X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

‘স্বাধীনতা’ এদিন থেকে আমাদের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ মার্চ ২০২৩, ০০:০১আপডেট : ২৬ মার্চ ২০২৩, ০০:০১

৫৩তম মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস আজ ২৬ মার্চ। ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বশক্তি দিয়ে হানাদার বাহিনীকে প্রতিরোধ ও চূড়ান্ত বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ডাক দিয়েছিলেন। সেদিন থেকে স্বাধীনতা শব্দটি আমাদের জন্য নির্ধারিত হয়েছিল। এরপর ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধে স্বাধীনতা অর্জিত হয়। এর মাধ্যমে পৃথিবীর বুকে আত্মপ্রকাশ করে বাংলাদেশ।

১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে নিরস্ত্র বাঙালির ওপর পাকিস্তান দখলদার বাহিনীর হত্যাযজ্ঞের পর আটকের আগে ২৬ মার্চ প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই সময় বাস্তবতা ও নিরাপত্তাজনিত কারণে বঙ্গবন্ধুর স্বাধীনতার এই ঘোষণা নথি সংরক্ষণ করা সম্ভব ছিল না। পরবর্তী সময়ে সংবিধানের ষষ্ঠ তফসিলে বঙ্গবন্ধুর ঘোষণাটি অন্তর্ভুক্ত করা হয়।

১৯৮২ সালে তথ্য মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত ‘বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ দলিলপত্র’-এর তৃতীয় খণ্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই ঘোষণা উল্লেখ করা হয়। এতে বলা হয়, ২৫ মার্চ মধ্য রাতের পর অর্থাৎ ২৬ মার্চের প্রথম প্রহরে এ ঘোষণা দেন তিনি, যা তৎকালীন ইপিআরের ট্রান্সমিটারের মাধ্যমে সারা দেশে ছড়িয়ে পড়ে। পরে চট্টগ্রামের স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে ২৬ ও ২৭ মার্চ বেশ কয়েকজন শেখ মুজিবের পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠ করেন।

দলিলপত্রের তৃতীয় খণ্ডে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা লিপিবদ্ধ হয়েছে এভাবে, ‘ইহাই হয়তো আমাদের শেষ বার্তা, আজ হইতে বাংলাদেশ স্বাধীন। আমি বাংলাদেশের জনগণকে আহ্বান জানাইতেছি যে, যে যেখানে আছে, যাহার যাহা কিছু আছে, তাই নিয়ে রুখে দাঁড়াও, সর্বশক্তি দিয়ে হানাদার বাহিনীকে প্রতিরোধ করো। পাকিস্তানি দখলদার বাহিনীর শেষ সৈন্যটিকে বাংলার মাটি হইতে বিতাড়িত না করা পর্যন্ত এবং চূড়ান্ত বিজয় অর্জন না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাও। শেখ মুজিবুর রহমান। ২৬ মার্চ, ১৯৭১।’

বাংলাদেশসহ পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে থাকা বাংলাদেশিরা দিবসটি পালন করবে। বিশ্বব্যাপী চলা করোনা মহামারির কারণে গত কয়েক বছর সীমিত পরিসরে এবং কঠোর স্বাস্থ্যবিধি মেনে স্বাধীনতা দিবস পালন করতে হয়েছে, এ বছর রমজান মাসের শুরু হয়েছে। তারপরও নিজেদের মতো করে নানা স্বতঃস্ফূর্ততায় দিবসটি পালনের কর্মসূচি নেওয়া হয়েছে।

স্বাধীনতার এত বছর পরে এসে এখন দালিলিক প্রমাণ সংরক্ষণে যথাযথ ভূমিকা রাখা গেছে কি না, এমন প্রশ্নে শহীদসন্তান ও আন্তর্জাতিক পরিসরে মুক্তিযুদ্ধ ও গবেষণা ছড়িয়ে দিতে কর্মরত তৌহিদ রেজা নূর বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ যে হত্যাযজ্ঞ শুরু হয়, তার মুখ্য উদ্দেশ্য ছিল মুক্তিকামী বাঙালি জনগোষ্ঠীকে ধ্বংস করা। এই হত্যাযজ্ঞের পরিকল্পনা ও চক্রান্ত ছিল অনেক গভীরে।

তৌহিদ রেজা বলেন, ১৯৫০ ও ১৯৬০-এর দশকে পাকিস্তানি শাসকরা নিরবচ্ছিন্নভাবে বাঙালিকে কোণঠাসা ও হীনবল করতে সচেষ্ট ছিল, যার মাধ্যমে ক্রমান্বয়ে গণহত্যার প্রেক্ষিত নির্মিত হয়েছে। ২৫ মার্চের হত্যাযজ্ঞের সঙ্গে মুক্তিযুদ্ধের পুরো সময়ে সংঘটিত হত্যালীলার যোগসূত্র রয়েছে। পরবর্তী সময়ে ৩০ লাখ শহীদ ও গণহত্যা, ধ্বংসলীলা নিয়ে নানা প্রামাণ্য চিত্র হয়েছে সত্য কিন্তু আরও বিস্তৃত ও গবেষণা ভিত্তিক প্রামাণ্য চিত্র জরুরি।

মুক্তিযুদ্ধ গবেষক ও অধ্যাপক মুনতাসীর মামুন বাংলা ট্রিবিউনকে বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, গণহত্যা, বঙ্গবন্ধু বিষয়ে নানা গবেষণাকাজ সম্পাদিত হচ্ছে। আমরা দীর্ঘদিন ধরে সেটা করে আসছি এবং এই দিনটি শুধু নয়, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ রাষ্ট্রের জন্ম বিষয়ে দালিলিক নানা প্রমাণাদি এই প্রজন্মের কাছে আছে এবং তারা সেটা খুব গুরুত্ব দিয়ে বিবেচনাও করে।

/ইউআই/এনএআর/
সম্পর্কিত
‘বঙ্গবন্ধুর আন্দোলন মানুষকে মুক্তিযুদ্ধে অংশ নিতে উৎসাহিত করেছিল’
বাঙালি আত্মমর্যাদাশীল জাতি: স্পিকার
স্বাধীনতা দিবসে বঙ্গভবনের সংবর্ধনায় ভুটানের রাজা ও রানি
সর্বশেষ খবর
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’