X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

ইতালি থেকে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারীদের সম্মাননা

আপডেট : ২২ ডিসেম্বর ২০২১, ০৮:৫১

বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে রেমিট্যান্স। বিভিন্ন দেশে কর্মরত প্রবাসী বাংলাদেশিরা নীরবে কাজ করে গেলেও সরকারিভাবে তাদের স্বীকৃতি মেলে কম। এ ক্ষেত্রে ইতালির রোম দূতাবাস উদ্যোগ নিয়ে গত সোমবার অভিবাসিদের ‘রেমিট্যান্স পুরস্কার’ দিয়ে সম্মানিত করেছে।

আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২১ উপলক্ষে দূতাবাস দুজন নারীসহ ছয় জন প্রবাসী বাংলাদেশি এবং একটি ব্যবসায়ী প্রতিষ্ঠানকে রেমিট্যান্স পুরস্কার প্রদান করে।

২০২১ সালের পুরস্কার প্রাপ্তরা হলেন—ব্যক্তি ক্যাটাগরি (পুরুষ) মোহাম্মদ জাহাঙ্গীর ফরাজী, কার্ত্তিক চন্দ্র ঘোষ, শাহাজালাল মিলন ও রায়হান মোহাম্মদ উদ্দিন রাসেল এবং ব্যক্তি ক্যাটাগরি (নারী) হাবিবা কবির ও মেহেনাস তাব্বাসুম। প্রতিষ্ঠান ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে ‘বাংলা এসআরএল’।

বৈধপথে রেমিট্যান্স প্রেরণকারীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০১৯ সালে বাংলাদেশ দূতাবাস, রোম রেমিট্যান্স পুরস্কার চালু করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হয়।  ইতালি থেকে বাংলাদেশে ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুনের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী হিসেবে তাদের এ পুরস্কার প্রদান করা হয়। ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান এ পুরস্কার বিতরণ করেন।

আলোচনা সভার শুরুতে দূতাবাসের কাউন্সেলর (শ্রমকল্যাণ) মো. এরফানুল হক প্রবাসীদের অধিকার রক্ষা, তাদের কল্যাণ এবং বৈধপথে রেমিট্যান্স প্রেরণে প্রবাসীদের উদ্বুদ্ধকরণে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসহ দূতাবাসের ভূমিকার ওপর একটি প্রতিবেদন পেশ করেন। রেমিট্যান্স পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ওই অনুষ্ঠানে সশরীরে উপস্থিত দুজন এবং ডিজিটাল মাধ্যমে যুক্ত পাঁচ জন বক্তব্য রাখেন। তারা এ স্বীকৃতি প্রদানের জন্য দূতাবাসকে আন্তরিক ধন্যবাদ জানান।

রাষ্ট্রদূত আহসান তার বক্তব্যে পুরস্কারপ্রাপ্তদের সবাইকে অভিনন্দন জানান এবং সেইসঙ্গে রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রবাসী সব বাংলাদেশিদের ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারকে তিনি ‘প্রবাসী-বান্ধব সরকার’ উল্লেখ করে এবারের প্রতিপাদ্য ‘শতবর্ষে জাতির পিতা, সুবর্ণে স্বাধীনতা অভিবাসনে আনবো মর্যাদা ও নৈতিকতা’- কে সামনে রেখে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

 

/এসএসজেড/আইএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বৈশ্বিক সংকটেও বেশ ভালো আছে বাংলাদেশ
বৈশ্বিক সংকটেও বেশ ভালো আছে বাংলাদেশ
দেশে ফিরলেন ভারতে পাচার হওয়া ৫ তরুণী
দেশে ফিরলেন ভারতে পাচার হওয়া ৫ তরুণী
বাংলাদেশ বিরোধী অপপ্রচারের বিরুদ্ধে সাইবার যুদ্ধ শুরু করুন: ফারুক খান
বাংলাদেশ বিরোধী অপপ্রচারের বিরুদ্ধে সাইবার যুদ্ধ শুরু করুন: ফারুক খান
বাইডেন, ট্রাম্পসহ ৯ শতাধিক মার্কিনির রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা
বাইডেন, ট্রাম্পসহ ৯ শতাধিক মার্কিনির রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা
এ বিভাগের সর্বাধিক পঠিত