X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১
ফুঁসে উঠেছে মেডিক্যাল শিক্ষার্থীরা

শর্তারোপ করে পড়াশোনা চালানো যেত

জাকিয়া আহমেদ
১৩ জুন ২০১৬, ২২:৩৮আপডেট : ১৩ জুন ২০১৬, ২২:৫০

তিন মেডিক্যাল কলেজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের মেডিক্যাল কলেজ বন্ধের নির্দেশের পর তীব্র ক্ষোভে ফুঁসে উঠেছে তিন বেসরকারি মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা। সোমবার সকাল থেকে প্রতিটি কলেজ ক্যাম্পাসে অধ্যক্ষকে ঘেরাও করেছে তারা, দানা বাঁধছে আন্দোলন। পড়াশোনা চালিয়ে নিতে কঠোর আন্দোলনে যাবার ঘোষণাও দিয়েছে শিক্ষার্থীরা। তারা বলছেন, সরকারের এহেন হঠাৎ সিদ্ধান্তে শিক্ষাথীরা বিপদে পরবে। তাছাড়া নীতিমালার পরিপন্থী কিছু হলে কর্তৃপক্ষকে শর্তারোপ করে সময় বেঁধে দেওয়া যেত।
এ অবস্থায় পরিস্থিতি শান্ত রাখতে পুলিশও মোতায়েন করা হয়েছে সেসব ক্যাম্পাসে। এদিকে স্বাস্থ্য অধিদফতর থেকে বলা হচ্ছে, কলেজ সাময়িক বন্ধ করায় শিক্ষার্থীদের কোনও ক্ষতি হবে না, কারণ তারা একই বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা অন্য মেডিক্যাল কলেজে ভর্তি হতে পারবে এবং এ বিষয়ে মন্ত্রণালয়ের সুস্পষ্ট নির্দেশনাও রয়েছে।
গতকাল ১২ জুন মেডিক্যাল কলেজ পরিচালনার নীতিমালা ভঙ্গ করায় রংপুরের নর্দান মেডিক্যাল কলেজ, গাজীপুরের সিটি মেডিক্যাল কলেজ এবং আশুলিয়ার নাইটিংগেল মেডিক্যাল কলেজের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করার নির্দেশ দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এক নির্দেশে বলেছেন, মেডিক্যাল কলেজের মান বজায় না থাকলে দেশে সুচিকিৎসক পাওয়া যাবে না। শুধু সার্টিফিকেট বিতরণের জন্য কলেজের কার্যক্রম চালিয়ে যেতে দেওয়া যায় না। কলেজের কার্যক্রমের মান সুরক্ষায় সরকার কঠোরভাবে তদারকি করবে বলেও মেডিক্যাল কলেজ পরিদর্শন কমিটিকে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।
বাংলা ট্রিবিউন প্রতিনিধিদের মাধ্যমে জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই নির্দেশের পর কলেজগুলোতে সৃষ্টি হয়েছে তীব্র ক্ষোভ। সকাল থেকে দফায় দফায় অধ্যক্ষদেরকে ঘেরাও করার মতো ঘটনাও ঘটেছে। শিক্ষার্থীরা জানিয়েছেন, কলেজ সাময়িক বন্ধ করার আগে কর্তৃপক্ষকে সময় দেওয়া উচিত ছিল মন্ত্রণালয়ের।

বাংলা ট্রিবিউনের রংপুর প্রতিনিধি জানিয়েছেন, সকালে কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খলিলুর রহমানের সঙ্গে দেখা করে কলেজ পরিচালনা কমিটির সঙ্গেও দেখা করতে চান শিক্ষার্থী ও অভিভাবকরা। দেখা না পেয়ে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়ে পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া না হলে কঠোর আন্দোলনে যাবার ঘোষণা দেয় শিক্ষার্থীরা। তবে অধ্যক্ষ অধ্যাপক ডা. খলিলুর রহমান জানিয়েছেন, তিনি পত্রিকার মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই নির্দেশের কথা শুনেছেন, এখনও লিখিত নির্দেশনা পাননি। তবে তিনি মন্ত্রীর সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন জানিয়েছেন।

এদিকে, অবকাঠামোগত কোনও সমস্যা ছাড়া গাজীপুর সিটি মেডিক্যাল কলেজে কোনও সমস্যা নেই বলে জানিয়েছেন কলেজটির অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক মো. ইউনুস আলী মণ্ডল। গাজীপুর প্রতিনিধি জানিয়েছেন, মন্ত্রীর নির্দেশের পর কলেজ শিক্ষকদের নিয়ে বৈঠক করেছেন অধ্যক্ষ। তিনি সেখানে বলেন, ঠিক কী কারণে মন্ত্রণালয় আমাদের এরকম তালিকায় ফেললেন তা জানা নেই এবং আমরা কোনও কাগজপত্র হাতে পাইনি। নীতিমালার অভাব থাকলে সরকার বিষয়টি কর্তৃপক্ষকে জানাতে পারতো বলে মন্তব্য করেছেন।

এদিকে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে আশুলিয়ায় নাইটিংগেল মেডিক্যাল কলেজ সাময়কি বন্ধ ঘোষণা করার পর থেকেই শিক্ষার্থীরা প্রতিষ্ঠানের পরিচালক ও অধ্যক্ষকে অবরুদ্ধ করে রেখেছেন বলে জানিয়েছেন বাংলা ট্রিবিউনের সাভার প্রতিনিধি। নাইটিংগেল কলেজ সাময়িক বন্ধ ঘোষণা করার পর কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে শিক্ষার্থীরা জানতে চাইলে তাদের কিছু জানা নেই বলে জানান কলেজের এক প্রশাসনিক কর্মকর্তা। এসময় শিক্ষার্থীরা তাকে অবরুদ্ধ করে রাখেন। পরে কলেজের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন আজাদ এলে তাকেও অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা জানায়, কয়েক বছর ধরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়মনীতির তোয়াক্কা না করেই পরিচালতি হয়ে আসছে নাইটিংগেল মেডিক্যাল কলেজ। এরই প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ওই কলেজটি সাময়িক বন্ধ ঘোষণা করে।

তবে ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন আজাদ জানিয়েছেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে এবং দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান। এদিকে এ ব্যাপারে ঢাকা জেলা অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুল আজিম বলেন, শিক্ষার্থীদের বিক্ষোভ ও অবরুদ্ধের খবর পেয়ে আশুলিয়া থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তাদেরকে বুঝিয়ে শান্ত করার চেষ্টা করে। এছাড়া যেকোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে মেডিক্যাল কলেজের সামনে অতিরিক্তি পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে বলেও তিনি জানান।

মেডিক্যাল কলেজ পরিদর্শন কমিটির প্রধান স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা ও শিক্ষা) অধ্যাপক ডা. আব্দুর রশীদ বাংলা ট্রিবিউনকে বলেন, বেসরকারি মেডিক্যাল কলেজ নীতিমালার অনেক শর্ত তারা পূরণ করেননি এবং কিছু কিছু শর্ত তারা ভঙ্গ করেছেন। আর এর অন্যতম কারণ হলো, তারা যেসব হাসপাতাল চালাচ্ছিল সেগুলোর রেজিস্ট্রেশন ছিল না। অপরদিকে হাসপাতাল থাকলেও সেখানে নির্দিষ্ট সংখ্যক রোগীও আমরা পাইনি। আরেকটি কারণ হলো- এখানে যেসব ছাত্রছাত্রী পড়াশোনা করে তাদের জন্য সুযোগ-সুবিধা খুবই অপর্যাপ্ত ছিল এবং যেসব সুযোগ-সুবিধা শিক্ষার্থীদের দেওয়া হচ্ছিল সেগুলো একেবারেই মানসম্মত নয়, ছিল না প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক। আরেকটা বিষয় হলো- বেসরকারি মেডিক্যাল কলেজগুলোর নামে জামানত হিসেবে এক কোটি টাকা রাখতে হয় যেটা স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া কেউ উত্তোলন করতে পারে না। কিন্তু কয়েকটি কলেজ এই জামানতের টাকা তুলে নিয়েছে বলেও আমরা পরিদর্শনে পেয়েছি।

কিন্তু এসব মেডিক্যাল কলেজে ইতোমধ্যেই অনেক শিক্ষার্থী রয়েছেন যারা পড়াশোনা করছেন। কলেজগুলো সাময়িক বন্ধ হলে তারা কী করবেন জানতে চাইলে অধ্যাপক আব্দুর রশীদ বলেন, এতে শিক্ষার্থীদের কোনও অসুবিধা হবে না। কারণ, এই শিক্ষার্থীরা একই বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্যান্য মেডিক্যাল কলেজগুলোতে পড়তে পারবেন। সেক্ষেত্রে তাদের কোনও অসুবিধা হবে না বলেই আমরা মনে করি।

মেডিক্যাল কলেজ সাময়িক বন্ধ ঘোষণা বিষয়ক বৈঠকে উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিমান কুমার সাহা। শিক্ষার্থীদের বিক্ষোভ এবং কলেজগুলোকে সময় দিয়ে এ সিদ্ধান্ত নেওয়া যেত কিনা জানতে চাইলে বিমান কুমার সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, এটা মন্ত্রীর সিদ্ধান্ত, এ বিষয়ে আমি কোনও কথা বলবো না। যে নির্দেশনা দেওয়া হয়েছে সেটা একটি বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং সেখানে আরও অনেকেই উপস্থিত ছিলেন। সুতরাং এক্ষেত্রে আমি ব্যক্তিগতভাবে কোনও কমেন্ট (মন্তব্য)করতে পারবো না।

/এএইচ/

আরও পড়ুন-

হাসানুল-হক-ইনু আমার দিন শেষ: ইনু

সম্পর্কিত
সর্বশেষ খবর
সংকটে পাশে দাঁড়িয়ে জনগণের আস্থা অর্জন করেছে সশস্ত্র বাহিনী: প্রধানমন্ত্রী
সংকটে পাশে দাঁড়িয়ে জনগণের আস্থা অর্জন করেছে সশস্ত্র বাহিনী: প্রধানমন্ত্রী
উড়ন্ত জয়ে ইউরোপা লিগে খেলার সম্ভাবনা বাড়ালো চেলসি
উড়ন্ত জয়ে ইউরোপা লিগে খেলার সম্ভাবনা বাড়ালো চেলসি
গলা থেকে বড়শি খুলে নিয়েছেন, কথা বলতে চেষ্টা করবো: সংসদে লতিফ সিদ্দিকী
গলা থেকে বড়শি খুলে নিয়েছেন, কথা বলতে চেষ্টা করবো: সংসদে লতিফ সিদ্দিকী
কামরাঙ্গীরচর থেকে কাউকে উচ্ছেদ করা হবে না: মেয়র তাপস
কামরাঙ্গীরচর থেকে কাউকে উচ্ছেদ করা হবে না: মেয়র তাপস
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
রুশ বোমারু বিমান ভূপাতিতের দাবি ইউক্রেনের
রুশ বোমারু বিমান ভূপাতিতের দাবি ইউক্রেনের