X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

জাবিতে কেটে ফেলা গাছে কাফন পরিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

জাবি প্রতিনিধি
০১ নভেম্বর ২০২৩, ১৯:২০আপডেট : ০১ নভেম্বর ২০২৩, ১৯:২০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান কারখানা সংলগ্ন ‘সুন্দরবন’ এলাকায় ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ-জেইউ) স্থায়ী ভবন নির্মাণের উদ্দেশ্যে ৪০টি গাছ কেটে ফেলা হয়েছে। বুধবার (১ নভেম্বর) সূর্যোদয়ের পূর্বে গাছগুলো কাটা হয়। এর প্রতিবাদে গাছে কাফন পরিয়ে প্রতীকী লাশ নিয়ে বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ও সাধারণ শিক্ষার্থীরা।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের সুন্দরবন নামক জায়গাটিতে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ-জেইউ) স্থায়ী ভবন নির্মাণের জন্য জায়গা বরাদ্দ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। জায়গাটিতে শাল, জারুল, চাল ধোয়া, কুমারীলতা, বাজনা, ভাঁটফুল, সেগুনসহ বিভিন্ন প্রজাতির হাজারের অধিক গাছ থাকায় জায়গা বরাদ্দের পর থেকেই ভবন নির্মাণের বিরোধীতা করে আসছিল প্রগতিশীল শিক্ষার্থীরা।

তবে বুধবার ভোরে আইবিএ কতৃর্পক্ষ শাল, জারুল, সেগুনসহ ৪০টি গাছ কেটে ফেলে। বাকি গাছগুলোও যেকোনও মুহূর্তে কাটা পড়বে বলে আশঙ্কা করছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। গাছ কাটার কারণে শিয়াল, বাঘডাশসহ অনেক বন্যপ্রাণীর নিরাপদ আশ্রয়স্থল ঝুঁকির মুখে রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

গাছ কাটার প্রতিবাদে সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্ট চত্বরে অর্ধ শতাধিক শিক্ষার্থী জড়ো হয়ে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অ্যাকাডেমিক ভবন ঘুরে ‘সুন্দরবন’ এসে শেষ হয়। এ সময় শিক্ষার্থীরা গাছ কাটার বিপক্ষে, ‘যেই হাত গাছ কাটে, সেই হাত গুড়িয়ে দাও’, ‘নূরুল আলম কি করে? সুন্দরবনে গাছ কাটে’, 'দালাল প্রক্টর কি করে? সুন্দরবনে গাছ কাটে', ‘যেই প্রক্টর গাছ কাটে, সেই প্রক্টর চাই না’, ‘গাছ খেকোদের গদিতে আগুন জ্বালো একসাথে’, ‘প্রাণ প্রকৃতি ধ্বংস করে উন্নয়ন চাই না’ ইত্যাদি স্লোগান দেয়। মিছিল শেষে শিক্ষার্থীরা আইবিএ’র ভবন নির্মাণে স্থাপিত ভিত্তিপ্রস্তর ভেঙে ফেলে।

এ সময় জাবি ছাত্র ইউনিয়নের একাংশের সাধারণ সম্পাদক অমর্ত্য রায় বলেন,  ‘শুনে আসছিলাম আইবিএ বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে মিলে ইলেকট্রিক করাত এনে গাছ কাটার পাঁয়তারা করছেন। এখানে অবশ্য প্রক্টর আমাকে বলেছিলেন যে আইবিএ-র বিষয়টা বিশ্ববিদ্যালয়ের কনসার্নের বাইরে গিয়ে তারা করছে। আমরা আমাদের মতো আন্দোলনে যাবো বলায় তারা বলে যে এখানে কিছু করার আগে তোমাদের সাথে বসবো। কিন্তু কোনও কিছু না বলে, এভাবে রাতের আধাঁরে গাছ কাটা খুবই ন্যাক্কারজনক। যদি বিশ্ববিদ্যালয় প্রশাসন এখানে কাজ চালিয়ে যেতে চায় তবে আমরা সম্মিলিত শিক্ষার্থী জোট আন্দোলন চালিয়ে যাবো।’

এদিকে দুপুর দুইটার দিকে কাটা গাছগুলোতে কাফনের কাপড় পরিয়ে প্রতীকী লাশ নিয়ে পুনরায় বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। পরে মিছিলটি নতুন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। এ সময় শিক্ষার্থীরা উপাচার্য ও প্রক্টরকে উদ্দেশ্য করে বিভিন্ন স্লোগান দেয়। এছাড়া বৃহস্পতিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্ট থেকে নতুন কর্মসূচির ঘোষণা দেয়।

বিক্ষোভ মিছিল শেষে শিক্ষার্থীদের একটি অংশ গিয়ে সুন্দরবনের কাটা গাছের স্থানে পুনরায় কিছু গাছের চারা রোপণ করে। এ সময় জাবি ছাত্র ইউনিয়নের আরেক অংশের আহ্বায়ক আলিফ মাহমুদ বলেন, ‘ভবনের অবশ্যই দরকার আছে, কিন্তু সেটা হতে হবে প্রকৃতির ক্ষতি না করে। এখানে বিভাগ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন দুটি কর্তৃপক্ষ জড়িত। তাদের দ্বন্দ্বে এভাবে বিশ্ববিদ্যালয়ের প্রাণ পকৃতি ধ্বংস হতে পারে না। তাদের এই হঠকারিতার প্রতিবাদে আমরা সেই স্থানে পুনরায় গাছের চারা রোপণ করেছি।’

হঠাৎ করে গাছ কাটার বিষয়ে জানতে চাইলে ভবন নির্মাণ অতীব জরুরি দাবি করে আইবিএ-জেইউ এর পরিচালক অধ্যাপক কে এম জাহিদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘আমাদের শ্রেণিকক্ষ এবং শিক্ষকদের কক্ষের সংকট আছে। দীর্ঘদিন ধরেই প্রশাসনকে এটা জানিয়ে আসছি। প্রশাসন আমাদের এই জায়গা নির্ধারণ করে দিয়েছে। ভবন নির্মাণের জন্য ইতোমধ্যে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষায় প্রায় এক কোটি টাকা খরচ হয়েছে। আর গাছ কাটার বিষয়টা ঠিকাদার কোম্পানির ওপর নির্ভর করে। যতটুকু জেনেছি ওরা আজ ভোরে গাছ কেটেছে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলমের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি।

/আরআইজে/
সম্পর্কিত
গাছ কাটা ও লাগানোর বিষয়ে আইন-বিধি চেয়ে আইনি নোটিশ
‘কবরস্থানের উন্নয়নে’ কেটে ফেলা হলো অর্ধশতাধিক গাছ
উন্নয়নের নামে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৪০০ গাছ কাটার পরিকল্পনা 
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (৫ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৫ মে, ২০২৪)
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
জিরোনার মাঠে বার্সেলোনার নাটকীয় হারে চ্যাম্পিয়ন রিয়াল
জিরোনার মাঠে বার্সেলোনার নাটকীয় হারে চ্যাম্পিয়ন রিয়াল
সর্বাধিক পঠিত
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ