X
সোমবার, ২০ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১
রিজার্ভ চুরি

বাংলাদেশ ব্যাংকে ঢুকে পাসওয়ার্ড নেন সুইফটের ‘ভুয়া’ প্রতিনিধি

গোলাম মওলা
৩০ মে ২০১৬, ১৯:৫০আপডেট : ৩০ মে ২০১৬, ২৩:০৮




বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি রিজার্ভ চুরির আগে সুইফটের একজন ‘প্রতিনিধি’ বাংলাদেশ ব্যাংকে এসেছিলেন সব পরীক্ষা নীরিক্ষা করার জন্য। আর তার হাতেই তুলে দেওয়া হয় গোপন আইডি ও পাসওয়ার্ড। তবে তদন্ত কমিটি বলছে, সুইফটের ওই প্রতিনিধি ছিলেন ‘ভুয়া’।
তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, নিলাভান্নান নামের এক ব্যক্তি সুইফটের প্রতিনিধি সেজে বাংলাদেশে এসেছিলে গত বছরের নভেম্বর মাসে। সেই সময় বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা সুইফটের (সোসাইটি ফর ইন্টারব্যাংক ফিন্যানশিয়াল টেলিকমিউনিকেশন) প্রকৃত কর্মকর্তা মনে করে গোপন আইডি ও পাসওয়ার্ড সরবরাহ করেন।
কমিটির প্রতিবেদন অনুযায়ী, সুইফট সার্ভার ব্যবহারকারীদের আইডি ও পাসওয়ার্ড নকল করার জন্যই নিলাভান্নান বাংলাদেশে এসেছিলেন।
এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের শীর্ষ এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাংলা ট্রিবিউনকে বলেন, নিলাভান্নান যে ভুয়া, ওই সময় তা আমরা বুঝতে পারিনি। তাকে সুইফটের প্রকৃত কর্মকর্তা বলেই মনে করা হয়েছিল।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, নভেম্বরে সুইফট সার্ভারের পাসওয়ার্ড নকল করতে নিলাভান্নানকে সহায়তা করেছেন অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের জুবায়ের বিন হুদা ও আব্দুল্লাহ ছালেহীন। পরবর্তী সময়ে এই পাসওয়ার্ড ব্যবহার করে সার্ভারের গোপন নোটবুকে থাকা ব্যাক অফিস অব দ্য ডিলিং রুমের সব কর্মকর্তার আইডি ও পাসওয়ার্ড চুরি করে হ্যাকাররা। সর্বশেষ ফেব্রুয়ারিতে হ্যাকাররা রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি করতে একই বিভাগের কর্মকর্তা শেখ রিয়াজউদ্দিনের আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে। হ্যাক হওয়ার আগে সর্বশেষ সার্ভারটি ব্যবহার করেছিলেন রিয়াজ উদ্দিন, এ কারণে হ্যাকাররা রেকনিসেন্স’ ও ভেরিফিকেশন করে রিয়াজ উদ্দিনের আইডি পাসওয়ার্ড ব্যবহার করে অর্থ হাতিয়ে নেয়।

এ কারণে রিজার্ভ চুরির ঘটনায় নিলাভান্নানকে প্রধানতম অপরাধী বলে চিহ্নিত করেছে ফরাস উদ্দিনের তদন্ত কমিটি। সোমবার কমিটি তাদের পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবদেন জমা দিয়েছে।

এর আগে অর্থ চুরির ঘটনায় সুইফট দায়ী বলে জানিয়েছিলেন সরকার গঠিত তদন্ত কমিটির প্রধান ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। ১৫ মে ড. ফরাস উদ্দিন গণমাধ্যমকে জানিয়েছিলেন, ২০১৫ সালের ৮ মার্চ সুইফট বাংলাদেশ ব্যাংকে একটি পত্র দেয়। সে পত্রে আরটিজিএস (তাৎক্ষণিক লেনদেনে প্রক্রিয়া) সঙ্গে সুইফটের সংযোগ দিতে বলা হয়। আর বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ অসতর্কতা, অজ্ঞতা ও দায়িত্বজ্ঞানহীনভাবে তা অনুমোদন করে, যা কাল হয়ে দাড়ায়। সংযোগ দেওয়ার পর ২৪ ঘণ্টা বাংলাদেশ ব্যাংকের সার্ভার চালু রাখতে বলে তারা। অথচ এর জন্য যে প্রযুক্তি সহযোগিতা প্রয়োজন তা করা হয়নি। সেই সংযোগের পরে বাংলাদেশ ব্যাংকের সার্ভারে প্রবেশ করার একটি বিশেষ ম্যালওয়ার তৈরি করা হয়, যা থেকে পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ডলার ডাকাতি করা হয়। এর দায় বর্তায় সুইফটের ওপর। এই ঘটনায় সরাসরি বাংলাদেশ ব্যাংকের কেউ জড়িত নয় বলেও সেদিন মন্তব্য করেছিলেন ড. ফরাস উদ্দিন।

প্রসঙ্গত, গত ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের প্রায় ১০১ মিলিয়ন ডলার চুরি করে নেয় হ্যাকাররা। এর মধ্যে ২০ মিলিয়ন ডলার চলে যায় শ্রীলঙ্কা ও ৮১ মিলিয়ন ডলার চলে যায় ফিলিপাইনে।

রিজার্ভ চুরির এই ঘটনা ঘটার এক মাস অতিবাহিত হলেও সরকার ও অর্থ মন্ত্রণালয়ের কাছে গোপন রাখে বাংলাদেশ ব্যাংক। গোপন করার বিষয়টিকে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান ও ডেপুটি গভর্নররা গর্হিত অপরাধ করেছেন বলে উল্লেখ করা হয়েছে ফরাস উদ্দিনের প্রতিবেদনে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ৪ ফেব্রুয়ারি ঘটনা ঘটলেও প্রায় এক সপ্তাহ পরে জানানো হয় কেন্দ্রীয় ব্যাংকের তৎকালীন গভর্নর ড. আতিউর রহমানকে। অবশ্য শ্রীলঙ্কার প্যান এশিয়া ব্যাংকিং করপোরেশনে চলে অর্থ আটকে যায় একটি বানান ভুলের কারণে। ৮ ফ্রেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক থেকে ‘স্টপ পেমেন্ট রিকোয়েস্ট’ ম্যাসেজ পাঠানোর পর ২০ মিলিয়ন ডলার আটকে দেয় সে দেশের কেন্দ্রীয় ব্যাংক। পরে বাংলাদেশ ব্যাংকের হিসাবে ২০ মিলিয়ন ডলার চলে আসলেও ৮১ মিলিয়ন ডলার চলে যায় ফিলিপাইনের জুয়ার আসরে।

এরপর গত ২৯ ফেব্রুয়ারি ফিলিপাইনের ডেইলি ইনকোয়ারারের এক প্রতিবেদনে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির খবর প্রকাশ পায়। পরে বাংলাদেশের সংবাদমাধ্যমেও এ খবর এলে বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়।

আরও পড়ুন: পাসওয়ার্ড দেওয়া হয় সুইফটের ‘ভুয়া’ প্রতিনিধিকে

এজে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্রাজিলের কোপা আমেরিকা দল থেকে ছিটকে গেলেন এডেরসন 
ব্রাজিলের কোপা আমেরিকা দল থেকে ছিটকে গেলেন এডেরসন 
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
বিদায় বেলায় আপ্লুত ক্লপ বলেছেন, ‘আজ রাতে আমিও কাঁদবো’ 
বিদায় বেলায় আপ্লুত ক্লপ বলেছেন, ‘আজ রাতে আমিও কাঁদবো’ 
মাথায় ইট পড়ে ব্যাংক কর্মকর্তার মৃত্যু: প্রতিবেদনের নতুন তারিখ
মাথায় ইট পড়ে ব্যাংক কর্মকর্তার মৃত্যু: প্রতিবেদনের নতুন তারিখ
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
নতুন বাণিজ্য সচিবের দায়িত্ব গ্রহণ
নতুন বাণিজ্য সচিবের দায়িত্ব গ্রহণ
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু