X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ১০

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
০৬ জানুয়ারি ২০২৩, ২০:২০আপডেট : ০৬ জানুয়ারি ২০২৩, ২০:২০

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মিসভাকে ঘিরে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন। শুক্রবার (০৬ জানুয়ারি) বেলা পৌনে ৩টার দিকে সংঘর্ষ শুরু হয়। বেলা সাড়ে চারটা পর্যন্ত থেমে থেমে সংঘর্ষ চলে। এ সময় বেশ কয়েকটি হলের আবাসিক কক্ষ ভাঙচুর করা হয়েছে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আশিকুর রহমান এবং সাধারণ সম্পাদক মো. এমাদুল হোসেনের নেতৃত্বাধীন পক্ষের সঙ্গে সহ-সভাপতি শরিফ হোসেন, সাব্বির মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক প্রান্ত ইসলাম, সাংগঠনিক সম্পাদক আরমান হোসেন,‌ মোশাররফ হোসেন ও আকাশ ভূঁইয়ার নেতৃত্বাধীন পক্ষের মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, আজ দুপুর আড়াইটায় কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদীয় ছাত্রলীগের কর্মিসভা আয়োজনের ঘোষণা দিয়েছিলেন সভাপতি ও সাধারণ সম্পাদক। গতকাল বৃহস্পতিবার প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তারা এই ঘোষণা দেন। কিন্তু কর্মিসভা শুরু হওয়ার প্রাক্কালে এতে বাধা দেন সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরোধীরা। এরপর দুই পক্ষের মধ্যে ইট-পাটকেল ছোড়ার ঘটনা ও ধাওয়া পালটা ধাওয়ার ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের ১০ নেতাকর্মী আহত হয়েছেন। আহতদের বিশ্ববিদ্যালয়ে মেডিক্যাল সেন্টার ও বাইরে চিকিৎসার জন্য নেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, শাহ পরান হলে ঢুকে সহ-সভাপতি সাব্বির মোল্লা ও যুগ্ম সাধারণ সম্পাদক জুনায়েদ আহমেদ কয়েকটি কক্ষ ভাঙচুর করেন।

সভাপতি আশিকুর রহমান বলেন, ‌‘কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন অনুষদীয় কর্মিসভা আয়োজনের নির্দেশনা ছিল। আজ কর্মিসভার আয়োজন করা হয়েছিল। সেখানে সভাপতি ও সাধারণ সম্পাদকের বাইরে গিয়ে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করা হয়েছে। তারা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেছেন। সংঘর্ষ ও বিভাজন সৃষ্টির পেছনে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের ইন্ধন রয়েছে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মনিরুল ইসলাম বলেন, ‘না, না, এ রকম কিছু নয়, এটা ওনার (ছাত্রলীগ সভাপতি) ধারণা, উনিই বলতে পারবেন উনি কেন এটা বলছেন। এখানে তারা সবাই আমার ছাত্র, তাদের সবাইকে সেভাবেই আমি দেখি। পরিস্থিতি এখন স্বাভাবিক, আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছি।’

শাখা ছাত্রলীগের সহ-সভাপতি শরিফ হোসেন বলেন, ‘সভাপতি ও সাধারণ সম্পাদক অনুষদীয় কর্মিসভা ডেকেছিলেন। বিশ্ববিদ্যালয় শাখা কমিটি আংশিক হলেও পূর্ণাঙ্গ কমিটি না করে এবং হল কমিটি না করেই অনুষদীয় কমিটি ঘোষণা করে সাংগঠনিক ইউনিটের কাজ করতে চেয়েছিলেন তারা। কর্মিসভাও করতে চেয়েছিলেন। এ নিয়ে তৃণমূল ছাত্রলীগের নেতা-কর্মীদের মধ্যে উদ্দীপনা সৃষ্টি হয়েছে। ফলে সভাপতি-সাধারণ সম্পাদকের পক্ষের সঙ্গে ও সহসভাপতি-সাংগঠনিক সম্পাদকের পক্ষের মধ্যে গণ্ডগোল হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিপক্ষে নই, তবে কেন্দ্র ঘোষিত সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী চলার জন্য বারবার অনুরোধ করছি।’

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সূত্রে জানা গেছে, প্রায় ১০ বছর পর গত বছরের ৩০ জুলাই কেন্দ্রীয় ছাত্রলীগের পক্ষ থেকে ২০ সদস্যবিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়। এতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পান আশিকুর রহমান ও সাধারণ সম্পাদক হন মো. এমাদুল হোসেন। সে সময় কমিটি নিয়ে বিরোধ সৃষ্টি না হলেও সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পরিবর্তন ও প্রশাসনে রদবদলের পর বর্তমান কমিটির দায়িত্বপ্রাপ্ত দুই নেতাকে মানতে পারছেন না কিছু নেতাকর্মী। এ নিয়ে কমিটির মধ্যেই বিদ্রোহী একটি বলয় তৈরি হয়। 

ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে কেক কেটে উদযাপন করা হয়েছে। আলাদাভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই বিরোধী পক্ষও কেক কেটে উদযাপন করেছে। এসব নিয়েই দুই পক্ষের মধ্যে বিরোধ চলছিল।

/এসএইচ/
সম্পর্কিত
বেল পাড়া নিয়ে সংঘর্ষে স্বেচ্ছাসেবক লীগ নেতা নিহত
শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজপড়ার টেবিল দখল নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ৮
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি ও ইসরায়েলপন্থি প্রতিবাদকারীদের মধ্যে সংঘর্ষ
সর্বশেষ খবর
দুর্নীতির দায়ে ক্যারিবিয়ান ব্যাটারকে ৫ বছরের নিষেধাজ্ঞা
দুর্নীতির দায়ে ক্যারিবিয়ান ব্যাটারকে ৫ বছরের নিষেধাজ্ঞা
এসএসসি’র ফল প্রকাশের দিন ঘোষণা
এসএসসি’র ফল প্রকাশের দিন ঘোষণা
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ৮ সেনা আহত
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ৮ সেনা আহত
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক