X
সোমবার, ১৭ জুন ২০২৪
৩ আষাঢ় ১৪৩১
 
সামাজিক ও ব্যক্তিগত আত্মদর্শনের চিত্রায়ণ
সামাজিক ও ব্যক্তিগত আত্মদর্শনের চিত্রায়ণ
‘অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার’ সংক্ষেপে 'ওসিডি'-এর মতো নিষ্ঠুর মানসিক ব্যাধি, ব্যক্তিগত মানসিক স্বাস্থ্য এবং সামাজিক আত্মদর্শনের জটিল সূতোগুলোকে নিয়ে রচিত হারুন আল রশিদের উপন্যাস...
০৬ জুন ২০২৪
জেনি এরপেনবেকের ‘কাইরোস’
জেনি এরপেনবেকের ‘কাইরোস’
উপন্যাস কথা বলে বিগত সময়ের, উপন্যাস কথা বলে আগত সময়ের। আগত সময় নিয়ে মানুষের আগ্রহ যেমন, ঠিক তার বহুগুণ আগ্রহ নিয়ে মানুষ বিগত সময়কে বুঝতে চায়—অতীত সময়কে ধারণ করার চেষ্টা করে। আর সেই অতীতকে সুনিপুণ...
৩০ মে ২০২৪
মার্কেসের 'আনটিল আগস্ট'
মার্কেসের 'আনটিল আগস্ট'
গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেসের শেষ উপন্যাস ‘আনটিল অগাস্ট’-কে নভেলাই বলা যায়। ১০০ পৃষ্ঠারও কম, ৬টি চ্যাপ্টারে ভাগ করা নভেলাটির কেন্দ্রীয় চরিত্র ৪৬ বছর বয়সী আনা ম্যাগদালিনা বাখ। তার নাম রাখা হয়েছে...
১৯ এপ্রিল ২০২৪
প্রসঙ্গ ‘অলক্তক’
প্রসঙ্গ ‘অলক্তক’
বিশ শতকের বর্ণনাভঙ্গিতে একুশ শতকের মানুষের হৃদয়াবেগ উঠে এসেছে ‘অলক্তক’-এর ষোলোটি গল্পে। বাস্তবের সাথে কল্পনার, ইতির সাথে নেতির, কৃত্রিমের সাথে প্রকৃতির, কঠিনের সাথে কোমলের যোগ সাধনের চেষ্টা রয়েছেন...
২৮ মার্চ ২০২৪
পিয়ারা বেগমের ‘কষ্ট জলে ভেজা’
অমর একুশে গ্রন্থমেলা ২০২৪পিয়ারা বেগমের ‘কষ্ট জলে ভেজা’
মেঘনার তনয়া কথাসাহিত্যিক পিয়ারা বেগম রচিত ‘কষ্ট জলে ভেজা’ একটি জীবনধর্মী উপন‍্যাস। এ উপন‍্যাসের মাধ্যমে লেখক এক সংগ্রামী নারীর জীবনচিত্রের জলছবি এঁকেছেন আপন মনের মাধুরী...
২৯ ফেব্রুয়ারি ২০২৪
সময়কে ফিরিয়ে আনার উপন্যাস
সোনার নাও পবনের বৈঠাসময়কে ফিরিয়ে আনার উপন্যাস
আমার উপন্যাস পড়ার অভিজ্ঞতা খুব দীর্ঘ না হলেও সময় পেলেই পড়ার চেষ্টা করি। রবীন্দ্রনাথ ঠাকুর (১৮৬১) থেকে শরৎচন্দ্র চট্টোপাধ্যায় (১৮৭৬), বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় (১৮৯৪), কাজী নজরুল ইসলাম (১৮৯৯) হয়ে...
২২ জানুয়ারি ২০২৪
গল্পের চিত্রকর্ম
 'সোনায় সোহাগা কাহিনি'গল্পের চিত্রকর্ম
জিয়া হাশানের ‘সোনায় সোহাগা কাহিনি’ গল্পগ্রন্থকে ঠিক গল্পের বই না বলে বলা যায় এক 'চিত্র প্রদর্শনী'। প্রতিটা গল্প যেন একেকটা চিত্রকর্ম। আর এই চিত্রকর্ম অঙ্কিত হয়েছে লেখকের নিজস্ব...
২৮ ডিসেম্বর ২০২৩
মিথের যৌক্তিকতায় যাপনচিত্র
মিথের যৌক্তিকতায় যাপনচিত্র
নিভৃতচারী গল্পকার শারেফ আহমাদ জানেন মিথের অনিবার্যতা। প্রেজেন্ট করেন মিথের যৌক্তিকতায় আমাদের যাপনচিত্র এবং আমাদের নাগরিকত্বের উল্লম্ফন। তার মানে কি আমরা এখনও ট্রাইবাল থেকে বের হতে পারলাম না? নাকি...
০৬ ডিসেম্বর ২০২৩
পানি নিয়ে তিনটি রূপককথা
বেন ওকরির গল্পপানি নিয়ে তিনটি রূপককথা
তৃষ্ণাএকদিন এক নারী তাকে দেখতে চলে এলো, কারণ সে তার কাছে কয়েকটি চিঠি লিখেছিল, কিন্তু পুরুষটি কখনো উত্তর পাঠায়নি। তারা সোফায় বসল। রমণী তার দিকে তাকিয়ে জিজ্ঞেস করল:‘তুমি কেন জবাব দাওনি?’পুরুষটি ওর...
১০ নভেম্বর ২০২৩
পেদ্রো পারামো : আনিসুজ জামানের ‘অনুবাদ’ কিংবা পুষ্পবনে মত্ত হাতি
পেদ্রো পারামো : আনিসুজ জামানের ‘অনুবাদ’ কিংবা পুষ্পবনে মত্ত হাতি
Hombres necios que acusáisa la mujer sin razónsin ver que sois la ocasiónde lo mismo que culpáis—Sor Juana Inez De la Cruz মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায় ছিলেন অনুবাদের আলেকজান্ডার। কয়েক দশক আগে থেকেই...
২৫ অক্টোবর ২০২৩
নারী আন্দোলনের প্রামাণ্য দলিল
মুক্তিপথের অনিঃশেষ অভিযাত্রীনারী আন্দোলনের প্রামাণ্য দলিল
আমাদের দেশে নারীবাদী আন্দোলনের সূচনা অনেক আগেই। এই আন্দোলনে অগ্রগণ্য ছিলেন বেগম রোকেয়া, তিনি উদার সমানাধিকারে বিশ্বাসী। নারী অধিকার আন্দোলন একটি চলমান প্রক্রিয়া। রোকেয়ার একার আন্দোলনেই যে নারীর...
১৫ অক্টোবর ২০২৩
মোমসমুদ্রের রূপকথা  
মোমসমুদ্রের রূপকথা  
খুব সুন্দর একটি অন্ধকার রাত বিষণ্নতার উদাসীনতায় স্বপ্নের গর্ভপাতের যন্ত্রণায় ভোর থেকে ভোর পর্যন্ত একটি অলৌকিক অপেক্ষা, একটি রক্তাক্ত নীরব বিছানার কণ্ঠস্বর ‘নদীর তল থেকে/ আর্তি আসে ডুবন্ত শিশুর’...
২৬ সেপ্টেম্বর ২০২৩
প্রেম, কাম ও আত্ম-অন্বেষার ব্যতিক্রমী আখ্যান
প্রেম, কাম ও আত্ম-অন্বেষার ব্যতিক্রমী আখ্যান
১.রুদেবিশ শেকাব এক ব্যতিক্রমী নাম ও অভিনব জীবন নিয়ে বাংলা উপন্যাসে আবির্ভূত—যার ভেতরে সুখী হওয়ার অদম্য আকাঙ্ক্ষা অথচ বাস্তবতার কশাঘাতে নিয়ত জর্জরিত রক্তক্ষত। ব্যক্তিগত প্রেম, কাম ও...
২৯ আগস্ট ২০২৩
উন্নয়নে রূপরেখার সন্ধান
রবিবারে রিভিউউন্নয়নে রূপরেখার সন্ধান
অধ্যাপক ড. ওয়াহিদউদ্দিন মাহমুদের জন্ম ১৯৪৮ সালের ১ জুলাই নোয়াখালী জেলায়। তিনি ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৬৯ সালে...
২৮ মে ২০২৩
পাঠ-প্রতিক্রিয়া : ‘ব্রাসেলসের সন্ধ্যাটি ছিল মনোরম’
পাঠ-প্রতিক্রিয়া : ‘ব্রাসেলসের সন্ধ্যাটি ছিল মনোরম’
কবি মিনার মনসুর কবিতা লিখছেন সত্তরের দশকের মাঝামাঝি সময় থেকে। প্রকাশিত গ্রন্থের সংখ্যা ত্রিশের অধিক। ‘ব্রাসেলসের সন্ধ্যাটি ছিল মনোরম’ তাঁর অতি সম্প্রতি প্রকাশিত কাব্যগ্রন্থ। ছাপাখানা...
২৬ মার্চ ২০২৩
বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব ও বাকশাল: যে কারণে বইটি পড়তে হবে
বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব ও বাকশাল: যে কারণে বইটি পড়তে হবে
না। এটি বইয়ের রিভিউ বা লেখকের প্রশংসামূলক লেখা নয়। আসলে আমার মতো যারা মুক্তিযুদ্ধ বা বঙ্গবন্ধুর শাসনামল দেখিনি, জন্মের পর যারা কেবল বঙ্গবন্ধু নয়, শুনেছিলাম শেখ মুজিবের নাম, যারা মুক্তিযুদ্ধের সঠিক...
২৭ ফেব্রুয়ারি ২০২৩
বিপন্ন সময়ের অভিঘাত
অমর একুশে গ্রন্থমেলা ২০২৩বিপন্ন সময়ের অভিঘাত
‘বিজনপুরের রেশমিচুড়ি’ নামটায় অদ্ভুতরকম একটা সুর আছে। 'এনে দে এনে দে রেশমিচুড়ি' টাইপ একটা রোমান্টিক সুর- কিন্তু গল্পে যা কখনও সামাজিক-রাজনৈতিক-অর্থনৈতিক সুর বা বলতে পারি আশির দশকের বিপন্ন সময়ের...
২৬ ফেব্রুয়ারি ২০২৩
বাংলাদেশের উদ্ভিদ পরিচিতি
অনন্য সচিত্র গ্রন্থবাংলাদেশের উদ্ভিদ পরিচিতি
বাংলাদেশের ভৌগোলিক অবস্থান, ভূ-প্রকৃতি ও জলবায়ুর তারতম্যের কারণে এক বৈচিত্র্যময় উদ্ভিদজগতের সৃষ্টি হয়েছে জন্মলগ্ন থেকেই। আমাদের দেশের অভ্যন্তরে এলাকাভিত্তিক গাছপালার ভিন্নতাও পরিলক্ষিত হয়। যেমন...
০৯ নভেম্বর ২০২২
‘ঋত্বিক ঘটকের গল্প’ : পাঠ-প্রতিক্রিয়া
‘ঋত্বিক ঘটকের গল্প’ : পাঠ-প্রতিক্রিয়া
বাংলা চলচ্চিত্র জগতে সত্যজিৎ রায়, মৃণাল সেনের সাথে যার নাম সমভাবে উচ্চারিত হয় তিনি হলেন ঋত্বিক ঘটক। ‘অযান্ত্রিক’, ‘বাড়ি থেকে পালিয়ে’, ‘তিতাস একটি নদীর নাম’, ‘নাগরিক’, ‘যুক্তি তক্কো আর গপ্পো’-এর...
০৪ নভেম্বর ২০২২
বুকারজয়ী উপন্যাস প্রসঙ্গে
বুকারজয়ী উপন্যাস প্রসঙ্গে
গৃহযুদ্ধের প্রেক্ষাপটে রচিত উপন্যাস ‘দ্য সেভেন মুনস অব মালি আলমেইদা’র জন্য এবছর বুকার পুরস্কার পেয়েছেন শ্রীলঙ্কার লেখক শেহান করুণাতিলকা। ইংরেজিতে এই বইটির রিভিউ লিখেছেন এম. এ. অরথোফার।...
১৮ অক্টোবর ২০২২
লোডিং...