X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

হেফাজতের সঙ্গে সুসম্পর্ক রেখে চলছে আ. লীগ!

পাভেল হায়দার চৌধুরী
০৪ মে ২০১৬, ২৩:৩৬আপডেট : ০৫ মে ২০১৬, ১১:৩১

আ.লীগ-হেফাজত হেফাজতে ইসলামকে প্রথমে দমনের মানসিকতা গ্রহণ করলেও পরে লালনের কৌশল নিয়ে সংগঠনটিকে বশে রেখেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এরই অংশ হিসেবে ২০১৩ সালের ৫ মের পর থেকে হেফাজতের সঙ্গে দমননীতির পরিবর্তে সুসম্পর্ক বজায় রেখে চলতে শুরু করে আওয়ামী লীগ। দলটির শীর্ষ পর্যায়ের নেতারাই পরোক্ষভাবে স্বীকার করেন, রাজনৈতিক কৌশলের অংশ হিসেবে হেফাজতকে এখন দমন নয়, লালননীতি গ্রহণ করা হয়েছে।
লালনের কৌশল সম্পর্কে সভাপতিমণ্ডলী, সম্পাদকমণ্ডলী ও দুইজন মন্ত্রী নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মূল কৌশল হচ্ছে হেফাজত ও ধর্মীয় দলগুলোকে নিরপেক্ষ রাখা। বিএনপি-জামায়াতের কাছে ভিড়তে না দেওয়া। এটাকে আঁতাত-পাতাত যে যাই বলুক, আওয়ামী লীগ সরকারের তাতে আপত্তি নেই।
ক্ষমতাসীন দলের নীতি-নির্ধারণী সূত্রের দাবি, জামায়াতসহ বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্তর্ভূক্ত ইসলামী দলগুলোকে নিষ্ক্রিয় করা আওয়ামী লীগের একটি রাজনৈতিক কৌশল ছিল। এরই অংশ হিসেবে হেফাজতে ইসলামের সাংগঠনিক কার্যক্রম পালনে বাধা না দিয়ে সহযোগিতা করার নীতি অনুসরণ করে ক্ষমতাসীন দলটি। সম্প্রতি সরকারের পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদকে হেফাজতের এক অনুষ্ঠানেও উপস্থিত থাকতে দেখা গেছে। এছাড়া আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ড. হাছান মাহমুদ হেফাজত নেতাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছেন। যোগাযোগ আছে চট্টগ্রামের মেয়র আ জ ম নাসিরেরও।
বিভিন্ন সূত্রে জানা গেছে, হেফাজতে ইসলামকে বশে রাখতে ক্ষমতাসীনরা ইতোমধ্যে তাদের অনেক চাওয়া-পাওয়া মিটিয়েছে। দেওয়া হয়েছে সুযোগ-সুবিধাও। ফলে এই মুহূর্তে উভয়ের মধ্যে দারুণ সম্পর্ক তৈরি হয়েছে।

২০১৩ সালের ৫ মের পরে প্রথম কয়দিন হামলা-মামলার মাধ্যমে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের ওপর চাপ সৃষ্টি করা হলেও এখন আর সেই পরিকল্পনা নেই ক্ষমতাসীনদের। বরং উভয়ের মধ্যে অলিখিত চুক্তি সম্পাদন হয়েছে এই মর্মে যে, সরকারকেও ‘ডিস্টার্ব’ করবে না হেফাজত, সরকারও হেফাজতকে আর চাপে ফেলবে না। বিভিন্ন মহলে কথিত আছে, হেফাজতকে আরও কাছে রাখতে সরকারের উচ্চ পর্যায় থেকে ইসলামবিরোধী লেখালেখিকেও নিরুৎসাহিত ও ভর্ৎসনা করা হচ্ছে।

আরও পড়ুন: আচমকা নয়, পরিকল্পিতভাবেই শাপলা চত্বরে অবস্থান নেয় হেফাজত

২০১৩ সালের ৫ মে মতিঝিলে হেফাজতের হাজারো কর্মীর আলোচিত অবস্থান কর্মসূচির পর একাধিক মামলায় হেফাজতের আমীর আল্লামা শফীর ছেলেকেও জড়ানো হয়েছিল। ছেলের ওপর মামলার খড়গ দেখে ভেঙে পড়েন আল্লামা শফী। এ সুযোগে সরকারের তরফ থেকে হেফাজতকে কাছে টানার চেষ্টা করা হয়। সরকারের কয়েকটি সংস্থার উদ্যোগে হেফাজত চলে আসে সরকারের কাছাকাছি। সরকারবিরোধী কর্মসূচি থেকে দূরে সরে যায় ১১ দফার দাবিতে হঠাৎ রাজপথে আলোড়ন তোলা কওমী মাদ্রাসাভিত্তিক এ সংগঠনটি।

এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘হেফাজতের সঙ্গে সুসম্পর্ক বা দুঃসম্পর্ক নয়, বিষয় হচ্ছে ২০১৩ সালের ৫ মে তারা আন্দোলনে নেমেছে ভুল করে। তারা তাদের ভুল বুঝতে পেরেছে। সরকারের কাজে এখন তাদের সমর্থন রয়েছে।’

জানতে চাইলে সভাপতিমণ্ডলীর অপর সদস্য নূহ-উল আলম লেনিন বলেন, আওয়ামী লীগ ধর্মের বিপক্ষে নয়। তবে ধর্ম নিয়ে যারা ব্যবসা করে, সাম্প্রদায়িকতাকে পুঁজি করে যারা রাজনীতি করে আওয়ামী লীগ তাদের বিরোধী।’

হেফাজতে ইসলামের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা সরকারের বিরুদ্ধে কোনও পলিটিক্যাল ফোর্স নই। আমরা নন পলিটিক্যাল অর্গানাইজেশন।’

তিনি বলেন, ‘আমাদের পক্ষে সর্বস্তরের তাওহিদী জনতা রয়েছে। তাই সরকার আমাদের ভয় করে চলে। আমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চায়।’

হেফাজতকে বশে আনতে এরই মধ্যে দলটির নেতা মাওলানা শাহ আহমদ শফীর ছেলে আনাস মাদানীর নামে সেই সময়ে হওয়া মামলা নিষ্ক্রিয় করে রাখা হয়েছে। চট্টগ্রামের হাটাহাজারী কওমি মাদ্রাসাকে হেফাজতের দাবি অনুযায়ী সরকারি খাস জমি দেওয়া হয়েছে। কওমি মাদ্রাসাকে স্বীকৃতি ও আলাদা বোর্ড করে দেওয়ারও ইঙ্গিত সরকারের তরফ থেকে হেফাজতে ইসলামকে দিয়ে রাখা হয়েছে বলে সূত্র জানিয়েছে। এসবের মধ্য দিয়ে হেফাজতের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলা অব্যাহত রয়েছে আওয়ামী লীগের।

আরও পড়ুন: ৮৩ মামলার চার্জশিট হয়েছে মাত্র ৪টির

এছাড়া ক্ষমতাসীনদের ওপর হেফাজতে ইসলামের সন্তুষ্টির অন্যতম কারণ ব্লাগারদের আপত্তিকর লেখালেখির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য। গত পহেলা বৈশাখে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্লগারদের প্রতি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি বলেন, ‘আজকের দিনে মুক্তচিন্তার নামে ধর্মের বিরুদ্ধে কিছু একটা লিখে দেওয়াই যেন ফ্যাশনে পরিণত হয়েছে। এসব লেখাকে মুক্তচিন্তা না বলে কুরুচিপূর্ণ চিন্তা বলা যেতে পারে।’

ব্লগারদের আপত্তিকর লেখালেখিকে পর্নো চিন্তা হিসেবে আখ্যায়িত করে প্রধানমন্ত্রী আরও বলেন, ‘এগুলো কোনওভাবেই গ্রহণযোগ্য নয়। সরকার কোনওভাবে এসবের দায়দায়িত্ব নেবে না।’

পরে হেফাজতে ইসলামের সমর্থন পাওয়ার জন্যেই এসব বলা হয়েছে বলে চারদিকে চাউর হতে থাকে। আলেমদের সঙ্গে সরকারের সুসম্পর্ক গড়ার জন্যে এসব বলেছেন প্রধানমন্ত্রী এমন আলোচনাও প্রকাশ্যে এসেছে। ব্লগারবিরোধী বক্তব্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হেফাজতে ইসলামের সাধুবাদ কুড়িয়েছেন। ব্লগারদের আপত্তিকর লেখার বিরুদ্ধে প্রধানমন্ত্রী যখন অবস্থান নেন এর পর দিনই তাকে সাধুবাদ জানিয়ে বিবৃতি দেন হেফাজতে ইসলামের আমীর মাওলানা শাহ আহমদ শফী।

২০১৩ সালের ৫ মে হঠাৎ করে ঢাকায় সমাবেশ ও অবস্থান করে সরকার পতন আন্দোলনের ঘোষণা দেয় হেফাজতে ইসলাম। সেদিন ঢাকা অবস্থান গ্রহণ করে হেফাজত তাদের শক্তির মহড়া দিলে ক্ষমতাসীন আওয়ামী লীগ বেকায়দায় পড়ে যায়। টালমাটাল অবস্থার ভেতর দিয়ে হেফাজতকে উচ্ছেদ করে ঢাকা মুক্ত করা হলেও ক্ষমতায় থাকা আওয়ামী লীগকে টেনশনে ফেলে দেয় হেফাজত ইসলাম। এরপরই হেফাজতে ইসলামের ওপর চালানো হয় দমন নীতি। মামলা-হামলার ভয় দেখিয়ে কিছুদিন তাদের নিয়ন্ত্রণে সফল হলেও শেষ পর্যন্ত সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে হেফাজতে ইসলমের সঙ্গে নতুন সম্পর্কের দিকে এগোয় সরকার।

/এমএসএম /

সম্পর্কিত
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ প্রতিনিধি দলের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন
যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ প্রতিনিধি দলের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত
‘তীব্র গরমে’ মারা যাচ্ছে মুরগি, অর্ধেকে নেমেছে ডিম উৎপাদন
‘তীব্র গরমে’ মারা যাচ্ছে মুরগি, অর্ধেকে নেমেছে ডিম উৎপাদন
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলো তুরস্ক
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলো তুরস্ক
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী