X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

ভারত সফরে বাংলাদেশের নৌপ্রধান, প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধির আশা

রঞ্জন বসু, দিল্লি
১১ ডিসেম্বর ২০১৯, ২০:২১আপডেট : ১১ ডিসেম্বর ২০১৯, ২০:২৬

ভারত সফরে বাংলাদেশের নৌপ্রধান, প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধির আশা তিন বছর আগে চীন তাদের দুটি সাবমেরিন বাংলাদেশের নৌবাহিনীর কাছে হস্তান্তর করার পর ভারত-বাংলাদেশের প্রতিরক্ষা সম্পর্কে কিছুটা অস্বস্তি তৈরি হয়েছিল, তা অস্বীকার করার উপায় নেই। তবে সেই অস্বস্তি পেছনে ফেলে এই মুহূর্তে ভারত সফর করছেন বাংলাদেশ নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী। তার এ সফরের মধ্য দিয়ে দুই দেশের সামরিক সহযোগিতা বৃদ্ধির আশা করা হচ্ছে।
গত শনিবার (৭ ডিসেম্বর) থেকে ছয় দিনের সফর শুরু করেছেন তিনি দিল্লি থেকে, যেখানে ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিং তাকে সেরেমোনিয়াল গার্ডের মাধ্যমে স্বাগত জানান।
দিল্লিতে একপ্রস্ত আলোচনা শেষে অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী পাড়ি দিয়েছেন ভারতের দক্ষিণ প্রান্তে। সেখানে কোচিতে তিনি মঙ্গলবার (১০ ডিসেম্বর) ভারতের সাদার্ন ন্যাভাল কমান্ড পরিদর্শন করেন। এরপর ভাইজাগ (বিশাখাপতনম) ও কলকাতায় ভারতীয় নৌঘাঁটিগুলোতে সফর সেরে আগামীকাল বৃহস্পতিবার তিনি ঢাকায় ফিরবেন।
ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্র বলছে, বাংলাদেশ ও ভারতের নৌপ্রধানরা দুদেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে বহু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেছেন। এর মধ্যে আছে—
(ক) আরও বেশি করে যৌথ সামরিক মহড়ার আয়োজন;
(খ) দুদেশের জাহাজ ও রণতরী যাতে একে অপরের বন্দরের আরও বেশি করে ভিড়তে পারে (‘পোর্ট কল’), তার ব্যবস্থা;
(গ) উন্নততর ও আধুনিক প্রশিক্ষণের আয়োজন;
(ঘ) যৌথভাবে হাইড্রোগ্রাফির অপারেশন পরিচালনা, অর্থাৎ সামুদ্রিক ভূপ্রকৃতির নানা পরীক্ষা-নিরীক্ষা এবং
(ঙ) ভারত মহাসাগরীয় অঞ্চল-সংক্রান্ত বিভিন্ন ইভেন্টে সমন্বয় রেখে যোগদান। যেমন, ২০২০ সালে ইতালির মিলানে যে ইন্ডিয়ান ওশান ন্যাভাল সিম্পোজিয়াম (আইওএনএস) অনুষ্ঠিত হতে চলেছে, সেখানেও অংশ নেবে দুই দেশের নৌবাহিনী।
দিল্লিতে সামরিক পর্যবেক্ষকরাও মনে করছেন, বাংলাদেশ ও ভারতের নৌবাহিনীর মধ্যে চীনা সাবমেরিনকে ঘিরে যে সন্দেহ আর সংশয়ের বাতাবরণ তৈরি হয়েছিল, সেটা এখন অতীত। বরং প্রতিরক্ষা খাতে চীনের ওপর বাংলাদেশের নির্ভরতা কিছুটা থাকবেই, এই বাস্তবতা ভারতও ধীরে ধীরে মেনে নিয়েছে।
ভারতের নামি স্ট্র্যাটেজিক অ্যানালিস্ট ও সাবেক নৌ-কর্মকর্তা কমোডোর উদয় ভাস্কর বলেন, ‘বাংলাদেশকে যদি বলা হয় চীন অথবা আমাদের মধ্যে থেকে একজনকে বেছে নাও, সেই পরিস্থিতির দিকে তাদের ঠেলে দেওয়াটা যে সমীচীন হবে না— সেটা কিন্তু দিল্লিও অনুধাবন করেছে। বাংলাদেশের নৌপ্রধানের ভারত সফরকে দেখতে হবে সেই দৃষ্টিকোণ থেকেই।’
তিনি আরও বলেন, ‘ঐতিহাসিকভাবেই চীন কিন্তু বাংলাদেশের প্রতিরক্ষা খাতে বহুদিন ধরে নানা সরঞ্জাম বা যুদ্ধাস্ত্র জুগিয়ে আসছে। অন্যদিকে ভারত-বাংলাদেশের প্রতিরক্ষা সম্পর্কও অনেক পুরনো। বহু বছর ধরেই ভারত তাদের অফিসারদের প্রশিক্ষণ দিয়ে আসছে, ২০১৭ সালে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা স্মারকও সই হয়েছে। বাংলাদেশ যে এই দুই সম্পর্কের মধ্যে একটা ভারসাম্য রেখেই চলতে চায়, সেটা কিন্তু এতদিনে স্পষ্ট।’
সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে নজরদারি রাডার সিস্টেম বসানোর লক্ষ্যে দিল্লি ও ঢাকার মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে। এই প্রকল্প বাস্তবায়নেও দুই দেশের নৌবাহিনী হাতে হাত মিলিয়ে কাজ করবে, যা নিয়েও আলোচনা হয়েছে।
গতকাল মঙ্গলবার (১০ ডিসেম্বর) বাংলাদেশের নৌপ্রধান কোচিতে সাদার্ন ন্যাভাল কমান্ডে গিয়ে পৌঁছলে তাকে স্বাগত জানান ওই কমান্ডের চিফ অব স্টাফ রিয়ার অ্যাডমিরাল আর জে নাদকার্নি। অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী এরপর ঘুরে দেখেন ভারতীয় রণতরী আইএনএস দ্রোণাচার্য, প্রশিক্ষণ-তরী আইএনএস তরঙ্গিনী ও কোচিন শিপইয়ার্ড লিমিটেড।
সাদার্ন ন্যাভাল কমান্ডের কমান্ডার-ইন-চিফ ভাইস অ্যাডমিরাল এ কে চাওলার সঙ্গেও বৈঠক করেছেন বাংলাদেশের নৌপ্রধান। রণতরী আইএনএস গরুড়ে রয়েছে ইন্ডিয়ান ন্যাভাল এয়ার স্কোয়াড্রন ৫৫০ (ডর্নিয়ার স্কোয়াড্রন), তার সদস্যদের সঙ্গেও মিলিত হন তিনি।
ভারতীয় নৌবাহিনীর বিভিন্ন ইউনিটে এই মুহূর্তে প্রশিক্ষণ নিচ্ছেন বাংলাদেশ নৌবাহিনীর বহু কর্মকর্তা ও নাবিক। অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী তাদের সঙ্গেও দীর্ঘক্ষণ কথাবার্তা বলেছেন। এর আগে শনিবার (৭ ডিসেম্বর) তিনি সস্ত্রীক দিল্লিতে পৌঁছলে তাকে নৈশভোজে আপ্যায়িত করেন ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আলী। 

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ