X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

দুই মাসে কী কী পদক্ষেপ নিলো নতুন সরকার

শফিকুল ইসলাম
১১ মার্চ ২০২৪, ০০:০১আপডেট : ১১ মার্চ ২০২৪, ০০:০১

আজ ১১ মার্চ। আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদের দুই মাস পূর্ণ হলো। চলতি ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনে জয়ী হয়ে ১১ জানুয়ারি সন্ধ্যায় প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বিজয়ী সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। একই সঙ্গে শপথ নেন সরকারের আরও ২৫ মন্ত্রী এবং ১১ প্রতিমন্ত্রী। যাত্রা শুরু করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন ৩৭ সদস্যের নতুন সরকার। এর আগে ১০ জানুয়ারি সংসদ সদস্য হিসেবে শপথ নেন ২৯৯ জন বিজয়ী এমপি (একটি আসনে নির্বাচন স্থগিত ছিল)। নতুন মন্ত্রিসভার জন্য দুই মাস যথেষ্ট সময় না হলেও গত দুই মাসে সরকারের পক্ষ থেকে নেওয়া কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত সাধারণ মানুষের কল্যাণে আসবে বলে মনে করেন অনেকে।

আগের মন্ত্রিসভার অনেকের বাদ পড়া ছিল বেশ বড় চমক। এরইমধ্যে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের ৪৮ জনসহ মোট ৫০ জন সদস্য শপথ গ্রহণ করেন। পরবর্তী সময়ে ১ মার্চ সংরক্ষিত আসনের চার নারী সংসদ সদস্যসহ মোট সাত জনকে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে মন্ত্রিসভা সম্প্রসারিত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারাও সবাই নতুন। তাই অনেকেরই কৌতূহল ছিল কেমন করবে এই মন্ত্রিসভা?

সংশ্লিষ্টরা জানিয়েছেন, সরকারের সামনে ছিল মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের চ্যালেঞ্জ। যা ক্ষমতাসীন আওয়ামী লীগের নির্বাচনি অঙ্গীকার। শুরুতেই আসন্ন রমজানে বাজার ব্যবস্থাপনা ও সমন্বিত কঠোর বাজার মনিটরিংয়ের সিদ্ধান্ত নেয় সরকার। নিত্যপণ্যের কোনও সংকট নেই। এলসি মীমাংসায়ও কোনও জটিলতা নেই। কাজেই বাজারে কোনও ধরনের সংকট এবং এর ফলে অস্থির বাজার ব্যবস্থাপনা কোনোভাবেই বরদাশত করা হবে না বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২১ জানুয়ারি সন্ধ্যায় অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তমন্ত্রণালয়ের এক জরুরি সভায় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে প্রধান করে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, কৃষিমন্ত্রী আব্দুস শহীদ, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুকে নিয়ে গঠিত হয় উচ্চ পর্যায়ের কমিটি। কমিটি চাল, সয়াবিন তেল, চিনি ও খেজুরের শুল্ক কমানোর প্রস্তাব পাঠায় প্রধানমন্ত্রীর দফতরে। সরকারের প্রথম ক্যাবিনেট বৈঠকেই চাল, ভোজ্যতেল, চিনি ও খেজুরের ওপর শুল্ক কমানোর নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর নির্দেশের পরেই এই চার পণ্যের শুল্ক কমানোর সিদ্ধান্ত নেয় এনবিআর।

এনবিআর সিদ্ধ ও আতপ চাল আমদানির ক্ষেত্রে আমদানি শুল্ক পুরোপুরি প্রত্যাহার করে নেয়। একই সঙ্গে সিদ্ধ ও আতপ চাল আমদানিতে নিয়ন্ত্রণমূলক শুল্ক বা রেগুলেটরি ডিউটি ২৫ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করে। অপরিশোধিত চিনি আমদানিতে প্রতি মেট্রিক টনে আমদানি শুল্ক কমিয়ে ১ হাজার টাকা করা হয়েছে। আগে যা ছিল দেড় হাজার টাকা। আর পরিশোধিত চিনি আমদানিতে টনপ্রতি শুল্ক কমিয়ে করা হয়েছে ২ হাজার টাকা, আগে যা ছিল ৩ হাজার টাকা। পরিশোধিত ও অপরিশোধিত সয়াবিন তেল এবং পাম তেল আমদানির ক্ষেত্রে আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে। আর খেজুর আমদানির ক্ষেত্রে আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে ১০ শতাংশ কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে।

সূত্র জানিয়েছে, এই দুই মাসের সরকারের আরেকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়ের নতুন কর্মসূচি ‘একটি গ্রাম- একটি পণ্য’। রফতানি পণ্যের পরিধি বাড়াতে এবার বাণিজ্য মন্ত্রণালয়ের নতুন কর্মসূচি এটি। এ লক্ষ্যে কাজ শুরু করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের একাধিক উইং। বিশেষ করে বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি উইং এবং রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ইতোমধ্যে কর্মপরিকল্পনা শুরু করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হস্তশিল্পকে ২০২৪ বর্ষপণ্য হিসেবে ঘোষণার পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় এই কর্মসূচি গ্রহণ করেছে বলে জানা গেছে। স্বাধীনতার মাস এই মার্চ থেকেই শুরু করার পরিকল্পনা রয়েছে ‘একটি গ্রাম- একটি পণ্য’ কর্মসূচি শুরু করার।

নতুন সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, সরকারের প্রথম ১০০ দিনের কর্মসূচিতে বন ও পরিবেশ মন্ত্রণালয় ৫০০ অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটা ভেঙে ফেলার সিদ্ধান্ত নেয়। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, দেশে প্রায় এক হাজার অবৈধ ইটভাটা রয়েছে। এর মধ্যে আগামী তিন মাস ৫০০ অবৈধ ইটভাটা ভেঙে ফেলা হবে। ২৫ জানুয়ারি মন্ত্রণালয়ের ১০০ কর্মদিবসের অগ্রাধিকার কর্মপরিকল্পনা শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বর্তমান সরকারের প্রথম দুই মাসেই ঢাকায় অনুষ্ঠিত হয়েছে বিশ্ব ইজতেমার মতো মর্যাদাপূর্ণ একটি ধর্মীয় অনুষ্ঠানের। বিশ্ব ইজতেমা নিয়ে বিবদমান দুই পক্ষের একটা বিশৃঙ্খল পরিস্থিতির সম্ভাবনার আশঙ্কা করেন অনেকে। কিন্তু ধর্ম প্রতিমন্ত্রী এবং সরকারের উদ্যোগে সেই পরিস্থিতি সামাল দিয়ে সরকার সবকিছুতে সুন্দরভাবে একটি সুশৃঙ্খল পরিস্থিতি তৈরি করতে পেরেছে বলেই দুই পর্বের বিশ্ব ইজতেমা সফলভাবে সম্পন্ন করা গেছে। এটাও সরকারের একটা বড় সাফল্য বলে বিবেচনা করা যেতে পারে।

এই সরকার দায়িত্ব গ্রহণের পরই এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রশ্নফাঁস সরকারের জন্য একটি বিব্রতকর পরিস্থিতি ছিল। এবার দায়িত্ব গ্রহণের পর সরকার প্রশ্নপত্র ফাঁস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এটা এই সরকারের অনেক বড় একটা সাফল্য বলে অনেকেই মনে করেন।

বর্তমান সরকারের গত দুই মাসের মধ্যেই চালের দাম নিয়ন্ত্রণে রাখতে একটি কঠিন সিদ্ধান্ত নিয়েছে খাদ্য মন্ত্রণালয়। চালের বস্তায় ধানের জাত ও মিল গেটের মূল্য লিখে বাজারে ছাড়তে হবে। একই সঙ্গে লিখতে হবে উৎপাদনের তারিখ ও প্রস্তুতকারক প্রতিষ্ঠানের নাম। যা আগামী ১ এপ্রিল থেকে কার্যকর করার নির্দেশনা দেওয়া হয়েছে। একই জাতের ধান থেকে উৎপাদিত চাল বাজারে ভিন্ন ভিন্ন নামে ও দামে বিক্রি ঠেকাতেই এই সিদ্ধান্ত নিয়েছে খাদ্য মন্ত্রণালয়। কারণ এতে ভোক্তা ক্ষতিগ্রস্ত ও প্রতারিত হচ্ছিলেন। তাই এখন থেকে চালের বস্তায় ধানের জাত ও মিল গেটের মূল্য লিখে বাজারে ছাড়তে হবে। একই সঙ্গে লিখতে হবে উৎপাদনের তারিখ ও প্রস্তুতকারক প্রতিষ্ঠানের নাম। গত ২১ ফেব্রুয়ারি খাদ্য মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সংগ্রহ শাখা থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেওয়া হয়েছে। সব জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক, জেলা খাদ্য নিয়ন্ত্রক, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, খাদ্য পরিদর্শকরা পরিদর্শনকালে এ বিষয়টি নিশ্চিত করবেন। এর ব্যত্যয় ঘটলে ‘খাদ্যদ্রব্য উৎপাদন, মজুত, স্থানান্তর, পরিবহন, সরবরাহ, বিতরণ, বিপণন (ক্ষতিকর কার্যক্রম প্রতিরোধ) আইন, ২০২৩-এর ৬ ও ৭ ধারা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের দুই মাসের মধ্যেই ওষুধের উচ্চমূল্য কমানোর নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন এ নির্দেশ দিয়েছেন। নিত্যপণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছিল ওষুধের দাম। জানা গেছে, ধরন ও কোম্পানিভেদে দাম বেড়েছে প্রায় ৩০ থেকে ৪০ শতাংশ। এ অবস্থায় ওষুধের উচ্চমূল্য কমানোর নির্দেশ দেওয়া হয়। ২৭ ফেব্রুয়ারি স্বাস্থ্য সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে মন্ত্রী এই নির্দেশ দেন।

উল্লেখ্য, দেশে মোট ৩০৮টি কোম্পানি ২৭ হাজারেরও বেশি ব্র্যান্ডের ওষুধ উৎপাদন করে। এর মধ্যে কেবল ১১৭টি ওষুধের দাম নির্ধারণ করে ওষুধ প্রশাসন অধিদফতর।

বর্তমান সরকার দুই মাসের মধ্যেই রোজায় দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার অভিপ্রায়ে নিত্যপণ্যের পর্যাপ্ত জোগানের কার্যক্রম গ্রহণ করেছে। এর অন্যতম হচ্ছে নিত্য প্রয়োজনীয় পণ্য হিসেবে ভারত সরকারের কাছে ১ লাখ মেট্রিক টন চিনি এবং ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ সরবরাহের জন্য কূটনৈতিক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর বাইরেও কৃষি বিপণন অধিদফতরের ওয়েবসাইটে দৈনিকভিত্তিতে কৃষিপণ্যের বাজারদর প্রকাশ করা হচ্ছে। শুধু তাই নয়, আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষে নিম্ন আয়ের মানুষের নিরাপদ প্রাণিজ আমিষের চাহিদা পূরণ ও দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখার লক্ষ্যে ঢাকা মহানগরীর ২৫টি স্পটে প্রাণিসম্পদ অধিদফতরের ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রের মাধ্যমে সুলভ মূল্যে দুধ, মাংস ও ডিম বিক্রির পদক্ষেপ গ্রহণ করেছে। এছাড়া, পবিত্র রমজান উপলক্ষে আমদানি সংশ্লিষ্ট শুল্ক স্টেশনগুলো ভোজ্যতেল, চিনি, ছোলা, মসুর ডাল ও খেজুর দ্রুত খালাসের নির্দেশনা দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, সরকারের ওপর আস্থা রাখুন। বর্তমান সরকার জনবান্ধব। সাধারণ মানুষের আশা আকাঙ্ক্ষার প্রতীক এই সরকার মানুষের কল্যাণেই সব কর্মসূচি নেবে।

/ইউএস/এমওএফ/
সম্পর্কিত
মিয়ানমারে আরেকটি সীমান্ত শহর দখল করলো বিদ্রোহীরা
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি
সরকার নির্ধারিত দামে গরুর মাংস বিক্রি করবেন না নওগাঁর ব্যবসায়ীরা
সর্বশেষ খবর
বালুবাহী বলগেট থেকে নদীতে পড়ে শ্রমিক নিখোঁজ
বালুবাহী বলগেট থেকে নদীতে পড়ে শ্রমিক নিখোঁজ
পিনাকীসহ দুজনের বিরুদ্ধে অভিযোগপত্র, মুশফিককে অব্যাহতি
পিনাকীসহ দুজনের বিরুদ্ধে অভিযোগপত্র, মুশফিককে অব্যাহতি
৪৮ ঘণ্টার ধর্মঘটে বান্দরবানে দূরপাল্লার যান চলাচল বন্ধ
৪৮ ঘণ্টার ধর্মঘটে বান্দরবানে দূরপাল্লার যান চলাচল বন্ধ
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বৃদ্ধির পূর্বাভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বৃদ্ধির পূর্বাভাস
সর্বাধিক পঠিত
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে