X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

বেলুচিস্তানে আইন অমান্য আন্দোলন

উদিসা ইসলাম
১২ জুন ২০২১, ০৮:০০আপডেট : ১২ জুন ২০২১, ০৮:৩৪

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ১২ জুনের ঘটনা।)

বেলুচিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টি ‘এজেন্সি আইন’ অমান্য আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছে। ১৯৭৩ সালের এই দিনে তারা ঘোষণা দিলেও ঘোষণার পরবর্তী শুক্রবার থেকে আন্দোলন শুরু হবে বলে জানানো হয়। প্রদেশের পুরো ক্ষমতা লাভের উদ্দেশ্যে বেলুচিস্তান এ আন্দোলন শুরু করছে। এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানানো হয়। কেন্দ্রীয় সরকার বেলুচিস্তানে আতাউল্লাহ খান মেঙ্গলের নেতৃত্বাধীন সরকারকে পদচ্যুত করে। দলের পক্ষ থেকে সদস্যদের প্রতি সে সময় কোনও অনুরোধ গ্রহণ না করার নির্দেশ দেওয়া হয়।

ভারতীয় হাইকমিশনের বক্তব্য

বাংলাদেশ ও ভারত পারস্পরিক কল্যাণের স্বার্থে পানিসম্পদের যথাযথ ব্যবহার সম্পর্কে যৌথভাবে সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে এই দিন ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। ফারাক্কা বাঁধ এবং গঙ্গা-ব্রহ্মপুত্রের মধ্যে সংযোগ সাধনের মাধ্যমে ভারত বাংলাদেশের দুই-তৃতীয়াংশ এলাকাকে মরুভূমিতে করতে চাচ্ছে বলে কোনও কোনও মহলের উত্থাপিত অভিযোগ অস্বীকার প্রসঙ্গে ভারতীয় হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এই মন্তব্য করা হয়। যৌথ নদী কমিশন গঠনের কথা উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দুই দেশের অর্থনৈতিক উন্নয়নে পারস্পরিক সহযোগিতার জন্য এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। উভয় দেশের বিশেষজ্ঞদের সমন্বয়ে যৌথ নদী কমিশন গঠন করার কথা গত বছর ১৯ মার্চের যৌথ ঘোষণায় উল্লেখ করা হয়। দুই দেশের জনগণের কল্যাণের স্বার্থে সমতার ভিত্তিতে যথাযথভাবে কাজে লাগানোর জন্য কমিশন ব্যাপক জরিপ কাজ শেষে একটি প্রকল্প প্রণয়ন করবে বলে ভারতীয় হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বেলুচিস্তানে আইন অমান্য আন্দোলন চালের দাম কমেছে

দেশের বিভিন্ন স্থানে চালের মূল্য কমে যাওয়ার সংবাদে অনেকে আশ্বস্ত হলেও পর্যবেক্ষক মহল থেকে বিষয়টি একটু ভিন্ন দৃষ্টিতে দেখা হচ্ছিল। চালের মূল্য শহরাঞ্চল অপেক্ষা গ্রামাঞ্চলে আনুপাতিক হারে বেশি হ্রাস পায়। মন্দা বাজারে গ্রামে কেন দাম কমছে?  গত মাসে চালের দাম যেখানে ১২৫ টাকার ঊর্ধ্বে উঠে গিয়েছিল, মাত্র কয়েকদিনের ব্যবধানে দাম কমে ৮৪ টাকা থেকে ৯০ টাকা পর্যন্ত এসে ঠেকেছে। এর কারণ সম্পর্কে অনেকেই ধারণা করছেন যে, বোরো চাল বাজারের ওঠার পর স্বাভাবিকভাবে চালের বাজারে নিম্নগতি এসেছে। পর্যবেক্ষক মহল এই ধারণাকে একমাত্র কারণ বলে মেনে নিতে পারছে না। তাদের যুক্তি হলো, যদি ইরি ও বোরো চাল বাজারে ওঠার কারণে চালের দাম কমে থাকে, তবে রাজধানী অথবা শহরাঞ্চলে এর প্রতিক্রিয়া একইভাবে পড়তো।

বন্দি অবস্থা থেকে বাঙালিদের পলায়ন অব্যাহত

পাকিস্তানি কর্তৃপক্ষ সীমান্তে কড়া প্রহরার ব্যবস্থা মোতায়েন করা সত্ত্বেও পাকিস্তানের বন্দিদশা থেকে বাঙালিদের আফগানিস্তানে পালিয়ে যাওয়া অব্যাহত রয়েছে। অবশ্য পাকিস্তান থেকে বাঙালিদের পলায়নের হার আগের তুলনায় অনেক কমেছে বলেও জানা গেছে। সূত্রে প্রকাশ, প্রাথমিক পর্যায়ে যেখানে প্রতি সপ্তাহে ২০০ বাঙালি সীমান্ত অতিক্রম করার চেষ্টা করতো, বর্তমানে সেই সংখ্যা সপ্তাহে গড়ে একশ’-তে এসে দাঁড়িয়েছে।

বাংলাদেশ অবজারভার, ১৩ জুন ১৯৭৩ স্বাধীনতা বানচালের চেষ্টা চলছে

প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ বলেন, ‘যারা স্বাধীনতা উত্তরকালে দেশের বিভিন্ন সমস্যার সুযোগ নিয়ে জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা করছে, তারা জনগণের বন্ধু নয়।’ তারা দেশের বন্ধু নয় বলেও তিনি মন্তব্য করেন। ভোলার একটি স্কুল ময়দানে এক জনসভায় ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, ‘তথাকথিত বিপ্লবী ও চরমপন্থী ব্যক্তিরা স্বাধীনতার পর দেশের সমস্যাবলীর সুযোগ নিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা চালাচ্ছে।’

তিনি বলেন, ‘এই তথাকথিত বিপ্লবী— যারা বাংলাদেশের স্বাধীনতাকে স্বীকার করে নিতে পারেনি. তারা আজ  তাদের বিদেশি প্রভুদের সঙ্গে যোগসাজশ করে অর্জিত স্বাধীনতাকে নস্যাৎ করার ষড়যন্ত্র চালাচ্ছে।’

/এপিএইচ/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
মেরিনার ইয়াংসে নতুন গভর্নিং বডি
মেরিনার ইয়াংসে নতুন গভর্নিং বডি
বানিয়ে ফেলুন ৪ স্বাদের লাচ্ছি
বানিয়ে ফেলুন ৪ স্বাদের লাচ্ছি
১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান পেলো স্ট্যান্ডার্ড চাটার্ড-চ্যানেল আই কৃষি পুরস্কার
১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান পেলো স্ট্যান্ডার্ড চাটার্ড-চ্যানেল আই কৃষি পুরস্কার
ফালুর বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন
ফালুর বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ