X
বুধবার, ০৬ জুলাই ২০২২
২২ আষাঢ় ১৪২৯

সাহিত্যের সালতামামি

আপডেট : ৩১ ডিসেম্বর ২০২১, ১১:২১

২০২১ সালের বইমেলা হবে কী হবে না এমন অনিশ্চয়তার মধ্যদিয়ে বইমেলা অনুষ্ঠিত হয় চিরাচরিত নিয়ম ভেঙে মার্চের দাবদাহে ১৮ তারিখ। আবার ২৬ দিনের মাথায় তা বন্ধও করে দিতে হয়। এর আগে ওষুধের সিরাপের মতো দাগ মেপে কখন মেলা খোলা থাকবে বা থাকবে না, তা লেখক-পাঠক ও প্রকাশককে বুঝে নিতে হয়েছে। তবুও বইমেলা হলো, হলো প্রায় বিক্রিবাট্টাহীন। নতুন নতুন বই পড়ে রইল মৃতদেহের মতো।

অতিমারির প্রভাব ২০২০-এর মেলাতেও সুপ্ত ছিল, তখন ইউরোপ-আমেরিকা ভেঙে পড়েছে, বাংলাদেশ বাঁচবে কী বাঁচবে না এই আলোচনা বাতাসে ভাসছে।

অতিমারির কারণে সাহিত্যাঙ্গনে বড় পরিবর্তন যেটা হয়েছে তা হলো ফেসবুক পেইজ থেকে লাইভ ও জুমে ওয়েবিনার। সন্ধ্যা হলেই রাশি রাশি লাইভ চারপাশে। তখন ছাপা কাগজের সাহিত্য চৌকাঠের বাইরেই ছিল। ফেসবুকে নানা ইভেন্ট খুলে একেকজন নানাজনকে মনোনীত করে গল্প-কবিতা প্রকাশের আহ্বান জানান। গল্পের আকার বামনাকৃতির হতে হতে হেমিংওয়ের মতো তিন শব্দেও নেমেছিল।

শাহবাগের আজিজ সুপার মার্কেট ও কাঁটাবনের কনকর্ড মার্কেটে বইয়ের দোকান বন্ধ। বইয়ের দোকান-কেন্দ্রিক সান্ধ্য আড্ডা কোথাও নেই। এরইমধ্যে বাংলাদেশে ও পশ্চিমবাংলার জ্যেষ্ঠ লেখকদের মৃত্যুর সংবাদে বাতাস ভারী। হাসপাতালে যিনিই যাচ্ছেন, আর ফিরছেন না। ২০২১ সাল যেন মৃত্যুরই বারতা বয়ে বেড়িয়েছে।

কোথাও কোনো অনুষ্ঠান নেই। ‘সীমিত পরিসর’ শব্দটি কোথাও খাটাতে গেলে প্রশাসন চুপচাপ জানিয়ে দেয়, এবার গুটিয়ে নিন সবকিছু।

ঢাকার সাহিত্যজগতের সবচেয়ে বড় অনুষ্ঠান ঢাকা লিটফেস্ট হলো না। জেমকন সাহিত্য পুরস্কার ফেসবুকে ঘোষিত হলেও পুরস্কার প্রদান অনুষ্ঠান হয়নি। কালি ও কলম সাহিত্য পুরস্কারের অনুষ্ঠান হয়েছে অনলাইনে। প্রকাশনা সংস্থা উজান আয়োজন করেছে বুক রিভিউ প্রতিযোগিতা, আলম খোরশেদ ও রওশন জামিল পেয়েছেন ‘অনুবাদ সাহিত্য পুরস্কার’, অনিুষ্ঠিত হয়েছে এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন কবিতায় মুহাম্মদ সামাদ, কথাসাহিত্যে ইমতিয়াজ শামীম, প্রবন্ধ সাহিত্যে বেগম আখতার কামাল, অনুবাদে সুরেশ রঞ্জন বসাক, নাটকে রবিউল আলম, শিশুসাহিত্যে আনজীর লিটন, মুক্তিযুদ্ধে সাহিদা বেগম, বিজ্ঞান ও কল্পবিজ্ঞানে অপরেশ বন্দোপাধ্যায়, আত্মজীবনী, স্মৃতিকথা ও ভ্রমণকাহিনী বিভাগে ফেরদৌসী মজুমদার এবং ফোকলোর বিভাগে হাবিবুল্লাহ পাঠান।

ভাষা ও সাহিত্যে একুশে পদক পেয়েছেন কাজী রোজী, বুলবুল চৌধুরী ও গোলাম মুরশিদ। স্বাধীনতা পুরস্কার [সাহিত্য] পেয়েছেন মহাদেব সাহা।

বৈশ্বিক পরিসরে ‘দ্য বুকার প্রাইজ’-এর সংক্ষিপ্ত তালিকায় ছিল শ্রীলঙ্কার ৩৩ বছর বয়সী লেখক অনুক অরুদপ্রাগাসামের উপন্যাস ‘এ প্যাসেজ নর্থ’। অরুন্ধতী রায় মনোনীত হয়েছেন সেন্ট লুইস লিটারারি অ্যাওয়ার্ড-২০২২ এর জন্য। এবছরের সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন তানজানিয়ার ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ।

তবে ২০২১ অতিমারি মোকাবিলা করে বেঁচে ওঠারও কাল। টিকা গ্রহণের মাত্রা বৃদ্ধি পাওয়ায় পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। ছোট পরিসরে সাহিত্যের অনুষ্ঠান হচ্ছে। বইয়ের দোকানে পাঠকের আনাগোনা বাড়ছে। ২০২২-এর অমর একুশের গ্রন্থমেলাও যথাসময়ে অনুষ্ঠিত হবে। যদিও ওমিক্রন ঢাকার বাতাসে ছড়িয়েছে শঙ্কার বীজ।  

/জেডএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
পারিবারিক সহিংসতায় বেড়েছে মাদকসেবন ও আত্মহত্যার প্রবণতা: ফ্লাড
পারিবারিক সহিংসতায় বেড়েছে মাদকসেবন ও আত্মহত্যার প্রবণতা: ফ্লাড
বন্যাকবলিত মানুষের পাশে আমিরাত প্রবাসীরা
বন্যাকবলিত মানুষের পাশে আমিরাত প্রবাসীরা
ভিজিএফের চালে পাথর, সুবিধাভোগীদের মাঝে ক্ষোভ
ভিজিএফের চালে পাথর, সুবিধাভোগীদের মাঝে ক্ষোভ
এডিট করা ছবি ভাইরালের হুমকি, যুবকের ৮ বছর জেল
এডিট করা ছবি ভাইরালের হুমকি, যুবকের ৮ বছর জেল
এ বিভাগের সর্বশেষ
পুরস্কারপ্রাপ্তি আনন্দের
জেমকন সাহিত্য পুরস্কার ২০২১পুরস্কারপ্রাপ্তি আনন্দের
মারুফা মিতার কবিতা
জেমকন সাহিত্য পুরস্কার ২০২১মারুফা মিতার কবিতা
দিপন দেবনাথের কবিতা
জেমকন সাহিত্য পুরস্কার ২০২১দিপন দেবনাথের কবিতা
খোঁপায় গমখেতের মায়া
খোঁপায় গমখেতের মায়া
বুভুক্ষাই জন্ম দিয়েছে ইরোটিকার
বুভুক্ষাই জন্ম দিয়েছে ইরোটিকার