শাবিতে ফ্রি ওয়াইফাই ব্যবহারে লাগবে অফিসিয়াল মেইল

Send
শাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৬:২০, সেপ্টেম্বর ০১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:২৪, সেপ্টেম্বর ০১, ২০১৯

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান সাস্ট ওয়াইয়াই সিস্টেম এর সার্বিক নিরাপত্তা ও উন্নত সেবা প্রদানের লক্ষ্যে সব শিক্ষার্থীর অফিসিয়াল ই-মেইল ([email protected]) অথেনটিকেশন এর মাধ্যমে লগইন করার ব্যবস্থা করা হচ্ছে। যেখানে আগামী ১৯ সেপ্টেম্বর এর পরে উক্ত মেইল দ্বারা লগইন ছাড়া কোন শিক্ষার্থী সাস্ট ওয়াইফাই সেবা নিতে পারবে না।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ও  তথ্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ রেজা সেলিম এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, সাস্ট ওয়াইয়াই সিস্টেম এর সার্বিক নিরাপত্তা ও উন্নত সেবা প্রদানের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় ও আবাসিক হলগুলোতে অবস্থানরত যে সকল শিক্ষার্থীর সাস্ট মেইল আইডি ([email protected]) সক্রিয় নেই তাদের মেইল সক্রিয় করার জন্য আহ্বান জানানো হয়েছে।

এজন্য যে সকল শিক্ষার্থীর মেইল সক্রিয় নেই বা কোন ধরণের সমস্যা আছে তাদের স্ব স্ব বিভাগে যোগাযোগ করে নির্দিষ্ট এক্সেল ফরমাটে যাবতীয় তথ্য পূরণ করে স্ব স্ব বিভাগের মেইল থেকে ([email protected]) তে পাঠানোর জন্য বলা হয়েছে বলে।

এদিকে আবেদনের প্রেক্ষিতে মেইল সক্রিয় করে পৃথক পৃথক পাসওয়ার্ড্ তাদের মেইলে পাঠানো হবে। এছাড়া যে সকল শিক্ষার্থীর ই-মেইল আইডি ইতোমধ্যে সক্রিয় রয়েছে তাদের মেইলেও সাস্ট ওয়াইফাই এর পাসওয়ার্ড্ পাঠানো হবে বলে জানান ড. রেজা সেলিম।

তিনি আরো জানান, আগামী ১৯ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের মেইল আইডি দিয়ে অথেনটিকেশন ছাড়া কেউ সাস্ট ওয়াইফাই সিস্টেমে প্রবেশ করতে পারবে না।

এছাড়া সাস্ট মেইল সক্রিয করার মাধ্যমে দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের (eduroam) নামে ওয়াইফাই সুবিধা পাওয়া যাবে। অন্যদিকে বিভিন্ন অ্যাকাডেমিক ও অফিসিয়াল ওয়েবসাইটে যেখানে জি-মেইল বা অন্য কোন মেইলের মাধ্যমে প্রবেশ করা যায় না সেসব ওযেবসাইটে সাস্ট অফিসিয়াল মেইলের মাধ্যমে প্রবেশ করা যাবে।

উল্লেখ্য, এক্সেল ফরম্যাটটি (https://www.sust.edu/uploads/documents/form-1506319672.png) থেকে থেকে সংগ্রহ করা যাবে । যেখানে নতুন বা ভর্তির সময় প্রদত্ত মেইল আইডি, নামের প্রথম অংশ, নামের শেষ অংশ, মোবাইল নম্বর, বিকল্প ই-মইল আইডি, ডিপার্ট্মেন্ট, সেশন ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে পাঠাতে হবে বলে জানানো হয়।

/এফএএন/

সম্পর্কিত

লাইভ

টপ