X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

বাংলা নিয়ে হীনম্মন্যতা কেন?

উদিসা ইসলাম
২১ ফেব্রুয়ারি ২০২২, ১০:০০আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২২, ১৬:০৪

যে ভাষার জন্যে এমন হন্যে, এমন আকুল হলাম

সে ভাষায় আমার অধিকার

এ ভাষার বুকের কাছে মগ্ন আছে আমার অঙ্গীকার

 

কবীর সুমনের গানে যে আকুলতা, বাংলা ভাষার অধিকার অর্জনের ৭০ বছরে এসে ভাষার প্রতি সেই ভালোবাসা দেখা যায় কিনা- সেই প্রশ্ন সামনে এসেছে। বাংলা পাঠ ও বাংলার ব্যবহার নিয়ে কখনও দোলাচলে ভুগছে কিনা এ প্রজন্ম, সেই ভাবনায় ভাষাতাত্ত্বিকরা বলছেন, বাংলা নিয়ে এক ধরনের হীনম্মন্যতা রয়েই গেছে। বিষয়টা ভাষার সামাজিক মূল্যের সঙ্গে সম্পর্কিত। ইংরেজি ভাষাকে ‘মাত্রাতিরিক্ত’ ও ‘অপ্রয়োজনীয়’ মূল্য দিতে গিয়ে বাংলা নিয়ে হীনম্মন্যতা তৈরি হয়। ভাষা নিয়ে যারা পড়বেন, গবেষণা করবেন তাদের কাছে বাংলাকে আকর্ষণীয় করে না তুলতে পারাটাই এর বড় কারণ।

ভাষাতাত্ত্বিকদের পর্যবেক্ষণ বলছে, অফিস-আদালতসহ সর্বস্তরে বাংলা চালু নিশ্চিত করতে পারা, উচ্চশিক্ষা-গবেষণা ও চাকরিতে বাংলার গুরুত্ব বিবেচনা না করতে পারলে ভাষার অধিকার নিশ্চিত করা যাবে না। বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষায় যারা পড়েন তারা ভাষাটাতে অবদান রাখার জন্য পড়েন এমন নয়। ভর্তি পদ্ধতির কারণেই যারা ‘অপেক্ষাকৃত দুর্বল’ তারা বাংলায় পড়েন বলে প্রতিষ্ঠা পেয়ে গেছে। ফলে হীনম্মন্যতা দিয়েই শুরু হয় পাঠ। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মেহের নিগার মনে করেন, উচ্চশিক্ষা হিসেবে যারা বাংলায় পড়তে আসেন তারা হীনম্মন্যতা নিয়েই আসেন। তাদের হয়তো এখানে আসার কথা ছিল না। ফলে পাঠের বিষয়ের সঙ্গে তাদের সংবেদনশীলতা নেই, যুক্ততা নেই।

তিনি বলেন, আমাদের সময় যত্ন নিয়ে ভাষা পড়ানোর শিক্ষক পাওয়া যেত। সেসময় বাংলার শিক্ষক হওয়াকে কেউ ছোট মনে করতেন না। প্রাথমিক থেকে বিভিন্ন পর্বে ভাষাটাকে আকর্ষণীয় করে শেখানোর মানুষই এখন নেই। সঠিকভাবে মাতৃভাষা শিখবে এবং সেটার পাটাতনে দাঁড়িয়ে অন্য ভাষা শিখবে। ভাষার সেই লড়াই অধিকার অর্জনের মধ্য দিয়ে শেষ হয়ে যায় না, এটি ধারাবাহিকভাবে চলার কথা। কিন্তু এখন একটা ধরন দাঁড়িয়ে গেছে যেখানে, বাংলাকে আলাদাভাবে পড়া, চর্চা করাটা মর্যাদার বিষয় হিসেবে দেখা হয় না বলেই হীনম্মন্যতা তৈরি হচ্ছে।

করণীয় জানতে চাইলে তিনি বলেন, করণীয় আছে অনেক। প্রশ্ন হলো, এটাকে সমস্যা বিবেচনা করবেন কিনা।

ভাষাতাত্ত্বিক সহযোগী অধ্যাপক মোহাম্মদ আজম বলেন, বাস্তব ভিত্তিতে বৃহত্তর ক্ষেত্রে বাংলা কতটা ব্যবহার করা যায় সেটা খেয়াল করতে হবে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা ও গবেষণা পর্যন্ত বাংলাকে আনতে পারি কিনা সেটা বিবেচনায় নিতে হবে। তার ওপর নির্ভর করবে বাংলা ভাষা কতটা তাৎপর্য নিয়ে হাজির হবে।

কেবল বাংলা জানাটাকে সামাজিকভাবে যখন দক্ষতা হিসেবে দেখা হচ্ছে না, তখন হীনম্মন্যতা তৈরি হওয়াই স্বাভাবিক। হীনম্মন্যতাটা ভাষার সামাজিক মূল্যের সঙ্গেও সম্পর্কিত। ইংরেজিকে প্রয়োজনের তুলনায় বেশি মূল্য দেওয়া হয়। শুধু বাংলা নিয়ে যারা কাজ করেন তারা সেই মূল্যায়ন না পেলে হীনম্মন্যতায় ভুগবেন, এটাই স্বাভাবিক।

তবে ভাষাকে স্থির করে রাখা সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, ভাষাকে কেউ নির্দিষ্ট রূপে স্থির রাখতে পারবে না। অন্য ভাষার সঙ্গে সে মিশবে, নিজে পরিবর্তিত হবে। ভাষার বহুমাত্রিক ব্যবহার ভাষাকে বলিষ্ঠ করে, জনগোষ্ঠীর প্রাত্যহিক জীবনে সেটাকে প্রাসঙ্গিক করে। আবেগের লড়াই প্রতিনিয়ত দেখাচ্ছি, সেটা কার্যকর হচ্ছে না।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্বজিৎ ঘোষ বলেন, ১৯৫২ সালে যে ভাষা আন্দোলন হয়েছিল তার ৭০ বছর পালন করছি আমরা। সেই আন্দোলনের মূল দাবি-বাংলাভাষা মর্যাদা, রাষ্ট্রভাষা হিসেবে বাংলার স্বীকৃতি। আমরা তার পথ ধরে স্বাধীনতা অর্জন করেছি, বাংলাদেশ একটি সংবিধান পেয়েছে। সংবিধানের ৩ নম্বর অনুচ্ছেদে প্রজাতন্ত্রে রাষ্ট্রভাষা বাংলা বলা আছে। সেটি উল্লেখ থাকলেও বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠায় আজ পর্যন্ত আমরা এগোতে পারিনি। রাষ্ট্রভাষা বাংলা অনেকটা পরবাসীর মতো। উচ্চশিক্ষা, চাকরি, ব্যাংক, বিমা, নানা প্রতিষ্ঠান ইংরেজি অগ্রাধিকার পায়। যত দিন পর্যন্ত রাষ্ট্রভাষাকে চাকরি ও কর্মের সঙ্গে যুক্ত না করা যাবে, ততদিন বাংলা প্রতিষ্ঠা সম্ভব না।

/এফএ/
সম্পর্কিত
তাসখন্দে শহীদ মিনার স্থাপনের প্রস্তাব
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজতজয়ন্তী পালন করবে ইউনেস্কো
অগ্নিঝরা মার্চের প্রথম দিন আজ
সর্বশেষ খবর
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন