X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ঢাকা লিট ফেস্টের অষ্টম আসর ৮ নভেম্বর থেকে শুরু

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ নভেম্বর ২০১৮, ১২:৫৮আপডেট : ০৫ নভেম্বর ২০১৮, ২০:১৮

ঢাকা লিট ফেস্ট-এর প্রস্তুতি সম্পর্কে জানাচ্ছেন পরিচালক কাজী আনিস আহমেদ দেশের অন্যতম সাহিত্য উৎসব ‘ঢাকা লিট ফেস্ট’-এর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামী ৮ নভেম্বর বাংলা একাডেমি চত্বরে শুরু হতে যাচ্ছে এ উৎসব। তিন দিনব্যাপী এ আয়োজন শেষ হবে ১০ নভেম্বর। ৮ নভেম্বর সকাল ১০টায় এ আয়োজন উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। আজ সোমবার (৫ নভেম্বর) বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন আয়োজকরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা লিট ফেস্টের তিন পরিচালক কথাসাহিত্যিক এবং বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের প্রকাশক কাজী আনিস আহমেদ, কবি সাদাফ সায্ সিদ্দিকী ও কবি আহসান আকবর। এছাড়া, বাংলা একাডেমির প্রশাসনিক পরিচালক ড. মুজাহিদ, টাইটেল স্পন্সর বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল ও ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান, ব্র্যাক ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট জারা মাহবুব খান উপস্থিত ছিলেন।

সবাইকে স্বাগত জানিয়ে ঢাকা লিট ফেস্টের অন্যতম পরিচালক ড. কাজী আনিস আহমেদ বলেন, “২০১১ সালে হে ফেস্টিভ্যাল নামে এই আয়োজন যাত্রা শুরু করেছিল। এরপর ২০১৫ সাল থেকে এটির নাম হয় ঢাকা লিট ফেস্ট। এবার অষ্টমবারের মতো এই আয়োজন হতে যাচ্ছে। গত আট বছরে আমরা চেষ্টা করেছি সামনে এগিয়ে যাওয়ার এবং আমরা বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরতে পেরেছি বলেই আমার বিশ্বাস। এবারের লিট ফেস্টে পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক মোহাম্মদ হানিফ আসছেন। পুলিৎজার ও অন্দাজ্জে, বুকারের মতো সাহিত্য পুরস্কার বিজয়ী লেখকরা থাকবেন। পাকিস্তানি লেখক সাদাত মান্টোকে নিয়ে ভারতে নির্মিত ছবি ‘মান্টো’র প্রথম প্রিমিয়ার হবে এই উৎসবে। শুধু প্রিমিয়ােই নয় একইসঙ্গে নন্দিতা দাশ তার অভিজ্ঞতাও তুলে ধরবেন।’’

কাজী আনিস আহমেদ আরও বলেন, ‘ঢাকা লিট ফেস্টের মঞ্চ এখন বিশ্বের কাছে সুপরিচিত। একারণেই ক্যামব্রিজ শর্ট স্টোরি প্রাইজ কর্তৃপক্ষ এই মঞ্চকে তাদের পুরস্কার লঞ্চ করার জন্য বেছে নিয়েছেন। এখানেই প্রথমবারের মতো এই পুরস্কার ঘোষণা দেবেন তারা। আমি আরও উল্লেখ করতে চাই, আন্তর্জাতিক সাহিত্য পত্রিকা গ্রান্টা ম্যাগাজিন একমাত্র বাংলাদেশের এই আয়োজনের সঙ্গে দ্বিতীয়বারের মতো পার্টনার হিসেবে যুক্ত থাকছে। তাদের চারজন প্রতিনিধি বিশ্ব সাহিত্য নিয়ে আলোচনা করার জন্য আসছেন।’

তিনি আরও উল্লেখ করেন, নানা পরিসরে নানা ধরনের অনুবাদের কাজ চলছে। বাংলাদেশের সাহিত্যকে বিশ্বের কাছে তুলে ধরার যে প্রয়াস আমরা নিয়েছি, সেটির ধারাবাহিকতা অব্যাহত রাখতেই সারা বছর ধরে কাজ চালিয়ে যাচ্ছি আমরা। এক কথায় ঢাকা লিট ফেস্ট বাংলা ঐতিহ্য ও বিশ্ব সংস্কৃতির সম্ভারের অনন্য মিলনমেলা।’ ঢাকা লিট ফেস্ট সর্বসাধারণের জন্য উন্মুক্ত। সবাইকে এই আয়োজনে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানান তিনি।

সাদাফ সায্ সিদ্দিকী বলেন, ‘এই উৎসবের তিন দিনে ৯০টির বেশি সেশন অনুষ্ঠিত হবে। এখানে শুধু সাহিত্য নয়, আর্ট, ফটোগ্রাফি, ফিল্ম সবকিছুরই প্রদর্শনী থাকছে। গত আট বছরে ৫০টি দেশের ৩৩০ জন অতিথি এসেছেন ঢাকা লিট ফেস্টে। এবার আমরা নারীকে তুলে ধরার পরিকল্পনা করেছি। নন্দিতা দাশের ছবি, ছয় নারী কবি, রোহিঙ্গা নারীদের কথা, নারী বাউল শিল্পীসহ নারীদের সরব উপস্থিতি থাকবে। আমাদের ঐতিহ্য ‘গল্প বলা’, সেই ঐতিহ্যকে সামনে রেখে শিশুদের জন্য নানা আয়োজন করা হয়েছে। এরমধ্যে মিতালি পারকিন্সের রিকশা গার্ল অন্যতম। রবীন্দ্রনাথের জুতা আবিষ্কার নিয়ে আছে গল্প বলা। কবি কামাল চৌধুরী একটি ভাষা নিয়ে ২০ ভলিউমের কাজ করছেন। সেটির একাংশ নিয়ে আলোচনা করবেন তিনি।’

আহসান আকবর বলেন, ‘লিট ফেস্টে আমাদের মূল আগ্রহ থাকে বাংলা সাহিত্যকে প্রচার ও প্রসারের। সেটিকে এগিয়ে নিতে এবং বাংলা সাহিত্যের লেখকদের বই বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে ‘সি গার্ল’ নামে একটি ভারতীয় প্রকাশনীর সঙ্গে যুক্ত হয়েছে ঢাকা লিট ফেস্ট কর্তৃপক্ষ। লিট ফেস্টে বছরে একবার আমাদের দেখতে পেলেও সারা বছেই বাংলা সাহিত্য নিয়ে আমরা কাজ করছি। ব্রিটিশ অভিনেত্রী টিলডা সুইন্টন এবারও বাংলাদেশে আসছেন । তিনি বাংলাদেশের বয়স্ক শিক্ষাকে তার একটি চলচ্চিত্রে যুক্ত করছেন। তিনি ছবিটির শুটিংও করবেন বাংলাদেশে।’

টাইটেল স্পন্সর ঢাকা ট্রিবিউন ও বাংলা ট্রিবিউনের পক্ষে সবাইকে স্বাগত জানান ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান। তিনি বলেন, ‘এই আয়োজনের সঙ্গে থাকতে পেরে আমরা গর্বিত। এটা আমাদের বিশাল পাওয়া। আমরা বাংলা সাহিত্যকে এগিয়ে নিয়ে যেতে এত বড় আয়োজনে কাজ করছি, এটি সত্যিকার অর্থেই গণমাধ্যমের অর্জন বলবো আমি।’

ব্র্যাক ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জারা মাহবুব খান বলেন, ‘ব্র্যাক ব্যাংক বাংলাদেশের জনমানুষের ব্যাংক। এই ব্যাংক এমন একটি আন্তর্জাতিক আয়োজনের সঙ্গে থাকতে পেরে গর্বিত। ব্র্যাক ব্যাংক নারী অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে চায়। ঢাকা লিট ফেস্টে এবার নারীদের আলাদা করে গুরুত্ব দেওয়া হচ্ছে, মি টু ক্যাম্পেইনসহ নানা বিষয় নিয়ে আলোচনা হবে। এটি সত্যিই দারুণ।’

বাংলা একাডেমির প্রশাসনিক পরিচালক ড. মুজাহিদ নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকার অনুরোধ করেন। তিনি জানান, লিট ফেস্টে ৫/৭ ইঞ্চির চেয়ে বড় ব্যাগ নিয়ে প্রবেশ নিষেধ। এই সড়কে মেট্রোরেলের কাজ চলছে বলে গাড়ি রাখা নিয়েও জটিলতা হতে পারে। সেই বিষয়েও একটু সতর্ক থাকতে অনুরোধ করেন তিনি।

উল্লেখ্য, বরাবরের মতো দেশ-বিদেশের দুই শতাধিক সাহিত্যিক, অভিনেতা, রাজনীতিক, গবেষক, সাংবাদিক এই লিট ফেস্টে অংশ নেবেন। এ বছরের অংশগ্রহণকারীদের তালিকা ইতোমধ্যে লিট ফেস্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিদেশি অতিথিদের মধ্যে এবার অংশ নেবেন পুলিৎজার বিজয়ী মার্কিন সাহিত্যিক ও শিক্ষাবিদ অ্যাডাম জনসন, পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ও কলামিস্ট মোহাম্মদ হানিফ, ব্রিটিশ ঔপন্যাসিক ফিলিপ হেনশের, বুকার বিজয়ী ব্রিটিশ ঔপন্যাসিক জেমস মিক, ভারতীয় জনপ্রিয় লেখিকা জয়শ্রী মিশরা, লন্ডন ন্যাশনাল অ্যাকাডেমি অব রাইটিংয়ের পরিচালক ও কথাসাহিত্যিক রিচার্ড বিয়ার্ড, ভারতীয় লেখিকা হিমাঞ্জলি শংকর, শিশুতোষ লেখিকা মিতালি বোস পারকিন্স, ওয়ালস্ট্রিট জার্নাল এশিয়ার প্রধান হুগো রেস্টল, মার্কিন সাংবাদিক প্যাট্রিক উইন, লেখক ও সাংবাদিক নিশিদ হাজারি।

বাংলাদেশের সাহিত্যপ্রেমীদের জন্য সবচেয়ে বড় চমক হিসেবে থাকছেন ভারতীয় লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। বাংলা ভাষার লেখকদের মধ্যে তার জনপ্রিয়তা অতুলনীয়। ঢাকা লিট ফেস্টের শেষ দিনে তিনি যোগ দেবেন এই আয়োজনে, কথা বলবেন বাংলাদেশের সাহিত্যপ্রেমীদের সঙ্গে।

দ্বিতীয়বারের মতো ঢাকা লিট ফেস্টে আসছেন অস্কার বিজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টন। এবারও আসছেন নিজের লেখালেখি নিয়ে কথা বলতে। তারকাদের তালিকায় এবার যুক্ত হচ্ছেন বলিউড কাঁপানো অভিনেত্রী মনীষা কৈরালা। লিট ফেস্টে তিনি আসছেন নিজের আত্মজীবনী নিয়ে কথা বলতে। আসছেন অভিনেত্রী ও অ্যাক্টিভিস্ট নন্দিতা দাস। কথা বলবেন তিনি নারী অধিকার, অভিনয় জীবন ও বহুল আলোচিত হ্যাশট্যাগ মি টু আন্দোলন নিয়ে।

বাংলাদেশের প্রায় দেড়শ’ লেখক, অনুবাদক, সাহিত্যিক ও শিক্ষাবিদ  এ আয়োজনে অংশ নিচ্ছেন । এদের মধ্যে রয়েছেন ড. আনিসুজ্জামান, আফসান চৌধুরী, আসাদুজ্জামান নূর, সৈয়দ মনজুরুল ইসলাম, কামাল চৌধুরী, আসাদ চৌধুরী, ফকরুল আলম, ইমদাদুল হক মিলন, মঈনুল আহসান সাবের, আলী যাকের, সেলিনা হোসেন, শামসুজ্জামান খান, আনিসুল হক, কায়জার হক, খাদেমুল ইসলাম, অমিতাভ রেজা, মুন্নী সাহা, শাহনাজ মুন্নী, নবনীতা চৌধুরীসহ আরও অনেকে।

বিশ্বের ২৫টি দেশের দুই শতাধিক সাহিত্যিক, বক্তা, পারফরমার এবং চিন্তাবিদ তিন দিনের এই আয়োজনে অংশ নেবেন। এবারের লিট ফেস্টে আলোচনা, পারফরমেন্স চলচ্চিত্র প্রদর্শনীসহ নানা আয়োজনে শতাধিক সেশন থাকছে। আরও আছে আনপ্লাগড মিউজিক কনসার্ট। সম্ভাব্য সেশনের আনুষ্ঠানিক তালিকা ইতোমধ্যেই লিট ফেস্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশের সাহিত্য জগতে স্বনামধন্য ‘জেমকন সাহিত্য পুরস্কার’ লিট ফেস্টের দ্বিতীয় দিনে ঘোষণা করা হবে। একই দিনে লঞ্চ করা হবে ক্যামব্রিজ শর্ট স্টোরি প্রাইজ।,

সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলা একাডেমির আয়োজনে এই উৎসব পরিচালনা করছেন কথাসাহিত্যিক এবং বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের প্রকাশক কাজী আনিস আহমেদ, কবি সাদাফ সায্ সিদ্দিকী ও কবি আহসান আকবর। ঢাকা লিট ফেস্টের টাইটেল স্পন্সর হিসেবে থাকছে বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউন, কী-স্পন্সর হিসেবে থাকছে ব্র্যাক ব্যাংক। গোল্ড স্পন্সর এনার্জিস, স্ট্রাটেজিক পার্টনার ব্রিটিশ কাউন্সিল এবং পুরো আয়োজন ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে যাত্রিক।

ঢাকা লিট ফেস্টে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন চলছে এই  ঠিকানায়- https://www.dhakalitfest.com/register/ । উৎসবের শেষ দিন পর্যন্ত রেজিস্ট্রেশন চলবে।

ছবি: নাসিরুল ইসলাম

/এফএএন/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
আমি ইউটিউবে বাংলাদেশের নাটক দেখি: শীর্ষেন্দু
দৃঢ় হলো পাঠক-লেখকের বন্ধন, শেষ হলো ঢাকা লিট ফেস্ট
ফেক নিউজ: অধিকার, দায়বোধ, প্রতিকার
সর্বশেষ খবর
ফরেন সার্ভিস একাডেমিতে ‘জেনোসাইড কর্নার’ বন্ধ থাকায় সাবেক পররাষ্ট্রমন্ত্রীর অসন্তোষ
ফরেন সার্ভিস একাডেমিতে ‘জেনোসাইড কর্নার’ বন্ধ থাকায় সাবেক পররাষ্ট্রমন্ত্রীর অসন্তোষ
ইতিহাস বিকৃত করে বিএনপি সফল হয়নি, এখন আবোল-তাবোল বলছে: পররাষ্ট্রমন্ত্রী
ইতিহাস বিকৃত করে বিএনপি সফল হয়নি, এখন আবোল-তাবোল বলছে: পররাষ্ট্রমন্ত্রী
শাহীনকে সরিয়ে বাবরকে নেতৃত্বে ফেরার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে পিসিবি!
শাহীনকে সরিয়ে বাবরকে নেতৃত্বে ফেরার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে পিসিবি!
মেঘলা আকাশ থেকে ঝরতে পারে বৃষ্টি, বাড়বে গরম
মেঘলা আকাশ থেকে ঝরতে পারে বৃষ্টি, বাড়বে গরম
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়