X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে ভিয়েতনামকে বিনিয়োগের আহ্বান স্পিকারের

বাংলা ট্রিবিউন ডেস্ক
২১ সেপ্টেম্বর ২০২৩, ২১:৫৪আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২৩, ২১:৫৪

বাংলাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে চামড়া শিল্প, সিরামিক শিল্প এবং হিমায়িত খাদ্য প্রসেসিং করার ক্ষেত্রে বিনিয়োগ করার জন্য ভিয়েতনাম সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সংসদ ভবনের কেবিনেট কক্ষে স্পিকারের নেতৃত্বে সংসদীয় প্রতিনিধিদলের সাথে বাংলাদেশ সফররত ভিয়েতনামের ন্যাশনাল অ্যাসেম্বলি প্রেসিডেন্ট ভুওং ডিন হুয়ে’র নেতৃত্বে ভিয়েতনামের প্রতিনিধিদলের দ্বিপাক্ষিক বৈঠকে স্পিকার এ আহ্বান জানান।

এ সময় তিনি বলেন, বাংলাদেশ ও ভিয়েতনামের পারস্পরিক ব্যবসা-বাণিজ্যের বহু সম্ভাবনা বিদ্যমান। ভিয়েতনাম বাংলাদেশ থেকে ফার্মাসিউটিক্যালস, ইলেকট্রনিক, চামড়াজাত পণ্য এবং বিভিন্ন খাতে দক্ষ জনবল আমদানি করতে পারে। ব্যবসা-বাণিজ্য, কৃষি ইত্যাদি ক্ষেত্রে দুদেশের পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা জরুরি।  

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পৃথিবীতে বাংলাদেশ আজ উন্নয়ন বিস্ময়। তার নিরলস প্রচেষ্টায় বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের কাতারে। তার নেতৃত্বে দেশে কোভিড সফলভাবে মোকাবিলা করে অর্থনীতি সচল রাখা, শতভাগ বিদ্যুতায়ন, দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ১৮ শতাংশে হ্রাস, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ, কর্ণফুলী টানেল ও গভীর সমুদ্রবন্দর নির্মাণ, নারীর অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী বাস্তবায়নের মাধ্যমে জনজীবন সুরক্ষা, জিডিপি প্রবৃদ্ধি, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিবেচনায় ডেল্টা প্লান ২১০০ গ্রহণসহ ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ নির্মাণে সরকার কাজ করে যাচ্ছে। দেশে রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা বিরাজমান থাকায় বর্তমানে দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ বিদ্যমান।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ভিয়েতনাম বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। ভিয়েতনাম-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক পঞ্চাশ বছর অতিক্রম করেছে। এই সময়ে ভিয়েতনামের ন্যাশনাল অ্যাসেম্বলি প্রেসিডেন্টের নেতৃত্বে প্রতিনিধিদলের বাংলাদেশ সফর একটি মাইলফলক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভিয়েতনামের ঐতিহাসিক নেতা হো চি মিন দু'জনেই সাধারণ মানুষের কল্যাণে আমৃত্যু কাজ করেছেন। দুই জাতিরই ঐতিহাসিক সংগ্রামের ইতিহাস রয়েছে।

বৈঠকে বাংলাদেশ-ভিয়েতনাম সুদীর্ঘ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, দুদেশের ভৌগোলিক ও সাংস্কৃতিক সাদৃশ্য, বাংলাদেশের চলমান অভূতপূর্ব উন্নয়ন, ভিয়েতনাম-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন, পারস্পরিক সফর বিনিময়ের মাধ্যমে অভিজ্ঞতা অর্জন, ব্যবসা-বাণিজ্যের প্রসার, বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে ভিয়েতনামের বিনিয়োগ ইত্যাদি বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়।

জাতীয় সংসদের স্পিকারের আমন্ত্রণে সংসদ ভবন পরিদর্শন ও দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়টি ঐতিহাসিক উল্লেখ করে ভুওং ডিন হুয়ে বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক স্থিতিশীলতা ও চলমান উন্নয়ন কার্যক্রম অত্যন্ত প্রশংসনীয়। দারিদ্র্য দূরীকরণ, অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়ন ইত্যাদিসহ ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ অর্জনে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। দুদেশের সংসদ তথা দুদেশের মানুষের সাথে সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ভিয়েতনামের ন্যাশনাল অ্যাসেম্বলি প্রেসিডেন্ট ভুওং ডিন হুয়ে বলেন, দুদেশের সংসদ, সরকার ও দুদেশের মানুষের মাঝে সম্পর্কোন্নয়নে ভিয়েতনাম সরকার অত্যন্ত আন্তরিক। দুদেশের নারী ও তরুণ সংসদ সদস্যদের পারস্পরিক সফর বিনিময়ের মাধ্যমে উভয় দেশ উপকৃত হতে পারে। এসময়, বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকারকে ভিয়েতনাম সফরের আমন্ত্রণ জানান তিনি।

দুদেশের ঐতিহাসিক সহযোগিতাপূর্ণ সম্পর্ক শ্রদ্ধার সাথে স্মরণ করে স্পিকার বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর শান্তিপূর্ণ প্রত্যাবাসনে ভিয়েতনামের ভূমিকা গুরুত্বপূর্ণ। এসময় আসিয়ান-এ 'সেক্টরাল ডায়ালগ পার্টনার' হিসেবে বাংলাদেশের অন্তর্ভুক্তিতে ভিয়েতনামের সহযোগিতা কামনা করেন স্পিকার। এরপর, বাংলাদেশ ও ভিয়েতনামের সংসদ এবং দুদেশের সংসদ সচিবালয়ের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বৈঠকে ভিয়েতনামের ন্যাশনাল অ্যাসেম্বলি প্রেসিডেন্ট ভুওং ডিন হুয়ে-র নেতৃত্বে ভিয়েতনাম ন্যাশনাল অ্যাসেম্বলির পররাষ্ট্র বিষয়ক কমিটি চেয়ারম্যান ভু হায় হা, ভিয়েতনাম ন্যাশনাল অ্যাসেম্বলি বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ বিষয়ক কমিটির চেয়ারম্যান লি কুয়াং হিউ, সেক্রেটারি অফ দ্যা প্রভিন্সিয়াল পার্টি কমিটির থাই থান কিউ, ভিয়েতনামের পররাষ্ট্র উপমন্ত্রী লি থি থু হাং, ভিয়েতনামের জনসুরক্ষা উপমন্ত্রী লি ভান তুয়েন, ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য উপমন্ত্রী ফান থি থাং, ভিয়েতনামের পরিকল্পনা উপমন্ত্রী ত্রান কুয়োক ফুওং, ভিয়েতনামের সংস্কৃতি, ক্রীড়া ও পর্যটন উপমন্ত্রী তা কুয়াং ডং প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া, বৈঠকে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি, হুইপ ইকবালুর রহিম এমপি, মেহের আফরোজ এমপি, উম্মে ফাতেমা নাজমা বেগম এমপি, মো. শফিকুল ইসলাম শিমুল এমপি, সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক এমপি, রওশন আরা মান্নান এমপি, বাসন্তী চাকমা এমপি ও জুয়েল আরেং এমপি অংশগ্রহণ করেন।

একইদিন সকালে ভিয়েতনামের ন্যাশনাল অ্যাসেম্বলি প্রেসিডেন্ট ভুওং ডিন হুয়ে-র নেতৃত্বে ভিয়েতনামের প্রতিনিধিদল ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি তাদের স্বাগত জানান। এরপর, তারা ধানমন্ডি ৩২-এ অবস্থিত জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন।

দ্বিপাক্ষিক বৈঠকে সভাপতিত্ব করেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম। বৈঠকে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র: বাসস

/এমএস/
সম্পর্কিত
শ্রমিকরাই অর্থনীতির চাকা সচল রাখে: স্পিকার
মানবিক সমাজ বিনির্মাণে তরুণদের জ্ঞানকে কাজে লাগাতে হবে: স্পিকার
শিশু অধিকার বিষয়ে মিডিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ: স্পিকার
সর্বশেষ খবর
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ