X
সোমবার, ২০ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

নিজামীর ফাঁসিতে পাকিস্তানের কান্না

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ মে ২০১৬, ১৯:৫৫আপডেট : ১১ মে ২০১৬, ২০:৫৯

মতিউর রহমান নিজামী একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর করায় চোখের জলে ভাসছে পাকিস্তান। আর তাই আনুষ্ঠানিকভাবে এই বদরনেতার জন্য রাষ্ট্রীয় হাহাকার প্রকাশ করেছে দেশটি। ১৯৭১ সালে পরাজিত দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিজামীর জন্য তাদের দুঃখ শোক আর বেদনাহত হৃদয়ের কথা প্রকাশ করে।
এছাড়া নিজামীর ফাঁসি দেওয়ায় অনলাইনে রক্তাক্ত হৃদয়ের কান্না ঝরাচ্ছে পাকিস্তান জামায়াতও। দলটির অফিসিয়াল ফেসবুক পেজের প্রোফাইল ও কাভারে নিজামীর ছবি দিয়ে যেন এক ধরনের আর্তনাদ করছে দলটি। নিজামীর জন্য ‘উই আর নিজামী’ লিখে হ্যাসট্যাগ খোলা হয়েছে। দলটির নেতা-কর্মী-সমর্থকরা ওই হ্যাসট্যাগ ব্যবহার করে নিজামীর জন্য তাদের দুঃখ প্রকাশ করছেন।
আরও পড়ুন: ‘উই আর নিজামী’


বুধবার প্রকাশিত পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিজামী সেই অপরাধের জন্য অভিযুক্ত যা ১৯৭১ সালের ডিসেম্বরের আগে সংঘটিত হয়েছে। তিনি পাকিস্তানের সংবিধান সমুন্নত রাখতে চেয়েছিলেন, এটাই ছিল তার একমাত্র পাপ।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ত্রুটিপূর্ণ বিচারের মাধ্যমে বিরোধী দলের নেতাদের হত্যা করে বিরোধীদের দমন করা গণতন্ত্রের পরিপন্থি। এ ফাঁসি বাংলাদেশের জন্যও অত্যন্ত দুঃখজনক, কারণ নিজামীকে তারাই সংসদে প্রতিনিধি নির্বাচিত করেছিল।

এ বিচার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকেই কয়েকটি আন্তর্জাতিক সংস্থা, মানবাধিকার গ্রুপ এবং আন্তর্জাতিক আইনজ্ঞরা কোর্টের বিচারিক প্রক্রিয়া নিয়ে আপত্তি জানিয়ে আসছেন। বিশেষ করে বিবাদীর আইনজীবী ও সাক্ষীদের হয়রানি করা এবং সততা ও স্বচ্ছতা প্রশ্নবিদ্ধ বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

আরও বলা হয়, আন্তর্জাতিক কমিউনিটি বিচার ব্যবস্থার স্বাধীনতা সীমিত করতে বাংলাদেশ সরকারের পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে। ১৯৭৪ সালের ত্রিপক্ষীয় চুক্তিতে বলা হয়েছে- বাংলাদেশের সরকার সিদ্ধান্ত নিয়েছে যে, তারা সাধারণ ক্ষমার আওতায় এদের বিচার প্রক্রিয়ায় অগ্রসর হবে না।

উল্লেখ্য, ১৯৭৪ সালের চুক্তিতে ১৯৫ জন পাকিস্তানি সেনা সদস্যের কথা বলা হয়েছে। কিন্তু বাংলাদেশি কারও বিচার করা যাবে না এমন কোনও কিছুর সামান্যতম ইঙ্গিতও নেই।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পাকিস্তান নিজামীর পরিবার ও সমর্থকদের প্রতি সমবেদনা জানাচ্ছে।

পাকিস্তানের সংসদে নিজামীর জন্য উদ্বেগ
পাকিস্তানের জাতীয় সংসদ বুধবার সর্বসম্মত সিদ্ধান্ত প্রস্তাবে নিজামির ফাঁসির জন্য গভীর উদ্বেগ প্রকাশ করেছে। দেশটির বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী রানা তানভির হোসেন এ প্রস্তাবটি উত্থাপন করেন।

সিদ্ধান্ত প্রস্তাবে বিচারিক প্রক্রিয়াকে আইন, বিচার ও মানবাধিকার পরিপন্থি হিসাবে অভিহিত করা হয়।
এ প্রস্তাবের ওপর আলোচনার সময় রেলমন্ত্রী খাজা সাদ রফিক বলেন, বাংলাদেশে বিরোধী রাজনীতিবিদদের মৃত্যুদণ্ড কার্যকর করার ফলে পাকিস্তানিদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হচ্ছে। যাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে তারা ঐক্যবদ্ধ পাকিস্তানের আইন ও সংবিধান ভঙ্গ করেননি বলেও তিনি মন্তব্য করেন।

তিনি ইসলামিক দেশগুলোর সহযোগিতায় আরও মৃত্যুদণ্ড কার্যকর না করার পদক্ষেপ নেওয়ার আহবান জানান।

এছাড়া এ প্রন্তাবে সাহিবজাদা তারিকুল্লাহ, শাইস্তা পারভিজ এবং শাহ মাহমুদ কোরেশি বক্তব্য দেন। তারা বলেন, এ মৃত্যুদণ্ড ১৯৭৪ সালে স্বাক্ষরিত চুক্তির পরিপন্থি এবং তারা বিষয়টি জাতিসংঘে উপস্থাপনের আহবান জানান। এছাড়া ওআইসিতে বিষয়টি আলোচনার দাবি জানান তারা।

উল্লেখ্য, ১০ মে মঙ্গলবার রাত ১২টা ১০ মিনিটে জামায়াতের আমির মতিউর রহমানের ফাঁসি কার্যকর করা হয়। এরপর তার লাশ পাবনায় গ্রামের বাড়িতে দাফন করা হয়।

এর আগে যুদ্ধাপরাধী জামায়াত আমির মতিউর রহমান নিজামীর রায় নিয়ে উদ্বেগ প্রকাশ করে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দেয়। এর পর ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনারকে তলব করে কড়া প্রতিবাদ জানায় বাংলাদেশ।

গত নভেম্বরে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড কার্যকরের সময় উদ্বেগ জানিয়েছিল পাকিস্তান। তখনও হাইকমিশনারকে ডেকে কড়া প্রতিবাদ জানিয়েছিল বাংলাদেশ।

এছাড়া জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসির পর পাকিস্তান পার্লামেন্টে একটি নিন্দা প্রস্তাব গৃহীত হয়, যাতে পাকিস্তান জামায়াতের চাপ ছিল বলে বিভিন্ন গণমাধ্যমে খবর আসে।

আরও পড়ুন: হবিগঞ্জের মহিবুর, মুজিবুর ও রাজ্জাকের মামলার রায় যেকোনও দিন

এসএসজেড/এজে

সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রবাসী স্বর্ণ ছিনতাই: পুলিশের এসআইসহ ৩ জনের বিরুদ্ধে মামলা
প্রবাসী স্বর্ণ ছিনতাই: পুলিশের এসআইসহ ৩ জনের বিরুদ্ধে মামলা
এক এজেন্সির ২৬০ হজযাত্রীর কারও ভিসা হয়নি, কারণ দর্শানো নির্দেশ
এক এজেন্সির ২৬০ হজযাত্রীর কারও ভিসা হয়নি, কারণ দর্শানো নির্দেশ
‘দরিদ্ররা সরকারি স্বাস্থ্যসেবার ২০ শতাংশও ভোগ করতে পারে না’
‘দরিদ্ররা সরকারি স্বাস্থ্যসেবার ২০ শতাংশও ভোগ করতে পারে না’
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ