X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

নানা জটিলতায় ফেরানো যাচ্ছে না বঙ্গবন্ধুর পলাতক খুনিদের

জামাল উদ্দিন
১৩ আগস্ট ২০১৮, ২১:২৮আপডেট : ১৩ আগস্ট ২০১৮, ২১:৩১

শরিফুল হক ডালিম, মোসলেম উদ্দিন, রাশেদ চৌধুরী ও আবদুল মাজেদ

সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যায় জড়িত পলাতক ছয় খুনির মধ্যে দুজনের অবস্থান জানা গেলেও অন্য চারজন কোথায় আছে সে ব্যাপারে পুরোপুরি নিশ্চিত নয় সরকারের সংশ্লিষ্ট দফতরগুলো। তিন খুনির বিষয়ে কিছুটা ধারণা থাকলেও চতুর্থজন রিসালদার মোসলেহ উদ্দিনের হদিসই পাওয়া যায়নি। আর যাদের অবস্থান সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে তাদের ফেরানোর বিষয়টিও অনিশ্চিত অবস্থায় রয়েছে। নানা আইনি জটিলতায় তাদের ফেরানো যাচ্ছে না। তবে এরই মধ্যে পলাতক মেজর (অব.) এস এইচ এম বি নূর চৌধুরীকে ফেরত আনার বিষয়ে কানাডার ফেডারেল কোর্টে মামলা দায়ের করা হয়েছে।










১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে সামরিক বাহিনীর কিছু বিপথগামী সদস্য। একই বছরের নভেম্বরে বঙ্গবন্ধুর খুনিদের বাংলাদেশে থেকে থাইল্যান্ডে পাঠিয়ে দেওয়া হয়। পরবর্তীতে তাদের বিভিন্ন দূতাবাসে চাকরিও দেয় তৎকালীন সরকার। খুনিদের বিচার প্রক্রিয়া থেকে অব্যাহতি দিতে জারি করা হয় ইনডেমনিটি অধ্যাদেশ। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় গিয়ে ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করে খুনিদের বিচারের আওতায় নিয়ে আসার পথ উন্মুক্ত করে। বিচার শেষে ১২ আসামিকে মৃত্যুদণ্ড দেন আদালত।
২০০৮ সালের জাতীয় নির্বাচনে দ্বিতীয় দফায় আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০১০ সালের ২৮ জানুয়ারি মৃত্যুদণ্ড পাওয়া ১২ জন আসামির মধ্যে পাঁচজনের দণ্ড কার্যকর করা হয়।
ওই পাঁচজন হলেন লেফটেন্যান্ট কর্নেল (অব.) সৈয়দ ফারুক রহমান, মেজর (অব.) শাহরিয়ার রশিদ খান, মেজর (অব.) এ কে এম মহিউদ্দিন আহমেদ (ল্যানসার), লেফটেন্যান্ট কর্নেল (অব.) মহিউদ্দিন আহমেদ (আর্টিলারি) ও মেজর (অব.) বজলুল হুদা। অন্য এক আসামি মেজর (অব.) মো. আবদুল আজিজ পাশা ২০০১ সালে জিম্বাবুয়েতে মারা যান।
অন্য ছয় খুনি বিভিন্ন দেশে পালিয়ে বেড়াচ্ছেন। তারা হলেন লে. কর্নেল (বরখাস্ত) খন্দকার আবদুর রশিদ, মেজর (বরখাস্ত) শরিফুল হক ডালিম, লেফটেন্যান্ট কর্নেল (অব.) এ এম রাশেদ চৌধুরী, মেজর (অব.) এস এইচ এম বি নূর চৌধুরী, ক্যাপ্টেন (অব.) আবদুল মাজেদ ও রিসালদার মোসলেহ উদ্দিন খান। গ্রেফতার ও প্রত্যার্পণ ঠেকাতে এই খুনিরা যুক্তরাষ্ট্র, কানাডা, পাকিস্তান, লিবিয়া ও আফ্রিকাসহ ইউরোপের বিভিন্ন দেশে বারবার অবস্থান বদল করছেন।
পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনিদের ফেরানোর বিষয়ে কোনও উদ্যোগ আছে কিনা জানতে চাইলে সোমবার (১৩ আগস্ট) আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, ‘পালিয়ে থাকা ছয় খুনির মধ্যে দুইজনের অবস্থান সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য রয়েছে। অন্যরা কে কোথায় আছে, সেটা জানারও চেষ্টা চলছে। যাদের সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য রয়েছে তাদের ফিরিয়ে আনতে পুলিশ ইন্টারপোলের মাধ্যমে চেষ্টা চালাচ্ছে। সরকারও বিভিন্নভাবে চেষ্টা চালাচ্ছে তাদের ফিরিয়ে আনতে।’
গত ১১ জুলাই জাতীয় সংসদে প্রশ্ন-উত্তর পর্যায়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানান, দণ্ড পাওয়া পলাতক ছয় আসামি মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও পাকিস্তানসহ অন্যান্য দেশে পালিয়ে আছে। এদের মধ্যে নূর চৌধুরী কানাডায় ও রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে আছে বলে নিশ্চিত হওয়া গেছে। অন্য পলাতক আসামিদের মধ্যে খন্দকার আবদুর রশিদ পাকিস্তানে, শরিফুল হক ডালিম লিবিয়া অথবা জিম্বাবুয়ে ও আব্দুল মাজেদ সেনেগালে অবস্থান করছে বলে ধারণা করা হয়। রিসালদার (অব.) মোসলেহ উদ্দিন জার্মানিতে অবস্থান করছে বলে ধারণা করা হলেও এর সত্যতা পাওয়া যায়নি।
পলাতক এসব খুনির অবস্থান সম্পর্কে নিশ্চিত হতে কূটনৈতিকসহ সব ধরনের তৎপরতা অব্যাহত রয়েছে বলে জানান তিনি।
পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আরও জানান, মৃত্যুদণ্ড পাওয়া আসামিদের দেশে ফিরিয়ে আনার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার সঙ্গে জোর কূটনৈতিক প্রচেষ্টা চালানো হচ্ছে। তবে এক্ষেত্রে বেশ কিছু আইনি জটিলতা রয়েছে। যেমন কানাডাসহ বেশ কিছু পশ্চিমা দেশ মৃত্যুদণ্ড বিলোপ করেছে। বিশেষত কানাডার আইনে মৃত্যুদণ্ড পাওয়া আসামিদের প্রত্যাবাসনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। এ কারণেই কানাডার ফেডারেল কোর্ট কর্তৃক নূর চৌধুরীর ‘রিফিউজি স্ট্যাটাস’-এর আবেদন প্রত্যাখ্যান এবং তার বিরুদ্ধে ডিপোর্টেশন আদেশ জারি হওয়া সত্ত্বেও কানাডা সরকার নূর চৌধুরীকে ফিরিয়ে দিতে অপারগতা প্রকাশ করছে।
পররাষ্ট্রমন্ত্রী জাতীয় সংসদকে বলেন, ‘জটিলতা সত্ত্বেও দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে বের করার জন্য কূটনৈতিক আলোচনা চালানো হচ্ছে। যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গেও দ্বিপক্ষীয় পর্যায়ে আলোচনা অব্যাহত রয়েছে। পাশাপাশি কানাডা ও যুক্তরাষ্ট্র উভয় দেশেই আইনি পদক্ষেপ গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে।’

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আবাহনীর ১০ ক্রিকেটার চট্টগ্রামে, একাদশ গঠন নিয়ে বিপাকে সুজন
আবাহনীর ১০ ক্রিকেটার চট্টগ্রামে, একাদশ গঠন নিয়ে বিপাকে সুজন
আওয়ামী লীগ নেতাকে হারিয়ে বিএনপির বহিষ্কৃত নেতা রউফ জয়ী
আওয়ামী লীগ নেতাকে হারিয়ে বিএনপির বহিষ্কৃত নেতা রউফ জয়ী
বাংলাদেশের আম নিতে চায় চীন
বাংলাদেশের আম নিতে চায় চীন
গাজীপুর-নীলফামারীর দুই হাসপাতালে দুদকের অভিযান
গাজীপুর-নীলফামারীর দুই হাসপাতালে দুদকের অভিযান
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ