X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

সড়কের দুর্ভোগ এড়াতে ট্রেনের টিকিটের চাহিদা বেশি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ আগস্ট ২০১৭, ১৩:৪৯আপডেট : ১৯ আগস্ট ২০১৭, ১৩:৪৯

বন্যার কারণে উত্তরবঙ্গের অধিকাংশ সড়কের অবস্থা এখন নাজুক। এ কারণে আসন্ন রোজার ঈদে সড়কপথে বাড়ি ফিরতে গেলে চরম দুর্ভোগ পোহাতে হবে বলে শঙ্কা যাত্রীদের। তাই তাদের বেশিরভাগই এবার বাড়ি যেতে বেছে নিচ্ছেন ট্রেন। তাই রাজধানীর কমলাপুর রেলস্টেশনে এখন টিকিটের চাহিদাও বেশি।

ট্রেনের অগ্রিম টিকিট কিনতে ঘরমুখো মানুষের ভিড় ঈদের অগ্রিম টিকিট বিক্রির দ্বিতীয় দিনে শনিবার (১৯ আগস্ট) কমলাপুর রেলস্টেশনে সরেজমিন দেখা যায়, ঘরমুখো মানুষের ভিড় বেড়েছে আগের দিনের তুলনায়। গভীর রাত থেকে সারি বেঁধে অপেক্ষা করেছেন তারা। দীর্ঘ সময় পর হাতে টিকিট পেয়ে উল্লাসে মেতে ওঠেন তাদের অনেকে।

টিকিট সীমিত থাকায় অনেককে ফিরতে হচ্ছে শূন্য হাতে। এজন্য কে কার আগে লাইনে দাঁড়াবে সেই প্রতিযোগিতা থাকে, তাই অনেকেই লাইনে দাঁড়িয়েছেন মধ্যরাত থেকে। কেউবা এসেছেন ভোরে। টিকিট পাওয়ার পরপরই হৈ-হুল্লোড়ের মাধ্যমে আনন্দ প্রকাশ করছেন টিকিট প্রত্যাশীরা।

স্টেশনে টিকিট কাটতে এসেছেন এমন কয়েকজন কথা বলেছেন বাংলা ট্রিবিউনের সঙ্গে। রংপুরের টিকিট প্রত্যাশী মেহেদী হাসান ট্রেনের টিকিটের জন্য রেলস্টেশনে এসে দাঁড়িয়েছেন ভোর ৬টায়। চার ঘণ্টা পর টিকিট পেয়েছেন তিনি। তার ভাষ্য, ‘প্রতি বছর বাসেই বাড়িতে যাই। কিন্তু এবার বন্যার কারণে রাস্তাঘাটের বেহাল দশা। তাই ট্রেনে গ্রামে যাওয়ার মনস্থির করেছি। ভোরে এসে লাইনে দাঁড়িয়ে অবশেষে চারটি টিকিট পেয়েছি। খুব আনন্দ হচ্ছে।’

টিকিট কাউন্টারে দায়িত্বরতদের সঙ্গে কথা বলে জানা যায়, শুক্রবারের তুলনায় শনিবার বিপুলসংখ্যক টিকিট প্রত্যাশী ভিড় জমিয়েছেন। এর মধ্যে উত্তরবঙ্গগামী টিকিটের চাহিদা লক্ষ্য করা যাচ্ছে সবচেয়ে বেশি।

প্রতিদিনের মতো শনিবারও সকাল ৮টা থেকে কমলাপুরে টিকিট বিক্রি শুরু হয়। স্টেশনের ২৩টি কাউন্টার থেকে দেওয়া হচ্ছে টিকিট। এর মধ্যে দুটি কাউন্টার নারী ও প্রতিবন্ধীদের জন্য। লাইনে দাঁড়িয়ে একজন সর্বোচ্চ ৪টি করে টিকিট নিতে পারছেন।

কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী বাংলা ট্রবিউনকে বলেন, ‘শনিবার দেওয়া হচ্ছে ২৮ আগস্টের টিকিট। শুক্রবার (১৮ আগস্ট) বিক্রি হয়েছে ২৭ আগস্টের টিকিট। আগামীকাল ২০ আগস্ট বিক্রি হবে ২৯ আগস্টের টিকিট, ২১ আগস্ট বিক্রি হবে ৩০ আগস্টের টিকিট, ২২ আগস্ট বিক্রি হবে ৩১ আগস্টের টিকিট। প্রতিদিন সকাল ৮টা থেকে বিক্রি হবে টিকিট।

ট্রেনের অগ্রিম টিকিট কিনতে ঘরমুখো মানুষের ভিড় প্রতিদিন ৩১টি ট্রেনের জন্য ২২ হাজার ৪৯৬টি টিকেট বিক্রি হবে বলেও জানান কমলাপুর স্টেশন ম্যানেজার। তিনি আরও বলেন, ‘এর মধ্যে ২৫ শতাংশ টিকিট অনলাইন, ৫ শতাংশ ভিআইপি ও ৫ শতাংশ রেলওয়ে কর্মকর্তাদের জন্য নির্ধারিত। কালোবাজারিসহ যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সার্বক্ষণিক আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত আছে।’

এর আগে গত ১৬ আগস্ট রেল ভবনে এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, ‘ঈদের সময় প্রতিদিন সারাদেশে প্রায় ২ লাখ ৬৫ হাজার যাত্রী পরিবহন করবে রেলওয়ে। এজন্য যোগ করা হয়েছে ১৩৮টি বাড়তি কোচ। এছাড়া বেড়েছে ইঞ্জিনের সংখ্যা। এবার ঈদের চার দিন আগে থেকে সাতজোড়া স্পেশাল ট্রেনের ব্যবস্থা থাকছে। এগুলো চলবে ঈদের পর সাত দিন পর্যন্ত।’

রেলস্টেশনে টিকিট কালোবাজারি হচ্ছে না দাবি করে ঢাকা রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াসিন ফারুক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘টিকিট কালোবাজারির কোনও সুযোগ নেই। সাদা পোশাকে পুলিশ টহল দিচ্ছে। এ ধরনের কোনও অভিযোগ পাওয়া যায়নি।’

এদিকে আগামী ২৫ থেকে ২৯ আগস্ট পর্যন্ত ট্রেনের ফিরতি টিকিট বিক্রি শুরু হবে। ২৫ আগস্ট বিক্রি হবে ৩ সেপ্টেম্বরের টিকিট। এছাড়া ২৬, ২৭, ২৮ ও ২৯ আগস্ট কেনা যাবে যথাক্রমে ৪, ৫, ৬, ৭ সেপ্টেম্বর যাত্রার টিকিট।

/এসএস/জেএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
নিলামে উঠছে ম্যারাডোনার গোল্ডেন বল
নিলামে উঠছে ম্যারাডোনার গোল্ডেন বল
ভরিতে সোনার দাম বাড়লো ৪৫০০ টাকা
ভরিতে সোনার দাম বাড়লো ৪৫০০ টাকা
চট্টগ্রাম কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদির মৃত্যু
চট্টগ্রাম কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদির মৃত্যু
মতিঝিলে ২০০ মিটার রাস্তা অবৈধ দখলমুক্ত
মতিঝিলে ২০০ মিটার রাস্তা অবৈধ দখলমুক্ত
সর্বাধিক পঠিত
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
বৃষ্টি ও বন্যার কী পূর্বাভাস পাওয়া গেলো?
বৃষ্টি ও বন্যার কী পূর্বাভাস পাওয়া গেলো?
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস, অগ্রহণযোগ্য বলছে ইসরায়েল
যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস, অগ্রহণযোগ্য বলছে ইসরায়েল
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট