X
বুধবার, ০৮ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

আসলামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার অনুমতি চাইবে পুলিশ

আমানুর রহমান রনি
১৬ মে ২০১৬, ২৩:৩০আপডেট : ১৬ মে ২০১৬, ২৩:৩০

আসলাম চৌধুরী মোসাদ বিতর্কে ৫৪ ধারায় গ্রেফতার হয়ে রিমান্ডে থাকা বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করার অনুমতি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করবে পুলিশ। এ মামলা করার জন্য প্রয়োজনীয় দলিল-প্রমাণ গোয়েন্দা পুলিশের হাতে আছে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একটি সূত্র বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছে।

আসলাম চৌধুরী ও তার সহাযোগী আছাদুজ্জামান মিয়াকে রবিবার সন্ধ্যায় রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে আটক করা হয়। মঙ্গলবার দুপুরে গোয়েন্দা পুলিশ তাকে আদালতে হাজির করে দশ দিনের রিমান্ড চায়। আদালত ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে তাদের সাতদিন করে রিমান্ড মঞ্জুর করেন। বর্তমানে তারা গোয়েন্দা পুলিশের (ডিবি) হেফাজতে আছেন।

তার বিরুদ্ধে অভিযোগ- তিনি ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পার্টির নেতা মেনদি এন সাফাদির সঙ্গে ভারতে ষড়যন্ত্রমূলক বৈঠক করেছেন। মেনদি সাফাদি ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট বলে কথিত আছে।

গোয়েন্দা সূত্র বাংলা ট্রিবিউনকে জানায়, আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়েরের প্রস্তুতি চলছে। তার বাসায় রবিবার অভিযান চালানো হয়েছে। এ সময় বেশ কিছু দালিলিক প্রমাণও পেয়েছে পুলিশ, যা রাষ্ট্রদোহিতা। সবকিছু ঠিক থাকলে মঙ্গল এ বিষয়ে অনুমতির জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হবে।

সূত্রটি আরও জানায়, আসলাম চৌধুরীর এই ষড়যন্ত্রের সঙ্গে আর কে কে জড়িত আছেন, তাদেরও খুঁজে বের করা হবে। এই ষড়যন্ত্র সফল হলে কারা লাভবান হতো তাও খতিয়ে দেখা হবে।

সোমবার সকালে মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম কমিশনার আব্দুল বাতেন বলেন, ইতোমধ্যে তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করে গুরুত্বপূর্ণ বেশ কিছু তথ্য পাওয়া গেছে। এ তথ্যগুলো আদালতে উপস্থাপন করে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।

তিনি বলেন, ডিবির কাছে তার রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত থাকার যথেষ্ট প্রমাণ রয়েছে। প্রমাণগুলো আদালতে উপাস্থাপন করে মামলার অনুমতি চাওয়া হবে। সরকারের অনুমতি পেলেই তার বিরুদ্ধে রাষ্ট্রদোহ মামলা করা হবে। আসলাম চৌধুরীর বিরুদ্ধে যে সব অভিযোগ পাওয়া গেছে, তা বিশ্লেষণ করে দেখা হচ্ছে।

আসলাম চৌধুরী রবিবার বিকেল সাড়ে ৬টার দিকে রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকা থেকে মোসাদ বিতর্কে আটক হন বিএনপির যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরী। তার এক সহকারী ও চালককেও আটক করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের দফতরে আনা হয়। তখন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপকমিশনার (ডিসি-উত্তর) শেখ নাজমুল আলম বাংলা ট্রিবিউনকে জানিয়েছিলেন, তার বিরুদ্ধে নাশকতার মামলা রয়েছে।

তবে আটকের আগে সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়, তিনি দেশের বাইরে অন্য কোনও রাষ্ট্রের গোয়েন্দা সংস্থার সঙ্গে ষড়যন্ত্র করে সরকার উৎখাতের চক্রান্তে জড়িত। এরপর তার দেশত্যাগেও নিষেধাজ্ঞা জারি করা হয়।

অপরদিকে, বাংলাদেশে যে কোনও হত্যাকাণ্ডের পর কথিত জিহাদিদের প্রচারণামূলক ওয়েবসাইট ‘সাইট ইন্টিলিজেন্স’ তা প্রকাশ করে। এর নেপথ্যে বিএনপির এই নেতার হাত থাকতে পারে বলে গোয়েন্দারা সন্দেহ করছেন।

গোয়েন্দাদের দাবি, মোসাদের সঙ্গে বৈঠকের খবর আসার পর থেকে বিএনপির এই নেতা নজরদারিতে ছিলেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেশত্যাগে নিষেধাজ্ঞার পর তিনি গা ঢাকা দেন। তবে তার গতিবিধি সবসময় গোয়েন্দা নজরদারিতে ছিল। মোসাদের এজেন্ট (লিকুদ নেতা) সঙ্গে বৈঠকের খবর প্রকাশ হওয়াকে সরকার উৎখাতের ষড়যন্ত্র হিসাবে দেখছে প্রশাসন। তার ওই বৈঠকের ছবি গত ৭ মে গণমাধ্যমে প্রকাশ পায়। এরপর তার দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়।

সম্প্রতি ইসরাইলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড অ্যাডভোকেসির প্রধান ইসরায়েলের লিকুদ পার্টির নেতা মেনদি এন সাফাদি ভারত সফর করেন। সেখানে বিভিন্ন পর্যায়ের ব্যক্তির সঙ্গে তার বৈঠক হয়। বৈঠকে বাংলাদেশ সম্পর্কে নানা মন্তব্য করেন সাফাদি। তার সঙ্গে বিভিন্ন স্থানে আসলাম চৌধুরীর ছবি রয়েছে। মেনদি তার প্রতিষ্ঠানের ফেসবুক ছবিগুলো আপলোড করেন। এছাড়া ওইসব ছবি নিয়ে প্রতিবেদন প্রকাশ হওয়ার পর তার বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ তোলা হয়।

/এআরআর/এজে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট