X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

পোস্তায় চামড়া বেশি এলেও মেলেনি সরকার নির্ধারিত দাম

শফিকুল ইসলাম
০৪ জুলাই ২০২৩, ২১:০০আপডেট : ০৪ জুলাই ২০২৩, ২১:০০

রাজধানীর চকবাজার থেকে লালবাগ এলাকা ধরে গেলে এখন নাকে এসে লাগে পচা চামড়ার গন্ধ। কারণ অদূরে পোস্তার কাঁচা চামড়ার আড়তগুলোতে লবণযুক্ত চামড়ার স্তূপ। গত ২৯ জুন কোরবানির ঈদের পর দিন থেকেই আশেপাশের এলাকাসহ বিভিন্ন জেলা-উপজেলা থেকে পশুর চামড়া আসতে শুরু করে পোস্তায়। তবে বিক্রির জন্য মূল চামড়া থেকে মাথার চামড়া আলাদা করে রাখলেও বিক্রি করতে না পেরে তা রাস্তায় ফেলে রেখেছেন। ফলে পোস্তার রাস্তা এখন ছাগল ও গরুর মাথার চামড়ায় সয়লাব।

শুক্রবার (৩০ জুন) সকাল থেকে পোস্তায় সরেজমিন ঘুরে দেখা গেছে, গত বছরের তুলনায় এবার চামড়ার সরবরাহ বেশি হলেও গতবছরের মতো ছাগলের চামড়া ও গরুর মাথার চামড়া বিক্রি করা যায়নি। ফলে দূর থেকে যারা বিক্রির উদ্দেশ্যে ছাগলের চামড়া বয়ে এনেছেন, তারা এবারও তা বিক্রি করতে না পেরে রাস্তায় ফেলে দিয়ে চলে গেছেন। অন্যদিকে এ বছর পোস্তায় কোনও ব্যবসায়ী গরুর মাথার চামড়া কেনার জন্য আসেননি। এ ঘটনা অতীতেও ঘটেছে। ফলে বিক্রির জন্য মূল চামড়া থেকে মাথার চামড়া আলাদা করে রাখলেও তা বিক্রি করতে না পেরে রাস্তায় ফেলে রেখেছেন।

জানা গেছে, বৈরী আবহাওয়া ও মধ্যস্বত্বভোগীদের কারসাজির কারণে এবারও পানির দরে কেনাবেচা হয়েছে কোরবানির পশুর চামড়া। সরকারের বেঁধে দেওয়া মূল্য এবারও কার্যকর হয়নি। এ বছর চামড়া কেনাবেচা হয়েছে ট্যানারির মালিক ও আড়তদারে ইচ্ছে মাফিক।

ঈদের দিন বৃহস্পতিবার (২৯ জুন) রাজধানীর পোস্তায় ছোট আকারের গরুর চামড়া ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি হয়েছে। মাঝারি আকারের গরুর চামড়া মানভেদে ৬০০ থেকে সাড়ে ৭০০ টাকা এবং বড় গরু ৮০০ টাকায় কেনা হয়। তবে অধিকাংশ আড়তদার ছোট আকারের গরুর চামড়া এবং খাসি ও বকরির চামড়া কিনতে অনীহা দেখিয়েছেন। ওই দিন রাতে ছোট আকারের গরুর চামড়া কেউ বিক্রি করতে আনলে তা ২০০ থেকে ৩০০ টাকায় কেনাবেচা হয়েছে বলে জানা গেছে।

পোস্তায় সরজমিন ঘুরে আরও দেখা গেছে, রাস্তা দিয়ে যানবাহন চলা দায়। হাঁটাও সম্ভব নয়। কারণ স্তূপ হওয়া পচা চামড়ার উপর দিয়ে যানবাহন চালানো সম্ভব নয়, আবার তা পেরিয়ে হাঁটাও দুষ্কর। স্থানীয়রা এর মধ্য দিয়েই চলাফেরা করছেন।

এ প্রসঙ্গে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিশেনের চেয়ারম্যান শাহিন আহমেদ জানিয়েছেন, পোস্তায় চামড়া এসেছে। আরও আসবে। চামড়াগুলো এখানে সপ্তাহখানেক থাকবে। এরপরই সাভারে ট্যানারিগুলোতে যাবে। তিনি জানান, ঈদের প্রথম দুই দিনে সাড়ে ৪ লাখ পিস চামড়া ট্যানারিতে সংগ্রহ করা হয়েছে। চলতি বছর সারাদেশ থেকে ৯০ থেকে ৯৫ লাখ পিস সংগ্রহ হবে। আগামী সপ্তাহে সরকার নির্ধারিত দামে ঢাকার বাইরের লবণযুক্ত চামড়া কেনা শুরু হবে। তিনি বলেন, সাভার চামড়াশিল্প নগরীর কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার তৈরি না হওয়ায় আন্তর্জাতিক বাজারে চামড়ার ন্যায্যমূল্য পাচ্ছে না বাংলাদেশের ট্যানারিগুলো। ট্যানারি শিল্প এলাকা পুরোপুরি তৈরিতে বিসিক ব্যর্থ হয়েছে। এ জন্য নতুন করে দক্ষ প্রতিষ্ঠানকে সংস্কারের দায়িত্ব দিতে হবে। পাশাপাশি কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার বা সেন্ট্রাল ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট (সিইটিপি) পুনর্নির্মাণে সরকারকে আরও ৫০০ থেকে ৬০০ কোটি টাকা বিনিয়োগের আহ্বান জানান।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ জানিয়েছেন, কোরবানির ঈদের সময় চামড়ার অতিসরবরাহের কারণে দাম কিছুটা কম থাকে। কিন্তু সঠিকভাবে সংরক্ষণ করে রাখা গেলে পরে ভালো দামে বিক্রি সম্ভব। তিনি আরও বলেন, কোরবানির পশুর চামড়া অতিরিক্ত সরবরাহ থাকলেও দেশ থেকে অবৈধভাবে পাচার হওয়ার সুযোগ থাকে। চামড়া পাচার ঠেকাতে বিজিবি, জেলা প্রশাসনসহ আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে। পাচার প্রতিরোধে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, এ বছর লবণযুক্ত গরুর চামড়ার দাম ঢাকায় গত বছরের তুলনায় ৩ টাকা, ঢাকার বাইরে ৫ টাকা বাড়ানো হয়েছে। আর খাসি ও বকরির চামড়ার দাম গতবারের মতো রাখা হয়েছে। ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৫০ থেকে ৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪৫ থেকে ৪৮ টাকা নির্ধারণ করা হয়েছে। আর খাসির লবণযুক্ত চামড়ার দাম ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে চামড়ার ক্ষুদ্র আড়ৎদার আব্দুল জব্বার জানিয়েছেন, রাজধানীতে কোরবানি হওয়া পশুর চামড়া সবই এসে গেছে। এখনও আসছে মানিকগঞ্জ, গাজীপুর, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জের চামড়া। এগুলোই কিনছি। দাম গতবছরের তুলনায় এক দেড়শ টাকা বেশি বলে জানিয়েছেন তিনি। গতবছর সর্বোচ্চ ৬০০ টাকা দিয়ে প্রতিপিস চামড়া কেনা হলেও এবছর তা কিনতে হচ্ছে এবারও তা একই দাম দিয়ে।  লবণ মাখায় আরও খরচ হচ্ছে ৩০০ টাকা। ফলে প্রতিপিস চামড়ার দাম গড়ে এক হাজার টাকার কমবেশি পড়ছে। এগুলোই কিছু দিন পরে ট্যানারি মালিকদের কাছে ফুট হিসেবে বিক্রি করা হবে।

/এমএস/
সম্পর্কিত
তিন লাখ ১৯ হাজার চামড়া বিক্রির জন্য প্রস্তুত চট্টগ্রামের আড়তদাররা
দেশ থেকে চামড়া পাচারের সুযোগ নেই: বাণিজ্য সচিব
গরুর দাম ৬৭ হাজার, চামড়া বিক্রি হলো ১০০ টাকায়
সর্বশেষ খবর
উচ্চশিক্ষার সাম্প্রতিক প্রবণতা
উচ্চশিক্ষার সাম্প্রতিক প্রবণতা
জাপানে ৬.৫ মাত্রার ভূমিকম্প অনুভূত
জাপানে ৬.৫ মাত্রার ভূমিকম্প অনুভূত
মনোনয়নপত্র সংগ্রহ করলেন মোস্তাফিজুর রহমান মোস্তাক
ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচনমনোনয়নপত্র সংগ্রহ করলেন মোস্তাফিজুর রহমান মোস্তাক
‘ক্রিকেট বেসবলে পরিণত হচ্ছে’
‘ক্রিকেট বেসবলে পরিণত হচ্ছে’
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই