X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

এত খুশির ঈদ এই প্রথম: বৃক্ষমানব আবুল বাজানদার

জাকিয়া আহমেদ
০৮ জুলাই ২০১৬, ২০:৪৭আপডেট : ০৮ জুলাই ২০১৬, ২০:৫০

প্রথম যেদিন মেয়ের মুখ দেখি, সেদিন অনেক খুশি হয়েছিলাম। আর জীবনে এই প্রথম কোনও ঈদ এলো এত আনন্দ নিয়ে!

গত ঈদেও বাড়িতে সময় কাটিয়েছিলেন বছরের অন্যান্য দিনের মতোই। ঈদের-দিনে-পরিবার-নিয়ে-আবুল-বাজানদার

আমাদের মতো মানুষের আবার ঈদ কী! কিন্তু এবার আমার সব কিছুই আছে। সৃষ্টিকর্তা আমার দিকে মুখ তুলে তাকিয়েছেন, মুখে তৃপ্তির হাসি নিয়ে বলছিলেন ‘বৃক্ষমানব’ বলে পরিচিতি পাওয়া আবুল বাজানাদার।

তিনি বলেন, জীবনে এত কিছু পাবো, এইটা ভাবি নাই। কিন্তু ক্যামনে ক্যামনে যেন সব হয়ে গেল!

আবুল বাজানদার বলেন, ঈদের দিন তিনি নতুন পাঞ্জাবি পরেছেন। স্ত্রী-কন্যাও পরেছেন নতুন পোশাক। সবাই মিলে ঘুরে বেরিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়, টিএসসি, শহীদমিনার, শিশুপার্কে।

এত খুশির কোনও ঈদ আমার জীবনে আসবে, এটা স্বপ্নেও কোনোদিন ভাবিনি। কিন্তু বাস্তবে তাই-ই ঘটলো। আমার পাশে থাকার জন্য আমি সবাইকে ধন্যবাদ জানাই।

আবুলকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে দেখাশোনা করেছেন কাজী বাহার।

বাহার বাংলা ট্রিবিউনকে বলেন, ঈদের দিন নতুন পাঞ্জাবিতে আবুলকে খুব সুন্দর লাগছিল। শহীদ মিনারে বসে ফুচকা খেয়েছেন। শিশুপার্কে গিয়ে মেয়েকে নানানরকম খেলনা কিনে দিয়েছেন।

ঈদের দিন (৭ জুলাই, বৃহস্পতিবার) সকাল ১১টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে বের হবার আগে ডা. সামন্ত লাল সেনের সঙ্গেও দেখা করেন আবুল। সালাম করেন তাকে।

গত বুধবার (৬ জুলাই,২০১৬) ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের পঞ্চমতলায় আবুল বাজানদারের কেবিনে গিয়ে দেখা যায়, স্ত্রী হালিমা তাকে আর মেয়েকে খাইয়ে দিচ্ছেন।

বেশিদিন আর কষ্ট করতে হবে না। হাত ভালো হয়ে গেলে নিজেই খেতে পারবো। জীবনে তো কোনোদিন নিজের হাতে খাইনি, বলছিলেন আবুল বাজানদার। আবুল-বাজানাদর-ঈদে-ঘুরতে-বেড়িয়েছিলেন

খাওয়া শেষ হলে বিছানায় পাশাপাশি বসেন আবুল তার স্ত্রী আর কন্যাকে নিয়ে। বলেন,‘কবীর স্যার (চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কবীর চৌধুরী) টাকা দিয়েছিলেন জমি কিনতে। স্যারের কথামতো জমির রেজিস্ট্রেশন করেছি আমার নামেই। খুলনার পাইকগাছা থানার সরলগ্রামে রাস্তাসহ সাড়ে তিনকাঠা জমিতে এখন একটা ছোট ঘর করার স্বপ্নও দেখি। হয়ত একটা মুদি দোকান বা চায়ের দোকান দেবো। সেখানেই কাজ করবো। মেয়েটাকে লেখাপড়া শেখাবো। মেয়েকে বলবো, জীবনে অনেক ভালো মানুষের দেখা আমি পেয়েছি। তুমিও একজন ভালো মানুষ হইও! আর কিছু চাওয়ার নাই জীবনে!’

ঈদে নতুন পোশাক কিনেছেন কী না জানতে চাইলে পাশে বসা স্ত্রী হালিমা বলেন, ফার্মগেট থেকে একজন ভাই আমার জন্য শাড়ি, মেয়ের জন্য ফ্রক আর ওনাকে (আবুল) পাঞ্জাবি-লুঙ্গি দিয়ে গেছেন। আর বারী ভাই (প্রবাসী সাংবাদিক ফজলুল বারী) দেশে এসে অনেক কিছু নিয়ে দেখতে এসেছিলেন। পোশাকও দিয়ে গেছেন। সেগুলোই ঈদের জন্য রেখে দিয়েছিলাম। উনি আবার নতুন পোশাক কেনার জন্য টাকা পাঠিয়েছেন।

সবকিছু মিলিয়ে আমাদের ঈদ এবার সত্যিই আনন্দ নিয়ে এসেছে, বলেন হালিমা।

গত ৩০ জানুয়ারি খুলনা থেকে এসে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি হন আবুল বাজানদার। গত ১০ বছর ধরে তিনি বিরল রোগ ইপিডার্মোডিসপ্লাসিয়া ভ্যারুসিফরমিসে আক্রান্ত ছিলেন। হাতে গাছের শেকড়ের মতো দেখতে এই রোগে আক্রান্ত আবুল পরিচিতি পান ‘বৃক্ষমানব’ হিসেবে। তিনি বিশ্বের মধ্যে তৃতীয় রোগী।

গত ২০ ফেব্রুয়ারি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে তার ডানহাতের পাঁচ আঙুলে প্রথম অস্ত্রোপচার করে জটমুক্ত করা হয়। এরপর থেকে ডানহাতে তিনবার, বামহাতে দুইবার এবং দুই পায়ে একবার অপারেশন হয়েছে তার। আর ড্রেসিং হয়েছে, মোট ২৭ বার।

বার্ন ইউনিটের বর্তমান পরিচালক অধ্যাপক আবুল কালাম জানিয়েছেন, আবুল বাজানদারের চিকিৎসায় যতদিন লাগবে, তার পুরোটা সময় চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকবেন আবুল। আবুল বাজানদারের চিকিৎসার সব খরচ বহন করছে সরকার।

আরও পড়ুন: শোলাকিয়ায় হামলাকারী নিহত ‘জঙ্গি’ নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্র


/এবি/আপ-এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ঢাকার কোথাও হালকা বৃষ্টি, কোথাও ঠান্ডা ঝোড়ো হাওয়া
ঢাকার কোথাও হালকা বৃষ্টি, কোথাও ঠান্ডা ঝোড়ো হাওয়া
সূর্যকুমারের ছক্কায় সেঞ্চুরি ও মুম্বাইয়ের জয়
সূর্যকুমারের ছক্কায় সেঞ্চুরি ও মুম্বাইয়ের জয়
ক্ষতচিহ্নিত হাড়মাংস অথবা নিছকই আত্মজনের কথা
ক্ষতচিহ্নিত হাড়মাংস অথবা নিছকই আত্মজনের কথা
চাইলেই কি বনের আগুন প্রতিরোধ সম্ভব
চাইলেই কি বনের আগুন প্রতিরোধ সম্ভব
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস