X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বঙ্গবন্ধুর নির্দেশে যুদ্ধকালীন ভিত্তিতে দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি

উদিসা ইসলাম
০৮ নভেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ০৮ নভেম্বর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ৮ নভেম্বরের ঘটনা।)

উপকূলীয় এলাকায় সম্ভাব্য ঘূর্ণিঝড়ের মহাবিপদ যুদ্ধকালীন প্রস্তুতির ভিত্তিতে মোকাবিলার জন্য দেশের সমগ্র প্রশাসনযন্ত্রকে প্রস্তুত রাখা হয়। বঙ্গবন্ধু এর আগে কিছু সুনির্দিষ্ট নির্দেশনা দেন। এই ব্যাপক প্রস্তুতির উদ্দেশ্য বঙ্গোপসাগরের ঝড় আঘাত হানার পরপরই যেন সম্ভাব্যতা ও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে ক্ষয়ক্ষতি লাঘব করা যায়। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্ভাব্য ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ ও উদ্ধার কাজে সাহায্য করার জন্য নৌ ও বিমান বাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দেন। প্রধানমন্ত্রী তাঁর নির্দেশে বলেছেন, উপকূলীয় অঞ্চল ও সম্ভাব্য এলাকায় ঘূর্ণিঝড় মোকাবিলার জন্য তাদের প্রস্তুত থাকতে হবে।

দৈনিক ইত্তেফাক, ৯ নভেম্বর ১৯৭৩ স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল মালেক উকিল সম্ভাব্য ঘূর্ণিঝড়ের সময় সব সরকারি সম্পত্তি, বিশেষ করে খাদ্যশস্য, ওষুধ, অস্ত্র-গোলাবারুদ, কার্গো ও অন্যান্য মূল্যবান সম্পদ রক্ষা ও তার নিরাপত্তা বিধানের জন্য বিভিন্ন বিভাগ ও জেলা প্রশাসকের প্রতি সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। স্বরাষ্ট্রমন্ত্রী তার নির্দেশে উপকূলীয় দ্বীপগুলোতে নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থা পুলিশসহ দেশের অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীকে নিজেদের ও সরকারি সম্পত্তি এবং জরুরি অবস্থায় নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলেন। যেকোনও বিপদ মোকাবিলায় তাদের তৈরি থাকতে হবে। প্রশাসকরা জনসাধারণকে নিরাপদ স্থানে আশ্রয় দেওয়ার জন্য পুলিশ ও ম্যাজিস্ট্রেটকে প্রয়োজনীয় নির্দেশ দেবেন। ম্যাজিস্ট্রেট ও পুলিশ অফিসার স্থানীয় নেতা, স্বেচ্ছাসেবক ও রেডক্রসের মতো জনকল্যাণমূলক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে পরামর্শ করে রিলিফ ফান্ড গঠন করবেন।

প্রস্তুতি ছিল, কিন্তু ঘূর্ণিঝড় দুর্বল হয়ে পড়ে

উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট প্রচণ্ড ঘূর্ণিঝড়ের তীব্রতা কমে আসতে শুরু করে এই দিন। বাংলাদেশের সব বন্দর থেকে মহাবিপদ সংকেত তুলে নিতে বলা হয়। বাসসের খবরে প্রকাশ, ঝড়ের সর্বশেষ বুলেটিনে বলা হয়— উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের তীব্রতা আপাতত কমে আসছে। ঝড় সংকেত কেন্দ্র থেকে জানানো হয় যে ঘূর্ণিঝড় উত্তর দিকে সরে গিয়ে মধ্যরাত ও পরের দিন সকাল নাগাদ ঘণ্টায় ৫০ থেকে ৬০ মাইল বেগে সুন্দরবন ও পশ্চিমবঙ্গে উড়িষ্যার উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলাদেশের উপকূলীয় জেলাগুলোয় ব্যাপকভাবে বজ্রসহ বৃষ্টিপাত ও একইসঙ্গে দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৫০ থেকে ৬০ মাইল বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানানো হয়।

দৈনিক বাংলা, ৯ নভেম্বর ১৯৭৩ লোকবিনিময়ে জাতিসংঘ কার্যক্রমের প্রশংসা

রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরী বলেন, ‘বাংলাদেশ আন্তরিকভাবে দিল্লি চুক্তি বাস্তবায়ন করতে দৃঢ়প্রতিজ্ঞ।’ বঙ্গভবনে রাষ্ট্রপতি এই অভিমত প্রকাশ করেন। রাষ্ট্রপতি বলেন, ‘জাতিসংঘ এই বিপুল সংখ্যক লোকের বিনিময় গ্রহণ করেছে, যা বাস্তবিকই অত্যন্ত প্রশংসনীয়। আটক ব্যক্তিদের কার্যকর ব্যবস্থা গ্রহণের ব্যাপারে সংস্থাটি যে ভূমিকা গ্রহণ করেছে, রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী তার প্রশংসা করেন। এছাড়া রাষ্ট্রপতি এ ব্যাপারে জাতিসংঘের সেক্রেটারি জেনারেল ওয়াল্ড কুট হেইমের ভূমিকার প্রশংসা করেন। রাষ্ট্রপতি আরও বলেন, ‘পারস্পরিক সম্মতির ভিত্তিতে বাংলাদেশ প্রতিবেশী সব রাষ্ট্রের সঙ্গে ভালো সম্পর্ক স্থাপন করতে ইচ্ছুক।’

দি ডেইলি অবজাভার, ৯ নভেম্বর ১৯৭৩ বঙ্গবন্ধুর ওপরে নির্মিত ছায়াছবি জাপানে সমাদৃত

বিখ্যাত জাপানি প্রতিষ্ঠানের উদ্যোগে বাংলাদেশ ও বঙ্গবন্ধুর ওপরে নির্মিত তিনটি ছবি জাপানি দর্শকদের প্রশংসা লাভ করে। এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে বঙ্গবন্ধুর ওপর এই তিনটি ছবির নির্মাতা জাপানের সবচেয়ে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান।

এদিকে এদিন এক খবর জানানো হয়, জনসংখ্যা বিস্ফোরণ বন্ধ করার তাগিদ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান। খাদ্য ঘাটতি সমস্যা সমাধানের জন্য জনগণকে অধিক শস্য উৎপাদন এবং একইসঙ্গে জনসংখ্যা বিস্ফোরণ বন্ধের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করেন তিনি। টাঙ্গাইলে এক জনসভায় তিনি বক্তৃতা করছিলেন। মন্ত্রী বলেন, ‘জনগণের সাহায্য-সহযোগিতা ব্যতীত আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নতির বিধান করা সরকারের পক্ষে সম্ভব নয়।’ এ প্রসঙ্গে তিনি দুষ্কৃতকারীদের বিরুদ্ধে জনগণকে ঐক্যবদ্ধভাবে দুর্বার প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
তাপপ্রবাহে বিদ্যালয়ে মানতে হবে যেসব নির্দেশনা
তাপপ্রবাহে বিদ্যালয়ে মানতে হবে যেসব নির্দেশনা
কারখানার ছাদ থেকে পড়ে নারী পোশাকশ্রমিকের মৃত্যুর অভিযোগ
কারখানার ছাদ থেকে পড়ে নারী পোশাকশ্রমিকের মৃত্যুর অভিযোগ
কী থাকছে হিমায়িত মাংস আমদানি নীতিমালায়
কী থাকছে হিমায়িত মাংস আমদানি নীতিমালায়
‘নিখোঁজ’ এমপি আনোয়ারুলের সর্বশেষ অবস্থান ভারতের মুজাফফরাবাদ: ডিবি
‘নিখোঁজ’ এমপি আনোয়ারুলের সর্বশেষ অবস্থান ভারতের মুজাফফরাবাদ: ডিবি
সর্বাধিক পঠিত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ