কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে পিস ক্যাফের বার্ষিক সভা অনুষ্ঠিত

Send
জাককানইবি প্রতিনিধি
প্রকাশিত : ১৩:২১, জুলাই ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৪৪, জুলাই ২৬, ২০২০

উইম্যান পিস ক্যাফে, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রথম কমিটির বার্ষিক অনলাইনে অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং পিস ক্যাফের চিফ পেট্রন প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

বিশ্ববিদ্যালয়ে নারী উদ্যোক্তা, ক্ষমতায়ন, শান্তি ও সমতা প্রতিষ্ঠায় কাজ করা এই প্ল্যাটফর্মটি সফলভাবে তাদের এক বছরের পথচলা শেষ করেছ। এই উপলক্ষে সকল কমিটি মেম্বার এবং মেনটরদের উপস্থিতিতে এই বাৎসরিক আড্ডার আয়োজন করা হয়।

উইম্যান পিস ক্যাফের চিফ মেনটর সহকারী অধ্যাপক অলি উল্লাহর সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন পিস ক্যাফের মেনটর ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান সাকার মুস্তাফা, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক উসওয়াতুন মাহেরা খুশি, নৃ-বিজ্ঞান বিভাগের প্রভাষক জান্নাতুল নাঈম এবং সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক জিয়া উদ্দিন, প্রোগ্রাম কোর্ডিনেটর নিলুফা সুলতানা, কমিউনিকেশন অফিসার ওয়াহিদুল ইসলাম, প্রজেক্ট অ্যাসোসিয়েট জেবা ফারহা হকসহ প্রমুখ।
এসময় উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, উইম্যান পিস ক্যাফে অত্যন্ত অল্প সময়েই জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইতিবাচক প্রভাব ফেলেছে। সম্প্রতি তাদের ‘অ্যা টোকেন অব লাভ’ শীর্ষক দুঃস্থদের ত্রাণ বিতরণের কার্যক্রমটিও আমাকে অভিভূত করেছে। ক্যাম্পাস ছাড়িয়েও এভাবেই তৃণমূল পর্যায়ে তাদের এই বার্তা পৌঁছে যাক। সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও ইউ এন উইম্যানকে আমার আন্তরিক কৃতজ্ঞতা ও শ্রদ্ধা তারা আমার ক্যাম্পাসে এমন একটি কার্যক্রমকে ইমপ্লিমেন্ট করেছেন।
তিনি আরও বলেন, এই উদ্যোগ আরও একটি বিশ্ববিদ্যালয়ে চলমান আছে, আমি তাদেরকেও স্মরণ করছি যারা একই ধরনের কাজ করে যাচ্ছেন।

উইমেন পিস ক্যাফের সভাপতি মাহমুদা সুলতানা স্বর্ণা স্বাগত বক্তব্যে বিগত এক বছরের সাফল্যমণ্ডিত যাত্রা নিয়ে অনুভূতি ব্যক্ত করেন।
সংগঠনের সবার প্রতি শুভকামনা জানিয়ে পিস ক্যাফের মেন্টররা বলেন, শিক্ষার্থীরা অত্যন্ত পরিশ্রম ও পরিকল্পিতভাবে সংগঠনকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, এ যাত্রা সাফল্যমণ্ডিত হয়ে আরও এগিয়ে যাবে সামনের দিনগুলোতে।
পিস ক্যাফের চিফ মেনটর অলি উল্লাহ বলেন, ‘এই সংগঠন সফলভাবে এগিয়ে নিতে উপাচার্য স্যারের প্রতি ও সিপিজে, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও ইউএন উইম্যান প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি এবং সামনের দিনগুলোতে এই সংগঠনের কার্যক্রম আন্তর্জাতিক পরিমণ্ডলে ছড়িয়ে দিতে সকলের সহযোগিতা প্রত্যাশা করেন।

সিপিজের প্রকল্প পরিচালক জিয়া উদ্দীন উইমেন পিস ক্যাফের কমিটির এক বছরের কার্যক্রমকে স্বাগত জানিয়ে বলেন, ভবিষ্যতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়িয়েও উইম্যান পিস ক্যাফে আরও তৃণমূল পর্যায়ে তাদের শান্তি, সম্প্রীতি ও সমতার বার্তা পৌঁছে দেবে। তিনি চলমান প্রকল্পের নানা কর্মপন্থা, প্রকল্প প্রণয়ন পরিকল্পনা, উন্নয়ন অগ্রগতি তুলে ধরেন এবং পিস ক্যাফের বর্তমান কমিটির সকলকে অভিনন্দন জানান। গত প্রকল্প ফেইজের কর্ম-ফলাফল এবং পিস ক্যাফের নানা কর্মকান্ডের অগ্রগতি প্রতিবেদন তুলে ধরেন এবং  বিশেষভাবে উপাচার্যের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
উল্লেখ্য, উইমেন পিস ক্যাফে শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় নারী ক্ষমতায়ন, নারীদের উদ্ভাবনী চিন্তার প্রয়োগ-বাস্তবায়ন এবং নারী উদ্যোক্তা তৈরিতে একটি সৃষ্টিশীল প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে যাচ্ছে। ইউএন উইমেনের এমপাওয়ার্ড উইম্যান পিসফুল কমিউনিটিজ প্রকল্পের আওতায় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে), ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় দেশে প্রথমবারের মতো দু’টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি ও বেরোবি) প্রতিষ্ঠিত হয় এই পিস ক্যাফে।

/এনএ/

সম্পর্কিত

লাইভ

টপ