X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

ঢাকায় ৮ কেন্দ্রে গুচ্ছের ‘এ’ ইউনিটের পরীক্ষা

জবি প্রতিনিধি
২৮ জুলাই ২০২২, ২১:০২আপডেট : ২৮ জুলাই ২০২২, ২১:০২

শনিবার (৩০ জুলাই) বিজ্ঞান বিভাগের (এ ইউনিট) পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। ঢাকায় আট কেন্দ্রে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত পরীক্ষায় অংশ নিবেন ৬৪ হাজার ৪৫৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এছাড়া ১৩ আগস্ট ‘বি’ ইউনিট ও এবং ২০ আগস্ট গুচ্ছের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বিকালে গণমাধ্যমকর্মীদের এসব তথ্য নিশ্চিত করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। এ সময় তিনি পরীক্ষার জন্য সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান।

উপাচার্য বলেন, ‘ভর্তি পরীক্ষা চলাকালে প্রতিটি কেন্দ্রে মেডিক্যাল টিম প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা জোরদারে থাকবে পর্যাপ্ত সংখ্যক পুলিশ। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা যেন নির্বিঘ্নে আসতে পারে সেজন্য যানজট নিরসনে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশকে চিঠি দেওয়া হয়েছে। প্রতিটি কেন্দ্রে এমআর ও অন্যান্য কাগজপত্রও বুঝিয়ে দেওয়া হয়েছে।’

গুচ্ছ ভর্তি পরীক্ষায় যেসব ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষার কেন্দ্র হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে (জবি) নির্ধারণ করেছিল তাদের আসন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ ঢাকার মোট আটটি কেন্দ্রে সাজানো হয়েছে। কেন্দ্র হিসেবে থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, নটরডেম কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সাইন্স, ইডেন মহিলা কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়।

গুচ্ছের নির্দেশনাবলী থেকে যা জানা যায়

* অনলাইন প্রদত্ত প্রবেশপত্র অবশ্যই A4 সাইজের অফসেট কাগজে রঙিন প্রিন্ট করতে হবে। প্রবেশপত্রে প্রার্থীর রঙিন ছবি এবং তথ্যসমূহ স্পষ্টভাবে মুদ্রিত থাকতে হবে। অনলাইনে আবেদন করার সময় আপলোড করা ছবিই চূড়ান্ত বলে গণ্য হবে

* পরীক্ষার্থীকে অবশ্যই তার জন্য নির্ধারিত কক্ষের নির্দিষ্ট আসনে পরীক্ষা দিতে হবে।

* প্রবেশপত্র, অ্যাটেন্ডেন্স শিট এবং ওএমআর শিট-এ পরীক্ষার্থীর অভিন্ন স্বাক্ষর থাকতে হবে।

* পরীক্ষা শুরু হওয়ার ন্যূনতম ১ (এক) ঘণ্টা আগে প্রার্থীকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে।পরীক্ষা শুরুর পরে কোনও প্রার্থীকে কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না।

* উত্তরপত্রে কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। পেন্সিলের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

* ভর্তি পরীক্ষার সময় প্রার্থীকে প্রবেশপত্র এবং উচ্চ মাধ্যমিকের মূল রেজিষ্ট্রেশন কার্ড অবশ্যই সঙ্গে আনতে হবে।পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক ওএমআর শিট ও প্রবেশপত্রে স্বাক্ষর করবেন। প্রবেশপত্রটি পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে।

* ক্যালকুলেটরসহ অন্য যে কোনও ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ।

প্রসঙ্গত, ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে দুই লাখ ৯৪ হাজার ৫২৪টি। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে। এই ইউনিটে এক লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন। ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে আবেদন পড়েছে সবচেয়ে কম। এই ইউনিটে আবেদন করেছে ৪২ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। আর মানবিকের জন্য ‘খ’ ইউনিটে আবেদন করেছেন ৯০ হাজারের বেশি শিক্ষার্থী।  

/টিটি/
সম্পর্কিত
জিএসটির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার
জিএসটির ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৩৩.৯৮ শতাংশ
সর্বশেষ খবর
বৃষ্টিতেই কাটলো ওয়াসার পানির সংকট
বৃষ্টিতেই কাটলো ওয়াসার পানির সংকট
টিভিতে আজকের খেলা (৭ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৭ মে, ২০২৪)
খুলনায় আড়াই ঘণ্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা
খুলনায় আড়াই ঘণ্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস