X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

দিল্লিতে দেখা হচ্ছে হাসিনা ও মমতার, কথা হবে তিস্তা নিয়েও?

রঞ্জন বসু, দিল্লি
০৭ সেপ্টেম্বর ২০২৩, ১৯:০০আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৫৪

সব জল্পনার অবসান ঘটিয়ে প্রায় চার বছরের ব্যবধানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরে তার সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখা হতে যাচ্ছে। এমনকি জি-টোয়েন্টি নৈশভোজের অবকাশে দুজনের মধ্যে আলাদা করে বৈঠকেরও সম্ভাবনা আছে।

আগামী শনিবার (৯ সেপ্টেম্বর) রাতে রাজধানীর প্রগতি ময়দান কমপ্লেক্সের ‘ভারত মন্ডপমে’ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু জি-টোয়েন্টি শীর্ষ সম্মেলন উপলক্ষে আগত বিশ্বনেতা ও দেশের বিভিন্ন অঙ্গরাজ্যের মুখ্যমন্ত্রীদের যে নৈশভোজে আপ্যায়িত করছেন, সেখানেই দুজনের সাক্ষাৎ হবে। 

জি-টোয়েন্টিতে বিশেষ আমন্ত্রিত হিসেবে শেখ হাসিনা যে দিল্লিতে আসবেন, সেটা অনেক আগে থেকেই জানা ছিল। কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে কেন্দ্রের এখন যে ধরনের তীব্র রাজনৈতিক বিরোধ চলছে, তাতে মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লির আমন্ত্রণ গ্রহণ করে শেষ পর্যন্ত রাজধানীতে আসবেন কিনা–সন্দেহ ছিল সেটা নিয়েই।

কিন্তু পশ্চিমবঙ্গের সরকারি কর্মকর্তারা আজ বৃহস্পতিবার নিশ্চিত করেছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাষ্ট্রপতির সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন। এমনকি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার ‘ব্যক্তিগত সুসম্পর্কের সূত্র ধরে’ দিল্লিতে জি-টোয়েন্টি সংক্রান্ত বৈঠকের এক ফাঁকে দুজনের মধ্যে আলাদা বৈঠক হতে পারে বলেও তারা জানিয়েছেন। 

বাংলাদেশের কূটনৈতিক সূত্রগুলোও নিশ্চিত করেছে, দিল্লিতে শেখ হাসিনা ও মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যে পূর্ণাঙ্গ বৈঠক যদি সম্ভব না-ও হয়, আলাদা করে দুজনে যাতে কথাবার্তা বলতে পারেন সেই চেষ্টা চলছে।

দিল্লির ভারত মন্ডপম— এই ভবনের চারতলাতেই হবে সেই নৈশভোজ

বাংলাদেশ সরকারের তরফে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ইতোমধ্যে আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে তাদের পক্ষ থেকে তিস্তা চুক্তির প্রসঙ্গ উত্থাপন করা হবে। এখন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রধানমন্ত্রী হাসিনার আলাদা করে কথা হলে সেখানেও তিস্তা প্রসঙ্গ উঠবে অবধারিতভাবে। কারণ, এ কথা সবারই জানা যে মূলত পশ্চিমবঙ্গের বাধাতেই খসড়া প্রস্তুত হওয়ার প্রায় এক যুগ পরেও আজ পর্যন্ত তিস্তা চুক্তি সম্পাদন করা সম্ভব হয়নি।

তবে লক্ষণীয় বিষয় হলো, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিন্তু এরইমধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলাদাভাবে ব্যক্তিগত একটি সমীকরণ গড়ে তুলেছেন। গত বেশ কয়েক বছর ধরে তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে দুর্গাপুজোর সময় ইলিশ, আমের মৌসুমে হাঁড়িভাঙা বা আম্রপালির মতো আম উপহার পাঠিয়ে আসছেন। নানা কারণে চুক্তির বিরোধিতা করলেও শেখ হাসিনার সমালোচনা করে মমতা বন্দ্যোপাধ্যায় কিন্তু কখনও একটি কথাও বলেননি– দুজনের মধ্যকার ‘পার্সোনাল কেমিস্ট্রি’ এতটাই শক্তিশালী!

একদিকে দিল্লিতে নরেন্দ্র মোদি আর অন্যদিকে কলকাতায় মমতা ব্যানার্জি– দুজনের সঙ্গেই চমৎকার ব্যক্তিগত সম্পর্ক রেখে প্রধানমন্ত্রী হাসিনাও বুঝিয়ে দিয়েছেন তার কূটনৈতিক ও রাজনৈতিক দক্ষতা কতটা!

কলকাতার ইডেন গার্ডেন্সে শেখ হাসিনা ও মমতা বন্দ্যোপাধ্যায় (নভেম্বর ২০১৯) তবে প্রধানমন্ত্রী হাসিনার গত দুটি দিল্লি সফরে (অক্টোবর ২০১৯ ও সেপ্টেম্বর ২০২২) তার সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের কিন্তু দেখা হয়নি, যদিও দুই তরফেই দেখা করার ব্যাপারে আগ্রহ ছিল। গত বছরের সেপ্টেম্বরে শেখ হাসিনার সফরের সময় বাংলাদেশ-লাগোয়া ভারতের অঙ্গরাজ্য মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমাকে দিল্লিতে ডাকা হয়েছিল, তিনি বাংলাদেশ হাইকমিশনে প্রধানমন্ত্রী হাসিনার রিসেপশনেও হাজির ছিলেন। কিন্তু যেকোনও কারণেই হোক, ভারতের কেন্দ্রীয় সরকার তখন মমতা বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে ডাকেনি।

শেখ হাসিনা ও মমতা ব্যানার্জির মধ্যে শেষবার দেখা হয়েছিল ২০১৯-এর নভেম্বরে, যখন কলকাতার ইডেন গার্ডেন্সে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রথম গোলাপি বলের টেস্ট ম্যাচ উদ্বোধন করতে বাংলাদেশের প্রধানমন্ত্রী পশ্চিমবঙ্গে এসেছিলেন। তার ঠিক আগের বছরেও (২০১৮) দুজনের দেখা হয়েছিল শান্তিনিকেতনে, যখন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন করতে শেখ হাসিনা সেখানে গিয়েছিলেন।

শান্তিনিকেতনে মমতা বন্দ্যোপাধ্যায় ও শেখ হাসিনা (মে ২০১৮) ফলে দীর্ঘ চার বছর পর বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সরাসরি দেখা হতে যাচ্ছে দিল্লিতে, এই সপ্তাহান্তেই। দুজনের মধ্যে যত সামান্যই কথা হোক আর যে বিষয়েই হোক–তার আলাদা গুরুত্ব থাকবেই যথারীতি। 

/এমএস/এমওএফ/
সম্পর্কিত
পাচার হওয়া বোনকে নিতে এসে কলকাতায় অসহায় দশায় চট্টগ্রামের তরুণ
আম আদমি পার্টির সাথে জোট, দিল্লি কংগ্রেস প্রধানের পদত্যাগ
ভারতের মণিপুরে আবারও জাতিগত সহিংসতা
সর্বশেষ খবর
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ