X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

অনলাইন পত্রিকা জ্ঞানভিত্তিক সমাজ গঠনে অবদান রাখছে

জুনাইদ আহমেদ পলক
১৩ মে ২০১৬, ০৮:৩৩আপডেট : ১৩ মে ২০১৬, ০৯:৫৮

অনলাইন সাংবাদিকতায় সবার আগে নীতি-নৈতিকতা নিশ্চিত করা দরকার। অনলাইনের ক্ষেত্রে সংবাদের তথ্যনির্ভরতা ও বস্তুনিষ্ঠতা নিশ্চিত করাটা হচ্ছে বড় চ্যালেঞ্জ।
ছোটবেলায় বাবা-মা আমাকে পেপার পড়া শিখিয়েছেন। কলাম পড়া শিখিয়েছেন। শিখিয়েছেন এক পৃষ্ঠা থেকে আরেক পৃষ্ঠায় এভাবে যাও। তখন আমরা আগের দিনের পত্রিকা পরের দিন পেতাম। তারপর সকালের পত্রিকা পেতাম বিকেলে।

জুনাইদ আহমেদ পলক কিন্তু এখন আর আমরা পরের দিনের পেপারের জন্য অপেক্ষা করি না। বিশ্বের যে কোণেই থাকি না কেন, বাংলা পত্রিকাগুলো অনলাইনে সঠিক সময়েই পাচ্ছি। এটা হচ্ছে সবচেয়ে বড় সুবিধা। কখন, কোথায়, কী ঘটছে, তার রিয়েল টাইম ইনফরমেশন বিভিন্ন ডিজিটাল ডিভাইসের মাধ্যমে পচ্ছি। সে ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ হচ্ছে বস্তুনিষ্ঠতা ও নির্ভরতা; এটা নিশ্চিত করতে হবে।
বাংলাদেশে খুব দ্রুত ডিজিটালাইজেশন হচ্ছে। অনলাইনে সবকিছুই আসছে, মফস্বল সংবাদ থেকে বিনোদনও। এখন ইনফোটেইনমেন্টের যুগ। আমরা ইনফরমেশন ও এন্টারটেইনমেন্টকে একত্রিত করে ফেলেছি। এই জায়গাগুলো খুবই চমৎকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৭ বছরে যে পলিসি সাপোর্ট, যে টেকনিক্যাল সপোর্ট দিয়েছেন, এর ফলে আজ ৬ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। এ কারণেই অনলাইন নিউজ এত বেশি পড়া হচ্ছে।
সম্প্রতি গুগলের যে ট্রেন্ড, রিসার্চ, তাতে দেখা গেছে, ৯০ শতাংশ মানুষ নিউজ দেখার জন্য ইন্টারনেটে প্রবেশ করেন। দিনে তাতে একাধিকবার মানুষ প্রবেশ করেন। এটার মধ্য দিয়ে অনলাইন পত্রিকা একটি জ্ঞানভিত্তিক সমাজ গঠনে বিরাট অবদান রাখছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে শেখ হাসিনার ভিশন (২০২১) পূরণে অনলাইন নিউজ পোর্টালগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
তবে অনলাইনে আরও বেশি দায়িত্বশীলতার সঙ্গে, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে তথ্যনির্ভর সংবাদ প্রকাশই আমাদের কাম্য। আরও বেশি বেশি তথ্যপ্রযুক্তি সংক্রান্ত খবর প্রকাশ করা এবং তরুণদের সম্পৃক্ত করাটা বেশি প্রয়োজন বলে আমি মনে করি।
অনলাইন গণমাধ্যমকে আমি খুবই ভালোভাবে দেখি। ট্র্যাডিশনাল এডুকেশন সিস্টেম যেমন দিনে দিনে হারিয়ে যাচ্ছে, ফিজিক্যাল ইনস্টিটিউশনের জায়গায় ভার্চুয়াল ইনস্টিটিউশন চলে আসছে। তেমনই ট্র্যাডিশনাল মিডিয়াগুলোর (টেলিভিশন, রেডিও, খবরের কাগজ) বাইরে কিন্তু অনলাইনই বেশি জনপ্রিয়তা পাচ্ছে। পাঠক নিজেদের মতো করে কাস্টমাইজ করে নিচ্ছে, পারসোনালাইজ করে নিচ্ছে।
আজ থেকে ৭ বছর আগের মিডিয়াগুলো (গণমাধ্যম) যদি আমরা দেখি, তার থেকে ৭ বছর পরে যে পরিবর্তনটা লক্ষ্য করছি, ১০ বছর পরে যদি দেখতে চাই, দেখা যাবে, ওই সময়ে আমরা আরও বেশি পাওয়ার চর্চা করব। আমরা আমাদের পছন্দের প্রোগ্রাম, খবরগুলো দেখতে চাইব, আমাদের সময়মতো এবং মনের মতো করে।
আগামী দিনে অনলাইনের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। ট্র্যাডিশনাল গণমাধ্যমগুলো আগামী ১০ বছরে হারিয়ে যাবে। অনলাইন গণমাধ্যম সে জায়গা দখল করবে।
ফলে অনলাইন গণমাধ্যমই হচ্ছে আমাদের একমাত্র ভবিষ্যৎ। আমি বলব, যত দ্রুত সম্ভব এটাকে একটা গাইডলাইনের মধ্যে এনে বিশ্বমানের করা এবং এটাকে এন্টিসিপেট করে একটা প্ল্যান করা যে, ১০ বছর পরে কী রূপ গ্রহণ করতে পারে অনলাইন নিউজ পোর্টাল। এটা আমাদের এখন থেকেই ভাবতে হবে। দু’বছর আগে বাংলা ট্রিবিউন যেখান থেকে যাত্রা শুরু করেছিল, সেখান থেকে সফলভাবে এগিয়েছে। আশা করব, আগামী দুই বছরে বাংলা ট্রিবিউন আরও এগিয়ে যাবে।
ইতোমধ্যে অনলাইনে নিউজের একটা ট্রান্সফরমেশন হয়ে গেছে। ওয়েব থেকে মোবাইল অ্যাপে চলে এসেছে। এটা আরও বেশি পারসোনালাইজড হতে থাকবে। সবই মোবাইলভিত্তিক হবে।
বাংলা ট্রিবিউনকে আরও বেশি মনোযোগ দিতে হবে আধুনিকতার দিকে। আমি যেমন এখন আর ইকোনমিস্ট পড়ি না, অনলাইনে পড়ি বেশি। টেক্সট টু স্পিচ যে ফরম্যাটটা আছে, সেটার মাধ্যমেই আমি শুনি। তাই আমার মনে হয়, অনলাইন নিউজকে আরও যত বেশি পারসোনালাইজড করা যাবে, মানুষ তত এটার প্রতি ঝুঁকবে।
বাংলা ট্রিবিউনকে আমি বিশ্বের আধুনিকতম গণমাধ্যম হিসেবে দেখতে চাই।
মোবাইল ডিভাইস, ট্যাব, ল্যাপটপ- এগুলোর বাইরে আমি পছন্দ করি স্মার্ট ওয়াচ ব্যবহার করতে। নিউজ থেকে শুরু করে যেকোনও ফিচার, এসএমএস, ই-মেইল ‘ইন্টারনেট অব থিংস’ স্মার্ট ওয়াচের মাধ্যমে ব্যবহার করছি।
বাংলা ট্রিবিউনকে চেষ্টা করতে হবে আরও আধুনিক প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে নিতে। আধুনিক প্রযুক্তি ব্যবহারে বাংলা ট্রিবিউন যেন দেশে একটা আদর্শ স্থাপন করতে পারে- এটাই চাইব, এটাই হচ্ছে ভবিষ্যৎ।
অনুলিখন: হিটলার এ. হালিম

আরও পড়ুন: ভবিষ্যতে গণমাধ্যম হবে অনলাইন নির্ভর
/এপিএইচ/আপ-এমও

সম্পর্কিত
বাংলা ট্রিবিউন: ২ বছরজন্মোৎসবে আগত তারকাদের আরও ছবি
বাংলা ট্রিবিউন: ২ বছরতারকাদের সেলফি উচ্ছ্বাস (অ্যালবাম)
বাংলা ট্রিবিউন: ২ বছরকুশীলবরা ঘুরে দাঁড়াও
সর্বশেষ খবর
তালের শাঁস খেলে মিলবে এই ১০ উপকারিতা
তালের শাঁস খেলে মিলবে এই ১০ উপকারিতা
উপজেলা নির্বাচনে টাকা বিতরণের ভিডিও ভাইরাল
উপজেলা নির্বাচনে টাকা বিতরণের ভিডিও ভাইরাল
গাজার ভবিষ্যৎ নিয়ে ইসরায়েলের সুনির্দিষ্ট পরিকল্পনা থাকা প্রয়োজন: ব্লিঙ্কেন
গাজার ভবিষ্যৎ নিয়ে ইসরায়েলের সুনির্দিষ্ট পরিকল্পনা থাকা প্রয়োজন: ব্লিঙ্কেন
সৌরবিদ্যুতের দাম নিয়ন্ত্রণের চেষ্টায় সরকার
সৌরবিদ্যুতের দাম নিয়ন্ত্রণের চেষ্টায় সরকার
সর্বাধিক পঠিত
নিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
নিয়োগ বাণিজ্য করে কোটি টাকা আত্মসাৎনিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার