X
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২
১৩ আশ্বিন ১৪২৯

আইজিপি জেনেশুনেই যুক্তরাষ্ট্রে যাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ আগস্ট ২০২২, ১৯:৫৩আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১৯:৫৩

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ জেনেশুনেই যুক্তরাষ্ট্রে যাবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মঙ্গলবার (১৬ আগস্ট) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

গত বছরের ৯ ডিসেম্বর র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ)। এর মধ্যে র‌্যাবের সাবেক মহাপরিচালক বেনজীরও রয়েছেন। এমন নিষেধাজ্ঞার পর পুলিশ প্রধানদের নিয়ে জাতিসংঘের তৃতীয় সম্মেলন আইজিপি কি আমেরিকা যেতে পারবেন- জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি (মার্কিন রাষ্ট্রদূত) যেটা বলেছেন ইউএনের (জাতিসংঘ) সঙ্গে তাদের একটা সমঝোতা রয়েছে। সে অনুযায়ী এটা প্রক্রিয়ায় রয়েছে। সেটা শেষ হয়ে এলে নিশ্চিত করতে পারবেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা তো মনে করি, ইউএন যখন তাকে (আইজিপি) দাওয়াত দিয়েছে তিনি যাবেন। এজন্য যা প্রয়োজন তিনি সেগুলোর ব্যবস্থা নিচ্ছেন। আইজিপি জেনেশুনেই যুক্তরাষ্ট্রে যাবেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র বলেছে, যেভাবে র‌্যাবের কাজ করা উচিৎ ছিল তারা সেভাবে কাজ করেনি বলেই যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। আমরা বলেছি, র‌্যাব কোনও বেআইনি কাজ করলে তাদের আইনের আওতায় নিয়ে আসা হয়। রাষ্ট্রদূতকে বলেছি, এখন র‌্যাব ও পুলিশ সদস্যরাও কারাগারে আছেন, যারা গাফিলতি করেছেন। আমি একটা ঘটনার কথা বলেছি, নারায়ণগঞ্জে যে সেভেন মার্ডার হয়েছিল সেই অফিসারদের ক্যাপিটাল পানিশমেন্ট হয়েছে। তারা হায়ার কোর্টে আপিল করেছে, সে প্রক্রিয়া চলছে। পুলিশের যেসব সদস্য অন্যায় করছেন তাদেরও শাস্তি ভোগ করতে হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি এও বলেছি, বেশিরভাগ ক্ষেত্রে আমাদের ল এনফোর্সমেন্ট এজেন্সি সেলফ ডিফেন্সে গুলি করে। সেটি যথাযথ হয়েছে কি না নিশ্চিত করার জন্য একজন মাজিস্ট্রেট নিয়োগ করা হয় ঘটনার পরপরই। তিনি যদি মনে করেন এটা যথাযথ হয়নি তাহলে সেই সদস্যকে ট্রায়াল ফেস করতে হয়।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশের পুলিশ প্রধানদের নিয়ে জাতিসংঘের তৃতীয় সম্মেলন শুরু হবে আগামী ৩১ আগস্ট। সম্মেলন চলবে ১ সেপ্টেম্বর পর্যন্ত। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদরদফতরে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। জাতিসংঘের আমন্ত্রণে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও আইজিপি ড. বেনজীর আহমেদসহ ছয় কর্মকর্তার সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে।

/এসআই/এমআর/
সম্পর্কিত
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
কর্ণফুলীর তীর ঘেঁষে গড়ে উঠবে আবাসন, বাণিজ্য ও পর্যটন শিল্প
কর্ণফুলীর তীর ঘেঁষে গড়ে উঠবে আবাসন, বাণিজ্য ও পর্যটন শিল্প
‘জার্মানিকে আগেই সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র’
‘জার্মানিকে আগেই সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র’
অযত্ন-অবহেলায় বিকল ইবির ‘সততা ফোয়ারা’
অযত্ন-অবহেলায় বিকল ইবির ‘সততা ফোয়ারা’
‘আঁরার মাইয়া, আঁরার গর্ব’
চট্টগ্রামে ৫ ফুটবলারকে সংবর্ধনা‘আঁরার মাইয়া, আঁরার গর্ব’
এ বিভাগের সর্বশেষ
শেখ হাসিনার রাজনৈতিক জীবন
শেখ হাসিনার রাজনৈতিক জীবন
বিরামহীন কাজ করে চলেছেন শেখ হাসিনা
পিতা দিয়েছেন স্বাধীনতা, কন্যা উন্নতিবিরামহীন কাজ করে চলেছেন শেখ হাসিনা
শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ
শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ
শেখ হাসিনা বিশ্বে অন্যতম সেরা রাষ্ট্রনায়ক: রাষ্ট্রপতি
শেখ হাসিনা বিশ্বে অন্যতম সেরা রাষ্ট্রনায়ক: রাষ্ট্রপতি
জলাতঙ্ক মুক্ত বিশ্ব গড়তে কাজ করে যাচ্ছি: প্রধানমন্ত্রী
জলাতঙ্ক মুক্ত বিশ্ব গড়তে কাজ করে যাচ্ছি: প্রধানমন্ত্রী