ইউল্যাবে অনুষ্ঠিত হলো ৬ষ্ঠ আন্তঃবিশ্ববিদ্যালয় স্টুডেন্ট কনফারেন্স ও সাংস্কৃতিক প্রতিযোগিতা

Send
ক্যাম্পাস রিপোর্ট
প্রকাশিত : ১৮:১৫, সেপ্টেম্বর ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৫০, সেপ্টেম্বর ০৬, ২০২০

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর  ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ আয়োজিত ৬ষ্ঠ আন্তঃবিশ্ববিদ্যালয় স্টুডেন্ট কনফারেন্স ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। এ বছরের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘অফ ন্যাশনস অ্যান্ড ন্যারেশনস।’ দুই দিনব্যাপী এই আয়োজনের প্রথম দিনে একাডেমিক পেপার উপস্থাপন এবং দ্বিতীয় দিনে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের সদস্য আমিনা আহমেদ। 

আয়োজনের প্রথম দিন একাডেমিক পেপার উপস্থাপন করেন আটটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অংশগ্রহণকারী  বিশ্ববিদ্যালয়গুলো হলো বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ ও আয়োজক ইউল্যাব। একাডেমিক  পেপার উপস্থাপনায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন  যুক্তরাষ্ট্রের ব্ল্যাক হিলস স্টেট ইউনিভার্সিটির প্রফেসর ইমেরিটাস এবং জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. আহরার আহমেদ ও কলকাতার আলিয়া ইউনিভার্সিটির ইংরেজীর সহযোগী অধ্যাপক ড. শর্মিষ্ঠা চ্যাটার্জী।

 আয়োজনের দ্বিতীয় দিনে  অনুষ্ঠিত হয়  সাংস্কৃতিক প্রতিযোগিতা যেখানে অংশগ্রহণ করে দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়গুলো হলো বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, ঢাকা বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ও ইউল্যাব। সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক ও বেঙ্গল ইনস্টিটিউট ফর আর্কিটেকচারের পরিচালক-প্রশাসন লুভা নাহিদ চৌধুরী এবং নাট্যকার ও পরিচালক মাসুম রেজা।

 অনুষ্ঠানের প্রধান অতিথি আমিনা আহমেদ তার বক্তব্যে ইউল্যাব-এর ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজকে ধন্যবাদ জানান এক মঞ্চে এতগুলো বিশ্ববিদ্যালয়ের মেধাবীদের একত্র করার এই অসাধারণ উদ্যোগ নেওয়ার জন্য। অনলাইন হওয়া সত্ত্বেও শিক্ষার্থীরা অসাধারণভাবে গবেষণা কর্ম ও সৃজনশীলতা তুলে ধরতে পেরেছে বলে তিনি মনে করেন। সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি আমিনা আহমেদ। নোশনস্ অব ন্যাশন শিরোনামের উপস্থাপনার জন্য এ বছর চ্যাম্পিয়ন হয় ইউল্যাব। রানার-আপ হয় ঢাকা বিশ্ববিদ্যালয়।
ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি শিক্ষার্থীদের অসাধারণ পারফরম্যান্সের প্রশংসা করেন এবং একাডেমিক পেপার উপস্থাপন ক্যাটাগরিতে বিজয়ীদের নাম ঘোষণা করেন। এ বছর সেরা পেপার উপস্থাপনার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিকা আক্তার বিজয়ী হয়েছেন এবং রানার-আপ হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাবরিনা মমতাজ।

 অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্কুল অব আর্টস অ্যান্ড হিউম্যানিটিজের ডিন অধ্যাপক কায়সার হক ও ধন্যবাদ জ্ঞাপন করেন ইউল্যাবের উপ-উপাচার্য ও ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ-এর প্রধান অধ্যাপক সামসাদ মর্তুজা। কনফারন্সের আহ্বায়ক ছিলেন ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজের সহযোগী অধ্যাপক ড. সোহানা মনজুর। অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অনুষ্ঠানটি উপভোগ করেন।

বাৎসরিক এই আয়োজন এ বছর উৎসর্গ করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এবং এই আয়োজনটি ইউল্যাবের বছরব্যাপী মুজিব শতবর্ষ অনুষ্ঠানমালার একটি অংশ।

 

/এনএ/

সম্পর্কিত

লাইভ

টপ