X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দেশে প্রতি হাজার মানুষের জন্য হাসপাতালে একটি শয্যা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০৫আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৩৫

দেশে সরকারি-বেসরকারি হাসপাতাল মিলিয়ে প্রতি ৯৯০ জন মানুষের জন্য ‍একটি শয্যা রয়েছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন। ময়মনসিংহ-৭ আসনের এমপি এ বি এম আনিছুজ্জামানের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) অধিবেশন শুরু হয়।

দেশে প্রতি ৫০ জন লোকের বিপরীতে সরকারি হাসপাতালে শয্যা সংখ্যা শূন্য দশমিক শূন্য ২১১ জন বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ‘সরকারি হাসপাতালে পর্যায়ক্রমে বেড সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে সরকারের। ২০২২ সালের হেলথ বুলেটিনের তথ্য অনুযায়ী, দেশে সরকারি শয্যা সংখ্যা ৭১ হাজার ৬৬০টি এবং বেসরকারি শয্যা সংখ্যা ৯৯ হাজার ৯৭৫টিসহ মোট ১ লাখ ৭১ হাজার ৬৭৫টি। মোট শয্যা সংখ্যা অনুযায়ী প্রতি ৯৯০ জন লোকের বিপরীতে একটি শয্যা রয়েছে।’

বিরোধীদলীয় চিপ হুইপ মুজিবুল হকের সম্পূরক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সংসদ সদস্যরা যদি তার সঙ্গে থাকেন, তাহলে অবশ্যই তিনি অবৈধ ক্লিনিক বন্ধ করতে পারবেন। তিনি সংসদ সদস্যদের নিজ নিজ এলাকায় যেসব ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টার আছে, সেখানে সব সুযোগ সুবিধা আছে কিনা, লাইসেন্স আছে কিনা, এসব দেখার আহ্বান জানান। মন্ত্রী বলেন, তিনি সব হাসপাতাল বন্ধের পক্ষে না। যেখানে প্রয়োজনীয় সরঞ্জাম থাকা উচিত এবং আছে, সেসব হাসপাতাল থাকবে।

এইচ এম বদিউজ্জামানের এক সম্পূরক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তিনি সব বিভাগে গিয়ে হাসপাতালগুলোতে কী কী সমস্যা আছে, তা চিহ্নিত করে দ্রুত সমাধানের ব্যবস্থা করবেন। তিনি বিশ্বাস করেন, প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসা নিশ্চিত করা গেলে ঢাকা ও চট্টগ্রামের মতো শহরে রোগীর ভিড় হবে না, মাটিতে শুয়ে থাকতে হবে না।

স্বতন্ত্র সংসদ সদস্য নাসের শাহরিয়ার জাহেদীর প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশের সরকারি হাসপাতালে স্নাতক ডাক্তার ২৯ হাজার ৫৬১ জন। স্নাতক নার্সের সংখ্যা ৬ হাজার ৬৫০ জন, তাদের মধ্যে বিএসসি ইন নার্সিং ৩ হাজার ৯০৪ জন, বিএসসি ইন পাবলিক হেলথ নার্সিং (পোস্ট বেসিক) ১ হাজার ৫৯৭ জন এবং বিএসসি ইন নার্সিং (পোস্ট বেসিক) ১ হাজার ১৪৯ জন। স্নাতক ফার্মাসিস্ট ৫ জন।

স্বতন্ত্র এমপি মোহাম্মদ হুছামুদ্দীন চৌধুরীর প্রশ্নের জবাবে সামন্ত লাল সেন বলেন, দেশীয় মোট চাহিদার ৯৮ শতাংশ ওষুধ স্থানীয়ভাবে উৎপাদিত হয়। জাতীয় পার্টির সংসদ সদস্য হাফিজ উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারা দেশে ১৪ হাজার ২৯২টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ১৪ হাজার ২৭৫টি কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম চলমান রয়েছে।

সরকারদলীয় সংসদ সদস্য মাহবুব উর রহমানের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশের ৪২৯টি উপজেলা হাসপাতালের মধ্যে ৩৮৩টিতে এক্সরে মেশিন রয়েছে। এর মধ্যে ৫৩টি  অচল হয়ে আছে বলে জানান মন্ত্রী।

সরকারদলীয় এমপি এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা বিভাগের আওতায় স্বাস্থ্য-অর্থনীতি ইউনিটের অধীনে ২০৩০ সালের মধ্যে সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। আনুষ্ঠানিক খাতের সরকারি চাকরিজীবী ও পোশাক শিল্পে শ্রমিকদের জন্য সামাজিক স্বাস্থ্য বিমা চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতিও নেওয়া হচ্ছে। ভবিষ্যতে অনানুষ্ঠানিক খাতের জনগোষ্ঠীকেও এ বিমার আওতায় আনা হবে।

সরকারদলীয় এমপি এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশের জাতীয় পর্যায়ে ফ্যাটি লিভার নিয়ে কোন গবেষণা হয়নি। তাই দেশের প্রায় চার কোটি মানুষ ফ্যাটি লিভারে আক্রান্ত কিনা, এ বিষয়ে ব্যাপক গবেষণা প্রয়োজন। লিভার ক্যানসারের অন্যতম কারণ হেপাটাইটিস-বি ভাইরাস। ফ্যাটি লিভারের কারণে লিভার ক্যানসার হতে পারে। তবে এর সঠিক কারণ সম্পর্কিত কোনও গবেষণা তথ্য নেই। স্বাস্থ্য বিভাগের মাধ্যমে এ ব্যাপারে আগামীতে আরও গবেষণা করা হবে। ক্যানসারের প্রতি জনসচেতনতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

সরকারদলীয় সংসদ সদস্য মোহাম্মদ গোলাম ফারুকের (লক্ষ্মীপুর) প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশের ৩৪টি জেলায় ৩৭টি সরকারি মেডিক্যাল কলেজ রয়েছে। নারায়ণগঞ্জে মেডিক্যাল কলেজ স্থাপনের নীতিগত অনুমোদন রয়েছে। সরকারের আর্থিক সক্ষমতা ও প্রয়োজনীয়তা বিবেচনায় মেডিক্যাল কলেজ স্থাপন চলমান প্রক্রিয়া। কোনও জেলার মোট জনসংখ্যা, ভৌগোলিক অবস্থান, প্রয়োজনীয়তা, জনগুরুত্ব ইত্যাদি বিষয় বিবেচনাপূর্বক পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলায় মেডিক্যাল কলেজ স্থাপন করা হবে।

সরকারদলীয় এমপি মুহিবুর রহমান মানিকের (সুনামগঞ্জ-৫) প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সম্প্রতি আমেরিকা ও ইউরোপের কিছু দেশ, ভারত, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, চীনসহ বিশ্বের ৭১টি দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট SARS-CoV-2 Variant JN.1 ছড়িয়ে পড়েছে। একইসঙ্গে বিভিন্ন দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশে বর্তমানে প্রতি ১০০টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৭ দশমিক ৩২ জন। গত ২০ ডিসেম্বর সর্বপ্রথম বাংলাদেশে এই সংক্রমণ শনাক্ত হয়। আন্তর্জাতিক ভ্রমণকারীদের মাধ্যমে এই নতুন ভ্যারিয়েন্ট ইতোমধ্যে বাংলাদেশে প্রবেশ করেছে। সংক্রমণ প্রতিরোধে সার্ভিল্যান্স কার্যক্রম আরও জোরদার করা হয়েছে।

সরকারদলীয় এমপি তৌহিদুজ্জামানের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনারি স্টেন্ট (রিং) এবং মেকানিক্যাল বাল্ব হাইটেক পণ্য। করোনারি স্টেন্টের প্ল্যান্ট তৈরি করতে বড় ধরনের বিনিয়োগ প্রয়োজন হওয়ায় আপাতত এ ধরনের প্রকল্প করার পরিকল্পনা সরকারের নেই। প্রকল্প অনুমোদনের আবেদনও ওষুধ প্রশাসন অধিদফতরে জমা হয়নি।

বৈদেশিক মুদ্রার সাশ্রয় ও স্বল্পমূল্যে দেশের জনসাধারণের হৃদরোগের চিকিৎসা নিশ্চিত করতে সরকার সচেষ্ট রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, হৃদরোগের চিকিৎসার জন্য বাংলাদেশের সব গুরুত্বপূর্ণ হাসপাতালে ক্যাথ ল্যাব স্থাপন করা হয়েছে। স্বল্পমূল্যে চিকিৎসাসেবা প্রদানের চিন্তা করে সরকার স্টেন্ট আমদানি ওপর সব ধরনের ভ্যাট ও ট্যাক্স বাদ দিয়েছে।

উদ্ধারকারী জাহাজ চারটি: নৌ-প্রতিমন্ত্রী

বর্তমানে বিআইডব্লিউটিএ’র উদ্ধারকারী জাহাজ চারটি বলে জাতীয় সংসদকে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। জাহাজগুলো হলো—নির্ভীক, প্রত্যয়, হামজা ও রুস্তম। বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারদলীয় এমপি নুর উদ্দিন চৌধুরী নয়নের প্রশ্নের জবাবে নৌ-প্রতিমন্ত্রী এ তথ্য জানান। প্রতিমন্ত্রীর পক্ষে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক উত্তর দেন।

প্রতিমন্ত্রী বলেন, ভবিষ্যতে ১৫শ’ থেকে ২ হাজার টন উত্তোলন ক্ষমতাসম্পন্ন উদ্ধারকারী নৌ-যান সংগ্রহের বিষয়টি প্রক্রিয়াধীন। এছাড়া বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের উদ্ধারকারী ইউনিটে উদ্ধার সক্ষমতা বাড়ানোর জন্য ৪টি উইঞ্চ বার্জসহ আনুষঙ্গিক যন্ত্রপাতি সংগ্রহের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

স্বতন্ত্র সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলামের প্রশ্নের জবাবে নৌ-প্রতিমন্ত্রী বলেন, সারা দেশের নদ-নদীগুলো খনন বা পুনরুজ্জীবিত করার ব্যবস্থা নেওয়া হয়েছে। দেশের নৌপথকে ১০ হাজার কিলোমিটারে উন্নয়ন ও সংরক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে।

স্বতন্ত্র সংসদ সদস্য শফিকুল ইসলাম বাদশার প্রশ্নের জবাবে নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, গোদাগাড়ী থেকে রাজশাহী হয়ে পাকশী বা আরিচা পর্যন্ত নৌপথ চালুর জন্য বাংলাদেশ-ভারত প্রটোকলের আওতায় এ নৌপথটির সমীক্ষা করার ব্যবস্থা গ্রহণ করা হবে। সমীক্ষার সুপারিশ অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। 

মোট মসজিদ ৩ লাখ ৩১ হাজার

সরকারদলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী ফরিদুল হক খান জানান, বর্তমানে দেশে সর্বমোট কতটি জামে মসজিদ আছে, তার পরিসংখ্যান নেই। তবে করোনাকালীন সময়ে প্রধানমন্ত্রী কর্তৃক মসজিদগুলোতে আর্থিক অনুদানের জন্য ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয়ের মাধ্যমে তাৎক্ষণিকভাবে মসজিদের তথ্য সংগ্রহ করা হয়েছিল। সেই অনুযায়ী, মসজিদের সংখ্যা ৩ লাখ ৩১ হাজার ১২৫টি।

সরকারি দলের সংসদ সদস্য আবু জাফর মোহাম্মদ শফি উদ্দিনের প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী জানান, ধর্ম মন্ত্রণালয় থেকে প্রতি বছর মসজিদ ও মন্দির সংস্কার বা মেরামতের জন্য অনুদান দেওয়া হয়। প্রতি অর্থবছরে প্রত্যেক সংসদ সদস্যের নির্বাচনি এলাকার মসজিদের জন্য দুই লাখ ৫০ হাজার টাকা ও মন্দিরের জন্য ৫০ হাজার টাকা এবং সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের অনুকূলে মসজিদের জন্য দেড় লাখ টাকা এবং মন্দিরের জন্য ৩০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।

/ইএইচএস/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
শিশু হাসপাতালে আগুন: পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন
সর্বশেষ খবর
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পোশাকশ্রমিককে ডেকে নিয়ে পিটিয়ে হত্যার অভিযোগ
পোশাকশ্রমিককে ডেকে নিয়ে পিটিয়ে হত্যার অভিযোগ
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!