X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
অনভ্যাসের দিনে

ভাঙা দেয়াল থেকে প্রজন্মের গান ভেসে আসে

অনিরুদ্ধ বিশ্বাস
২৩ আগস্ট ২০২০, ২০:৩৪আপডেট : ২৪ আগস্ট ২০২০, ০০:২৯

ভাঙা দেয়াল থেকে প্রজন্মের গান ভেসে আসে অলাত এহসান মূলত প্রবন্ধ ও সমালোচনা লেখেন। ২০১৮ বইমেলায় ‘প্রকৃতি’ প্রকাশনা থেকে তার প্রথম গল্পগ্রন্থ ‘অনভ্যাসের দিনে’ প্রকাশিত হয়েছে। বইয়ে মোট ১২টি গল্প আছে। বইয়ের ফ্ল্যাপ থেকে জানা যায়, এই তরুণ লেখক যা বলতে চান, তা ঠিক কবিতায় লিখে জানানো যাচ্ছিলো না বলেই গল্পের আশ্রয় নেওয়া।

এহসান গল্প বলার জন্য পরিচিত পথটিকেই বেছে নিয়েছেন, কোনো বাগাড়ম্বর নেই। গল্পের বুননে আর কাহিনির জোরে প্রতিটি গল্পই সুনিপুণভাবে পাঠককে গল্পের ভেতরে টেনে নিতে সক্ষম তিনি। প্রতিটি চরিত্রের বচন, সূক্ষাতিসূক্ষ অনুভূতি আর অভিব্যক্তিগুলো বিশদ এবং একইসঙ্গে প্রাণবন্তভাবে বর্ণিত আছে। অভিজ্ঞ এবং বিচক্ষণ পাঠকের আরেকটি দিক চোখে পড়বে। কোনো গল্পই সরলরৈখিক নয়, সবগুলোই বহুমাত্রিক। অর্থাৎ, লেখক কোনো গল্পকেই একটিমাত্র বার্তায় সীমাবদ্ধ রাখেননি। বরং বিশাল থালায় ভিন্ন স্বাদের পাঁচ পদের আহার সাজিয়ে পাঠকের কাছে উপস্থাপন করেছেন। যা চেখে দেখলে পাঠক কখনো সম্মতিসূচক মাথা নাড়াবেন, কখনো আনন্দিত হবেন, আবার কখনো মস্তিষ্কের ধূসর অঞ্চলে ঈষৎ অস্বস্তিরও উদ্রেক ঘটবে।

এই গ্রন্থ-আলোচনার নামেই আমি বলেছি—‘প্রজন্মের গান ভেসে আসে’। ‘অনভ্যাসের দিনে’-তে এহসান কাদের গল্প শোনাতে চেয়েছেন, যদি এমন প্রশ্নের এক কথায় উত্তর দিতে হয় তবে বলতে হবে তিনি বর্তমান প্রজন্মের রাগ, ক্ষোভ, ভালোবাসা, প্রেমের গল্প বলেছেন। পাশাপাশি, লেখক গল্প বলার ফাঁকে ফাঁকে ছায়ার মতো টেনে নিয়ে গেছেন রাজনৈতিক আলোচনা, যা পাঠককে ভাবাবে। তবে মনোযোগের বিচ্যুতি ঘটাবে না।

সাপ আর হিসহিসের গল্পটি গ্রামীণ প্রেক্ষাপটে রচিত। লেখক গল্পের সঙ্গে দারুণভাবে ফ্রিদা কাহলোর সেলফ পোট্রেটের সংযোগ ঘটিয়েছেন। আবার, কুসংস্কারাচ্ছন্ন সমাজকেও কাঠগড়ায় এনে দাঁড় করিয়েছেন। যেখানে, কবিরের ফুফুর এবোরশন এবং সন্তান প্রসবে অক্ষমতার জন্য তার ফুফুকে দায়ী করা হয়। শেষ অবধি ফুফুর ব্যবহৃত বালিশে, তার মাথায় ছিদ্র এবং স্তনে আঁচড় মানুষের বিশ্বাস আরও দৃঢ় করে যে, তিনিই কুফরি-কালাম করে তার স্বামীর, সতীনের ছেলের প্রাণনাশ করেছেন।

‘অন্ধ হয়ে যাওয়ার রাতটি’—এই গল্পটি আবার ভীষণ শহুরে এক প্রেক্ষাপটে রচিত। যেখানে কথক বাসে চেপে যাবার সময় স্বপ্নে ডুবে যান। স্বপ্নে বাসের মধ্যে একটি মেয়ের ওপর বীভৎস অত্যাচার চলতে থাকে। এবং তিনি কিছু দেখেননি বলে বারবার ঘটনাটি অস্বীকার করতে থাকেন। সেই অস্বস্তি, সেই অপরাধবোধ তাকে সারাজীবন বয়ে নিয়ে যেতে হয়। পাপবোধ থেকে পরিত্রাণ পেতে তিনি মনে মনে নিজেকে অন্ধ বলে দাবি করেন।

‘আশার বসতি’ শিরোনামের গল্পটি দিয়ে লেখক নিজের জাত চিনিয়েছেন। প্রবাসী তাজউদ্দিন এক যুগ পরে দেশে ফেরেন। দেশে ফিরে তিনি উপলব্ধি করেন কিছুই আর তার কাঙ্ক্ষিত অবস্থায় নেই। এয়ারপোর্ট থেকে বাড়ি ফেরার পথে তমিজউদ্দীনের প্রায় এক যুগের উপেক্ষিত কাম, আবার পুত্রের কাছে মান হারাবার অস্বস্তি যুগপৎ বয়ে চলে। বয়সের ভারে যৌনতায় ব্যর্থ হয়ে তার মনে যে ভয় বা অস্বস্তি তৈরী হয়, তার দরুণ তিনি আর আগের মতো স্ত্রীকে শাসাতে পারেন না, তার ঘাড়ে দোষ চাপাতে পারেন না। ‘সামাজি খাওন’ থেকে শুরু করে সব ধরনের স্থানীয় রাজনীতিতে তার করুণ পরাজয় হয়। অবশেষে, তিনি ভাবতে থাকেন এই আশার বসতিতে তিনি আর থাকবেন কিনা!

অনুবাদক ও অধ্যাপক অভিজিৎ মুখার্জির লেখা ভূমিকা একাধিকবার পড়ার মতো। প্রজন্মের গান ভেসে আসে কেন সেই ব্যাখা আগেই দিয়েছি। ভাঙা দেয়াল থেকে বলেছি কেন তা পাঠক বিপুল শাহ-এর আঁকা প্রচ্ছদটি দেখলেই পাঠক বুঝতে পারবেন।

তবে কি ‘অনভ্যাসের দিনে’-এর সবই ভালো? নাকি, খুঁত আছে? একই গল্পে দেব-দিব ধরণের উচ্চারণগত মিশ্রণ পাঠককে অস্বস্তিতে ফেলবে। সূচি এবং শিরোনামে দুই জায়গাতেই ‘প্রায়শ্চিত্ত’ শব্দের ভুল বানান পাঠকের মনে আগে থেকেই নেচিবাচক প্রভাব ফেলতে পারে। ‘কেউ দেখছে’ বা ‘আয়নায় দেখা দুই হাত’-এর মতো আরও কিছু গল্প পড়ে পাঠক আরাম পাবেন না বলেই আমার ধারণা। বিশেষ করে ‘কেউ দেখছে’ গল্পে লেখক যা বলতে চেয়েছেন, তা ছোট গল্পে আঁটানো যায় না। এজন্যই হয়তো তাকে বারবার রেফারেন্সের আশ্রয় নিতে হয়েছে। 

অনভ্যাসের দিনে/ লেখক : অলাত এহসান/ প্রকাশক : প্রকৃতি/ মূল্য : ২২০ টাকা

//জেডএস//
সম্পর্কিত
সর্বশেষ খবর
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
প্রিয় দশ
প্রিয় দশ
মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ
মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ
বাংলাদেশে চীনের উদ্যোক্তাদের বস্ত্র ও পাট খাতে বিনিয়োগের আহ্বান নানকের
বাংলাদেশে চীনের উদ্যোক্তাদের বস্ত্র ও পাট খাতে বিনিয়োগের আহ্বান নানকের
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে