X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১
হেফাজতের সহিংসতা

৮৩ মামলার চার্জশিট হয়েছে মাত্র ৪টির

জামাল উদ্দিন
০৪ মে ২০১৬, ২২:৩৩আপডেট : ০৪ মে ২০১৬, ২৩:১৭




হেফাজতের অবরোধে তাণ্ডবের চিহ্ণ রাজধানীর মতিঝিলে হেফাজতে ইসলামের সমাবেশকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় সারাদেশে ৮৩টি মামলা হয়েছিলো। এরমধ্যে রাজধানীতে মামলা দায়ের হয়েছিল ৫৩টি। গত তিন বছরে রাজধানীর রমনা থানার একটি ও কলাবাগান থানার দু’টি মামলা এবং চট্টগ্রামে একটি মামলার চার্জশিট দেওয়া হয়েছে। বাকি ৭৯ মামলা এখনও তদন্তাধীন। রাজধানীর ৫০টি মামলার মধ্যে ১৫টি মামলার তদন্ত করছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। অন্য ৩৫টি মামলার মধ্যে মতিঝিল থানায় ৩টি, পল্টন থানায় ২৩টি, রমনা থানায় ২টি, শাহবাগ থানায় ৩টি, যাত্রাবাড়ি থানায় ৩টি, কামরাঙ্গিরচর থানায় একটি মামলা তদন্তাধীন রয়েছে। মামলার তদন্ত সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

কয়েকটি মামলার চার্জশিট হলেও সেগুলোর হালনাগাদ কোনও তথ্য নেই পুলিশের সদর দফতর ও ঢাকা মহানগর পুলিশের কাছে। এ বিষয়ে কথা বলতেও অনীহা দেখা গেছে তদন্তে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের। তদন্ত তদারককারী কর্মকর্তাদের দাবি মামলাগুলোর নিয়মমাফিক তদন্ত অব্যাহত রয়েছে।

তিন বছর আগে ২০১৩ সালের শুরুতে ইসলাম ধর্মের অবমাননা বন্ধে আইন পাসসহ ১৩ দফা দাবিতে আন্দোলনে নেমেছিল হেফাজতে ইসলাম নামের এই সংগঠনটি। এটি অরাজনৈতিক সংগঠন হলেও ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলোর নেতারাই হেফাজতের নেতৃত্বে ছিলেন। যার আমীর ছিলেন হাটহাজারী দারুল উলুম মইনুল ইসলাম মাদ্রাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী। তাকে সামনে রেখে এই আন্দোলনের সূচনা হলেও পরবর্তীতে দেখা যায়-এর রাজনৈতিক রূপ। যা ওই বছরের ৫ মে রাজধানীসহ সারাদেশে ব্যাপক সহিংসতা ও নাশকতার মাধ্যমে প্রকাশ পেয়েছিলো। যদিও এসব বিষয়ে হেফাজত নেতাদের ভিন্ন মত রয়েছে।

তদন্তে সংশ্লিষ্টরা জানান, রাজধানীর মতিঝিলে হেফাজতে ইসলামের সমাবেশকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় রাজধানীতেই ৫৩টি মামলা হয়েছিলো। এর মধ্যে বিগত তিন বছরে রমনা থানার একটি ও কলাবাগান থানার দু’টি মামলার চার্জশিট দেওয়া হয়েছে। বাকি ৫০টি মামলার মধ্যে ১৫টি মামলার তদন্ত করছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। অন্য ৩৫টি মামলার মধ্যে মতিঝিল থানায় ৩টি, পল্টন থানায় ২৩টি, রমনা থানায় ২টি, শাহবাগ থানায় ৩টি, যাত্রাবাড়ী থানায় ৩টি, কামরাঙ্গিরচর থানায় একটি মামলা তদন্তাধীন রয়েছে।

তদন্তে সংশ্লিষ্ট গোয়েন্দা পুলিশের একটি সূত্র জানায়, তাদের হাতে থাকা মামলাগুলোর তদন্ত শেষ পর্যায়ে। হেফাজত সংশ্লিষ্ট বিভিন্ন ইসলামি দলের নেতাদের সংশ্লিষ্টতা থাকলেও হেফাজতের আন্দোলনের আড়ালে জামায়াত-শিবির তখন নাশকতা চালানোর সুযোগ নিয়েছিলো। বেশিরভাগ নাশকতার ঘটনাই জামায়াত-শিবিরের কর্মীরা ঘটিয়েছিলেন। জড়িতদের শনাক্ত ও চিহ্নিত করা হয়েছে। ঘটনার কিছুদিন পর মানবাধিকার সংগঠন ‘অধিকার’-এর কার্যালয় থেকেও অনেক তথ্য-উপাত্ত পাওয়া যায়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা পেলেই এসব মামলার চার্জশিট দেওয়া হবে।

হেফাজতে ইসলামের বিরুদ্ধে দায়ের হওয়া মামলাগুলোর তদন্তে বিলম্বের বিষয়ে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেন, ২০১৩ সালের ৫ মে হেফাজতের সমাবেশটি অনেক বড় ছিলো। যে সমাবেশে সারাদেশের লাখ লাখ মানুষ অংশ নিয়েছিলেন। এই মহাসমাবেশকে কেন্দ্র করে ঘটে যাওয়া সহিংসতায় পুলিশ সদস্যসহ কিছু সংখ্যক মানুষ মারা গিয়েছিলেন। যেসব ঘটনায় রাজধানীতে ৫৩টি মামলা হয়েছিলো। মামলাগুলোতে আসামির সংখ্যাও অনেক।লাখ লাখ লোকের ভেতরে কারা সহিংসতায় অংশ নিয়েছিলেন, তাদের খুঁজে বের করে তাদের নাম-ঠিকানা যাচাই-বাছাই করতে একটু সময় লাগছে। যে কারণে মামলা নিষ্পত্তিতে দেরি হচ্ছে।

আরও পড়ুন: আচমকা নয়, পরিকল্পিতভাবেই শাপলা চত্বরে অবস্থান নেয় হেফাজত

সংশ্লিষ্টরা জানান, হেফাজতের আন্দোলন চলার সময়ে সহিংসতার ঘটনায় জড়িত ও নেতৃত্ব দেওয়ার অভিযোগে হেফাজতে ইসলামীর নায়েবে আমির জুনায়েদ বাবুনগরী, মুফতি ওয়াক্কাস, মাওলানা সাখাওয়াত হোসেন ও মাওলানা মমিনুল হকসহ হেফাজতের শতাধিক নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছিলো। ধরপাকড় শুরুর পর হেফাজতের অনেক নেতাই তখন আত্মগোপনে চলে যান। যারা গ্রেফতার হয়েছিলেন তারা কিছুদিন কারাভোগের পর জামিনে বের হয়ে আসেন। আত্মগোপনে থাকা নেতা-কর্মীরাও এখন প্রকাশ্যে রয়েছেন।

গত তিন বছরে রাজনৈতিক দৃশ্যপটেরও পরিবর্তন হয়েছে অনেক। সেই সুবাদে হেফাজতে ইসলামের সঙ্গে সরকারের দূরত্বও কমে এসেছে। কোনও পক্ষই আর পরস্পরের মধ্যে তিক্ততা বাড়াতে চায় না। সেই কারণেই হেফাজতের বিরুদ্ধে দায়ের হওয়া মামলাগুলোর তদন্তের গতি থমকে আছে। তবে হেফাজত নেতা-কর্মীদের জন্য এসব মামলা খড়গ হয়েই থাকবে বলে মনে করেন হেফাজত নেতারা।

হেফাজতের আমির আল্লামা শাহ আহমদ শফীর প্রেস সচিব মাওলানা মুনির আহমদ বাংলা ট্রিবিউনকে বলেন, হেফাজতে ইসলাম একটি অরাজনৈতিক সংগঠন। কাউকে ক্ষমতায় রাখা কিংবা বসানোর জন্য হেফাজত আন্দোলন করছে না। কাজেই সরকারের সঙ্গে সমঝোতার বিষয়টিও অপ্রাসঙ্গিক। মুসলমানদের ঈমান-আকিদা রক্ষায় সুনির্দিষ্ট কিছু দাবি নিয়ে হেফাজত আন্দোলন করে আসছে।

মাওলানা মুনির জানান, শুরু থেকেই তারা দাবি জানিয়ে আসছেন, তাদের নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলাগুলো প্রত্যাহারের জন্য। মামলাগুলো সরকার এখনও প্রত্যাহার করেনি। তাহলে সমঝোতা হলো কীভাবে। উপরন্তু, এসব মামলা তাদের সামনে খড়গ হিসেবেই ঝুলিয়ে রাখা হয়েছে বলে মনে করেন তিনি।

আরও পড়ুন: ‘নিহত’দের তালিকা দেয়নি হেফাজত

হেফাজতের মামলাগুলো নিষ্ক্রিয় থাকার বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, কয়েকটি মামলার চার্জশিট দিয়েছে পুলিশ। অন্য মামলাগুলোর তদন্ত অব্যাহত রয়েছে। সহিংসতা ও নাশকতার ঘটনায় যারা জড়িত তাদের চিহ্নিত করার চেষ্টা করছেন তদন্তে সংশ্লিষ্টরা। আর হেফাজতের সঙ্গে সমঝোতার বিষয়টি অবান্তর।

২০১৩ সালের ৫ মে রাজধানীর মতিঝিলে হেফাজতে ইসলামের মহাসমাবেশকে ঘিরে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটে। মতিঝিল থেকে তাদের হটিয়ে দিতে পুলিশ, বিজিবি ও র‌্যাবের সমন্বয়ে গঠিত যৌথ বাহিনী ‘অপারেশন শাপলা’ নাম দিয়ে অভিযান চালায়। ওই অভিযানের আগে ও পরে এক পুলিশ সদস্য ও দুইজন বিজিবি সদস্যসহ ১৩ জন নিহত হয়েছিলেন বলে দাবি পুলিশের। তবে হেফাজতে ইসলাম ও তাদের সমমনা দলগুলোর দাবি কয়েক হাজার লোক মারা গিয়েছিলেন ওই অভিযানে। মানবাধিকার সংগঠন ‘অধিকার’ ৬১ জনের একটি তালিকা প্রকাশ করলেও হেফাজতে ইসলামের পক্ষ থেকে কোনও তালিকা দিতে পারেনি আজও।

এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু
টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু
যে সাফল্যে নতুন ইতিহাস গড়লেন বাংলাদেশের মাসফিয়া আফরিন 
যে সাফল্যে নতুন ইতিহাস গড়লেন বাংলাদেশের মাসফিয়া আফরিন 
সারা দেশে আবারও ৩ দিনের হিট অ্যালার্ট জারি
সারা দেশে আবারও ৩ দিনের হিট অ্যালার্ট জারি
গরমে পথচারীদের মাঝে শরবত বিতরণ করছে ‘স্বপ্ন’
গরমে পথচারীদের মাঝে শরবত বিতরণ করছে ‘স্বপ্ন’
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু