X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

'ভারতে আটক ৩৬ শিশুকে আইনি সহায়তা দিতে প্রস্তুত মাসুম'

বাংলা ট্রিবিউন ডেস্ক
১১ আগস্ট ২০১৬, ২০:৫৪আপডেট : ১১ আগস্ট ২০১৬, ২২:০৫
image

'ভারতে আটক ৩৬ শিশুকে আইনি সহায়তা দিতে প্রস্তুত মাসুম' ভারতে ‘অবৈধভাবে আটক থাকা’ ৩৬ শিশুকে আইনি সহায়তা দিতে প্রস্তুত ভারতের কলকাতাভিত্তিক সংগঠন মানবাধিকার সুরক্ষা মঞ্চ-মাসুম। সংগঠনের প্রধান কিরীটি রায় বাংলা ট্রিবিউনকে এ কথা জানিয়েছেন।
উল্লেখ্য, মাসুম এক অভিযোগপত্রে বাংলাদেশ ও ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছে, ভারতের দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট এলাকার পর্যবেক্ষণ কেন্দ্র শুভায়ন হোমে বাংলাদেশের ৩৬ শিশুকে আটকে রাখা হয়েছে। সংগঠনের প্রধান কিরীটি রায় নিজেও বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, আটকে থাকা ওই ৩৬ শিশুর ব্যাপারে বাংলাদেশ ও ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অভিযোগ দিয়েছেন তারা। এ ব্যাপারে দুই দেশের সরকারের প্রতি চাপ সৃষ্টি করে যাচ্ছেন তারা।
ওই শিশুদের ব্যাপারে মাসুম-এর কোনও আইনি ভূমিকা নেওয়ার পরিকল্পনা রয়েছে কিনা; বাংলা ট্রিবিউনের এমন প্রশ্নের জবাবে কিরীটি রায় বলেন, ‘আমরা তো নিজেরা স্বতপ্রণোদিত হয়ে কোনও আইনি ভূমিকা নিতে পারব না। তবে ওই শিশুদের পরিবারগুলো চাইলে আমরা তাদের সহায়তা দিতে প্রস্তুত রয়েছি। তারা বাংলার মানবাধিকার সুরক্ষা মঞ্চ বরাবর আবেদন করলে আমরা আমাদের আইনজীবীদের মাধ্যমে তাদের হয়ে লড়াই করতে পারব।’
শুভায়ন হোমে আটকা শিশুদের মধ্যে ১৩ জনের নাম প্রকাশ করেছে মাসুম। তারা হল- স্বপন রায়, মো. রুবেল, নুরুল ইসলাম, মো, ইলিয়াস, গৌতম রায়, অমৃতা রায়, আজিজুল ইসলাম, মো. সোহেল  রানা, মিজানুরর রহমান, সুজন আলী আরিফুল ইসলাম, মো. আল আমিন ও বাদশাহ হক। সেখানে থাকা মো. আতিকুল, মো শরিফ, মোকিদুল ইসলাম ও মো. সুজন নামে আরও চার শিশুর বিরুদ্ধে মামলা রয়েছে বলেও জানান তিনি।

মাসুমের অভিযোগে বলা হয়েছে, এই শিশুরা পাচারের শিকার। অথচ তাদের বিরুদ্ধে অনুপ্রবেশের মামলা দেওয়া হয়। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ২০১২ সালের একটি নির্দেশনায় বলা হয়েছে, পাচারের শিকার হয়ে দেশান্তরী হওয়ার বিষয়টি তদন্তে প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে পাসপোর্ট আইনে মামলা করা যাবে না। এমনকি তার বিরুদ্ধে অভিযোগপত্রও দেওয়া যাবে না। আর পুলিশ অভিযোগপত্র জমা দিলেও সেই মামলা প্রত্যাহারের উদ্যোগ নিতে বলা হয়েছে মন্ত্রণালয়ের নির্দেশনায়।

এদিকে কিরীটি রায় বাংলা ট্রিবিউনকে জানান, কোনো যৌক্তিকতা ছাড়াই বাংলাদেশের ৩৬ শিশু দীর্ঘদিন ধরে ওই পর্যবেক্ষণ কেন্দ্রে আটকে আছে। ভারতীয় আইনে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা হলেও ইতোমধ্যে সেগুলোর নিষ্পত্তি হয়েছে। তবু ওই শিশুদের দেশে ফেরত পাঠানো হয়নি।

মাসুমের অভিযোগ থেকে জানা যায়, রমজান হক নামে ছয় বছরের এক শিশু গত দুই বছর ধরে এবং এনামুল হক নামের দশ বছরের আরেকজন পাঁচ বছর ধরে শুভায়ন হোমে রয়েছে। আরও ১৭ বাংলাদেশি শিশুকে কয়েক বছর ধরে ওই পর্যবেক্ষণ কেন্দ্রে রাখা হয়েছে। কাগজপত্রে বলা হয়েছে, এই শিশুদের নিরাপত্তা প্রয়োজন। এরা হল- মো. মোমেন, মো. অসীম, মো. জানারুল ইসলাম, মো. সোহেল রানা, গোলাম মুস্তফা, মো জুবায়ের, মো সোহান শেখ, মো. দুলাল আলী, মো. রাজু ইসলাম, শ্রীকৃষ্ণ না তপ্পো, কৃষ্ণা তপ্পো, স্বাধীন হোসেন, রবি আলম, মো. জুনায়েদ পাঠান, ইলিয়াস আলী বাদশা, রাফি শেখ ও নাজমুল হক।

পুরো বিষয়টি ভারতের জাতীয় মানবাধিকার কমিশনের তদন্ত শাখার মাধ্যমে স্বাধীনভাবে তদন্ত করে ওই বাংলাদেশি শিশুদের দেশে ফেরত পাঠানোর দাবি জানিয়েছে মাসুম।

/বিএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউপি নির্বাচনে ব্যালটের প্রতীকে ভুল, ১০ দিন পর সেই কর্মকর্তাকে বদলি
ইউপি নির্বাচনে ব্যালটের প্রতীকে ভুল, ১০ দিন পর সেই কর্মকর্তাকে বদলি
কঙ্গনার দাবি: বলিউডের খান-কাপুরদের চেয়েও জনপ্রিয় তিনি
কঙ্গনার দাবি: বলিউডের খান-কাপুরদের চেয়েও জনপ্রিয় তিনি
আমি মুসলিম ও ইসলামবিরোধী নই: মোদি
আমি মুসলিম ও ইসলামবিরোধী নই: মোদি
দুর্যোগে এক বছরে বাংলাদেশে ১৫ লাখেরও বেশি মানুষ বাস্তচ্যুত
বৈশ্বিক রিপোর্টের তথ্যদুর্যোগে এক বছরে বাংলাদেশে ১৫ লাখেরও বেশি মানুষ বাস্তচ্যুত
সর্বাধিক পঠিত
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
ছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি
হরিরামপুর উপজেলা নির্বাচনছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি
বৃষ্টি ও বন্যার কী পূর্বাভাস পাওয়া গেলো?
বৃষ্টি ও বন্যার কী পূর্বাভাস পাওয়া গেলো?
যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস, অগ্রহণযোগ্য বলছে ইসরায়েল
যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস, অগ্রহণযোগ্য বলছে ইসরায়েল