X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

রক্তদান: সময়টা প্রয়োজন দাতা-গ্রহীতার জীবন রক্ষার্থেই

জাকিয়া আহমেদ
০২ সেপ্টেম্বর ২০১৬, ১৪:২২আপডেট : ০২ সেপ্টেম্বর ২০১৬, ১৫:৪৫

রক্তদান

রক্তদানের ক্ষেত্রে তরুণরা এখন আগের তুলনায় অনেকটাই এগিয়ে এসেছে। কোনও রোগীর রক্ত লাগবে শুনলেই এখন স্বেচ্ছায় এগিয়ে আসেন অনেকেই। কিন্তু উৎসাহটা অনেকের ক্ষেত্রেই বিরক্তির পর্যায়ে চলে যায় রক্ত দেওয়ার আগে রক্তদাতাকে পরীক্ষার ক্ষেত্রে দীর্ঘ প্রক্রিয়া নিয়ে। রক্তদাতাদের অনেকে বলছেন, রক্ত নেয়ার ক্ষেত্রে হাসপাতালগুলোর অযথা সময় ক্ষেপণে তারা নিরুৎসাহিত হয়ে পড়ছেন। তাদের প্রস্তাব, রক্তদানের বিষয়টি যদি আরেকটু সহজ করা যেতো তাহলে রক্ত দেওয়ার ক্ষেত্রে আরেকটু সুবিধা হতো।

তবে এ দাবির বিপরীতে রক্ত গ্রহণের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, রক্তদাতা এবং রক্তগ্রহীতা দু’জনের জীবন রক্ষার্থেই এসব নিয়ম মেনে চলতে হয়। তবে হাসপাতাল ভেদে কোথাও কোথাও একটু বেশিই নিয়ম মানা হয়, যেটা সময় এবং অর্থের অপচয় করে। এ বিষয়ে যদি একটু নজর দেওয়া যেত তাহলে রক্তদাতারা স্বেচ্ছায় রক্তদানে আরও  বেশি আগ্রহী হতো ।

পান্থপথে অবস্থিত একটি হাসপাতালে অপারেশনের একজন রোগীর জন্য রক্তের প্রয়োজন হলে তেজগাঁও থেকে একজন দাতা আসেন রক্ত দিতে। তিনি থাকেন নারায়ণগঞ্জে। রক্ত দিয়ে তিনি চলে যাবেন সেখানে। কিন্তু হাসপাতালে আসার পর শোনেন, রক্ত স্ক্রিনিংসহ নানা পরীক্ষা-নিরীক্ষায় তার অনেক সময় চলে যাবে, গুলিস্তান থেকে নারায়ণগঞ্জে যাওয়ার শেষ বাস তার মিস হয়ে যাবে। বাসায় সাত বছরের ছেলেকে একা রেখে আসার কারণে এবং গভীর রাতে ঢাকা থেকে একাকী নারায়ণগঞ্জ যাওয়ার ঝুঁকি নিতে না পারায় অনেকটা অসহায়ভাবেই রক্ত না দিয়ে তিনি চলে যান হাসপাতাল থেকে। কিন্তু সেদিন চলে গেলেও এ অপরাধবোধ এখনও তাকে তাড়িয়ে ফেরে।

‘যতোটা ভালবাসা এবং উচ্ছ্বাস নিয়ে রক্ত দিতে যাই, হাসপাতালে বসে থেকে সেই ভালোবাসা ফিকে হয়ে আসে’, বলছিলেন আজরাফ। তিনি জানান, একটি বেসরকারি হাসপাতালে রক্ত দিতে গিয়ে বিব্রতকর অভিজ্ঞতা হয়েছে তার। আজরাফ বলেন, স্বেচ্ছায় রক্তদানের ক্ষেত্রে দাতাদের মধ্যে যে সচেতনতা তৈরি হয়েছে আমার মনে হয় এসব জটিলতায় তাতে খানিকটা ভাটা তৈরি হবে। তাই জনস্বার্থে এসব বিষয়ে একটু নজর দেওয়া দরকার কর্তৃপক্ষের।’ 

রক্ত গ্রহণের নিয়ম-কানুন সম্পর্কে খোঁজ নিয়ে জানা গেছে, কারও শরীরে রক্ত দেওয়ার আগে রক্তদাতার কিছু পরীক্ষা করা হয় যেগুলোকে চিকিৎসা বিজ্ঞানে বলা হয়, বেসিক স্ক্রিনিং। বেসিক স্ক্রিনিং এর ভেতর রয়েছে, ডোনার (রক্তদাতা) হেপাটাইটিস বি এবং সি ভাইরাস, এইডস, ম্যালেরিয়া এবং সিফিলিসে আক্রান্ত কিনা সেই পরীক্ষা।

কিডনি ফাউন্ডেশন হাসপাতালের চিকিৎসক ও হিউম্যান এইড বাংলাদেশ এবং প্রতিষ্ঠাতা ডা. শেখ মইনুল খোকন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রক্ত দেওয়ার ক্ষেত্রে এসব জটিলতার মুখোমুখি আমরাও হয়েছি। ডোনাররা প্রায়ই এ নিয়ে অভিযোগ করে থাকেন। কিন্তু এই স্ক্রিনিং এ পাঁচ মিনিটের চেয়ে বেশি সময় দরকার হয় না।’ তিনি বলেন, ‘তবে আমাদের দেশের বিভিন্ন হাসপাতালে কাজ করতে গিয়ে দেখেছি, যত বড় হাসপাতাল সেখানে তত বেশি ঝামেলা এবং এটা  একেবারেই অহেতুক। এসব অনাকাঙ্ক্ষিত নিয়ম-কানুন রোগীর জন্য যেমন বিপদ বয়ে আনে তেমনি রক্তদাতারাও আগ্রহ হারিয়ে ফেলেন পরে কারও জন্য রক্ত দিতে।’ ডা. মইনুল খোকন আরও বলেন, ‘অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা, জন্ডিস, পালস রেট, রক্তচাপ, শরীরের তাপমাত্রা, ওজন, হিমোগ্লোবিন টেস্ট, ব্লাড সুগার বা চিনির মাত্রা পরিমাপ করা, ইসিজি এসব পরীক্ষার দরকার আছে রক্তদানের ক্ষেত্রে। তবে যদি কোনও ভুলে এক গ্রুপের রক্ত অন্য গ্রুপের রোগীকে দেওয়া হয় তাহলে সেটিও প্রাণঘাতী। যদিও এ ধরনের ঘটনা খুব একটা ঘটে না।’ 

জানতে চাইলে বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশনের মহাসচিব মো. আব্দুর রহিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘একজন রক্তদাতার রক্ত সংগ্রহ করতে ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা সময় দরকার হয়। রক্তদানের আগে কম ঝুঁকিপূর্ণ রক্তদাতা নির্বাচনের জন্য প্রশ্নপত্র পূরণ এবং স্বাস্থ্য পরীক্ষা করতে হয় যাতে ২০ থেকে ৩০ মিনিট সময় দরকার হয়। রক্তদানের মূল পর্ব এবং শরীর থেকে রক্ত নিতে সময় লাগে ৫ মিনিট ।’

আর রক্ত দেওয়ার পর আরও বেশ কিছু সময় দরকার হয় জানিয়ে আব্দুর রহিম বলেন, ‘রক্তদান পরবর্তী রক্তদাতার বিশ্রাম, সুস্থতা নিশ্চিত করা এবং রক্তদানের জন্য জলীয় ঘাটতি মেটাতে পানীয় গ্রহণে সময় লাগে ২০ থেকে ৩০ মিনিট। প্রতিব্যাগ রক্ত ব্লাড ব্যাংক ল্যাবরেটরিতে প্রসেস করতে সময় লাগে ন্যূনতম ১ থেকে দেড় ঘণ্টা। যদি তিন ধাপে রক্ত ক্রস ম্যাচ করার দরকার পড়ে সেখানে সময় লাগে ৪৫ মিনিট।’ এ ছাড়া স্ক্রিনিং করতে পরীক্ষার পদ্ধতি অনুযায়ী ৩০ মিনিট থেকে ৩ ঘণ্টা সময় দরকার হতে পারে বলেন তিনি।

আরও পড়ুন-

বয়স নয়, পশু জবাইয়ের ক্ষেত্রে সক্ষমতা বিবেচনার দাবি আলেমদের

দলের প্রতিষ্ঠাবার্ষিকীর সভায় যাননি বিএনপির বেশিরভাগ নেতা

/টিএন/আপ-এসটি

সম্পর্কিত
সর্বশেষ খবর
শরীফার গল্প ফেরাতে প্রতিবাদ করবে উদীচী
শরীফার গল্প ফেরাতে প্রতিবাদ করবে উদীচী
জাভিকে বরখাস্ত করতে যাচ্ছেন বার্সা প্রেসিডেন্ট
জাভিকে বরখাস্ত করতে যাচ্ছেন বার্সা প্রেসিডেন্ট
ইসরায়েলে অস্ত্র বহনকারী জাহাজকে  নোঙর করতে দেয়নি স্পেন
ইসরায়েলে অস্ত্র বহনকারী জাহাজকে নোঙর করতে দেয়নি স্পেন
প্রধানমন্ত্রী পুলিশের সুযোগ-সুবিধা অনেক বৃদ্ধি করেছেন: আইজিপি
প্রধানমন্ত্রী পুলিশের সুযোগ-সুবিধা অনেক বৃদ্ধি করেছেন: আইজিপি
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বিতর্ক
শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বিতর্ক