X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ট্যুরিজম টাস্কফোর্স-সুদমুক্ত ঋণ চান পর্যটনখাতের ব্যবসায়ীরা

চৌধুরী আকবর হোসেন
১৩ আগস্ট ২০১৬, ০৮:০০আপডেট : ১৩ আগস্ট ২০১৬, ০৮:০২

ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) বিদেশি হত্যাসহ সাম্প্রতিক জঙ্গি হামলার ঘটনায় বিদেশি পর্যটকদের আস্থার সংকটে পড়েছে দেশের পর্যটনখাত। সরকার ঘোষিত পর্যটনবর্ষ ২০১৬-কে কেন্দ্র করে বাড়তি বিনিয়োগ করেও সাম্প্রতিক পরিস্থিতিতে বিপাকে এ খাতের ব্যবসায়ীরা।

এ অবস্থায় পর্যটনখাতের উন্নয়নে সরকারের সহযোগিতা কামনা করছেন পর্যটন ব্যবসায়ীরা। সংকট কাটিয়ে উঠতে সুদমুক্ত ঋণ ও ট্যুরিজম টাস্কফোর্স গঠনসহ ১২টি প্রস্তাব বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে দিয়েছে পর্যটন ব্যবসায়ীদের সংগঠন ‘ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ (টোয়াব)।

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্প্রতি টোয়াব-এর সভাপতি তৌফিক উদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে ১২টি প্রস্তাবনা পাঠানো হয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে। ওই প্রস্তাবনায় বলা হয়েছে, সরকারিভাবে ২০১৬ সালকে পর্যটনবর্ষ ঘোষণা করা হলেও পর্যটকদের আস্থা না ফেরাতে পারলে লক্ষ্য বাস্তবায়ন সম্ভব হবে না। এ কারণে পর্যটকদের আস্থা ফেরাতে নিরাপত্তাসহ এ খাতে বিশেষ প্রণোদনার দাবি করেছেন তারা।

বিশ্বঐতিহ্য সুন্দরবন প্রস্তাবনায় আরও বলা হয়েছে, ভবিষ্যতে পর্যটন শিল্পের যে কোনও সংকট মোকাবিলায় পাবলিক-প্রাইভেট স্টেকহোল্ডারদের নিয়ে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন ‘ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি’ অথবা ‘ন্যাশনাল ট্যুরিজম টাস্কফোর্স’ গঠন করতে হবে। পাশাপাশি ক্রমাগত রাজনৈতিক অস্থিরতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে ইন-বাউন্ড ট্যুর অপারেটরদের ব্যবসায়িক ক্ষতি পুষিয়ে নিতে তিন থেকে চার বছরের জন্য সুদমুক্ত ব্যাংক ঋণের ব্যবস্থা করতে হবে। একই সঙ্গে উদ্ভূত পরিস্থিতিতে টোয়াব-এর যে সব ইন-বাউন্ড ট্যুর অপারেটর ক্ষতিগ্রস্ত হয়েছে, তথ্য-উপাত্তের ভিত্তিতে তালিকা করে তাদের আর্থিক প্রণোদনা দিতে হবে। এর উদাহরণ দিতে গিয়ে মার্স ভাইরাসে আক্রান্ত হওয়ার সময় সিঙ্গাপুর যেসব উদ্যোগ নিয়েছিল, সেগুলোকে সামনে এনেছেন তারা।

এছাড়াও ক্ষতিগ্রস্ত ইন-বাউন্ড ট্যুর অপারেটররা (কমপক্ষে পাঁচজন) যাতে আগামী ২-৩ বছর আন্তর্জাতিক পর্যটন মেলায় সরকারি খরচে সৌজন্যমূলকভাবে অংশ নিতে পারে, সে ব্যবস্থা নেওয়ার দাবিও জানানো হয়েছে সংগঠনটির পক্ষ থেকে। আর বিদেশি পর্যটকরা যাতে বেশি বেশি আসতে পারেন, সে জন্য তারকা হোটেলগুলোতে ভাড়া হ্রাস করার ব্যবস্থা নেওয়ারও প্রস্তাব দিয়েছে পর্যটনখাতের এ ব্যবসায় সংগঠনটি।

টোয়াব-এর প্রস্তাবনায় আরও বলা হয়েছে, আগামী ১ ডিসেম্বরের মধ্যে ঢাকাতে ২-৩ দিন ব্যাপী ‘শো-কেস বাংলাদেশ ’আয়োজন করা উচিত। এ অনুষ্ঠানে সব স্টেকহোল্ডার ও বিদেশি কাউন্টারপার্টদের বিশেষভাবে আমন্ত্রণ জানিয়ে দেশের বর্তমান প্রেক্ষাপট বর্ণনা করা প্রয়োজন। একইসঙ্গে ট্যুরিস্ট জেনারেটিং দেশগুলোয় বাংলাদেশ মিশন ও দূতাবাসগুলোতে নিয়মিতভাবে ব্যবসা, পর্যটন ও নিরাপত্তাসংক্রান্ত তথ্য হালনাগাদ করার ব্যবস্থা নেওয়ারও প্রস্তাব দিয়েছে টোয়াব। বাংলাদেশ ট্যুরিজম বোর্ড থেকে প্রতি সপ্তাহে একটি হালনাগাদ বিজ্ঞপ্তি ট্যুরিস্ট জেনারেটিং দেশগুলোর বোর্ড, সংবাদমাধ্যম, দূতাবাস ও অ্যাসোসিয়েশনগুলোকে পাঠানো হয়।

পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার, ছবি- সংগৃহীত একইসঙ্গে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড থেকে নিউজলেটার প্রকাশের ব্যবস্থাসহ চারবছরব্যাপী ট্যুরিস্ট জেনারেটিং দেশগুলোতে রোড-শো, বিটুবিসহ অন্যান্য মার্কেটিং ও প্রমোশনের ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে ওই প্রস্তাবনায়। এছাড়াও দেশীয় খাবার, গান, কারুশিল্পকে উত্সাহিত করতে ট্যুরিস্ট জেনারেটিং দেশগুলো থেকে মিডিয়া, সেলিব্রেটি, পেইন্টার ও শেফদের নিয়ে ফেম ট্রিপের আয়োজন করা, যাতে তারা নিজ নিজ দেশে ফিরে গিয়ে বাংলাদেশ দূতাবাসের সহায়তায় বিভিন্ন ইভেন্ট আয়োজন করতে পারেন। আগামী ২-৩ বছর বিভিন্ন আন্তর্জাতিক মেলায় বাংলাদেশের উজ্জ্বল ও প্রাণবন্ত অংশগ্রহণ নিশ্চিত করা, এইসব মেলায় বাংলাদেশের সংস্কৃতি বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে তুলে ধরা।

পর্যটন ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গিহামলায় বিদেশি হত্যাসহ জঙ্গি তৎপরতায় বিপাকে পড়েছেন দেশের ট্যুর অপারেটররা। নুতন করে বিদেশি পর্যটকদের বুকিং কমে গেছে। পুরনো বুকিং থাকলেও অনেক বিদেশি পর্যটক বুকিং বাতিল করেছেন। পরিস্থিতি পর্যালোচনা করতে দেশে পর্যটনখাতের ব্যবসায়ীদের সংগঠন ট্যুর অপারেটরস অব বাংলাদেশ একাধিক বৈঠক করেছে ব্যবসায়ীদের নিয়ে।

গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় ১৭ বিদেশি নিহত হন। সেই হামলায় নিহতদের মধ্যে নয়জন ইতালীয়, সাত জাপানি নাগরিক ছিলেন। এই দুই দেশসহ ইউরোপ, যুক্তরাজ্যভিত্তিক পর্যটকদের বাংলাদেশে বুকিং বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা জানিয়েছেন, অক্টোবর থেকে মার্চ পর্যন্ত বেশি সংখ্যক বিদেশি পর্যটক বাংলাদেশে আসেন। তবে বাংলাদেশে আসার এই সময়ের বুকিংগুলো সম্পন্ন হয় জুন থেকে আগস্ট মাসের মধ্যেই। গত দুই মাসে বুকিংয়ের সংখ্যা খুবই কম।

এ প্রসঙ্গে ‘গ্রীণ বাংলা ট্যুরস’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা হালিম খান বলেন, এক কথায় পর্যটনখাতে ধস নেমে এসেছ। এ অবস্থার পরিবর্তন কবে হবে, কীভাবে হবে জানি না। নতুন করে দেশের বাইরে থেকে বুকিং পাচ্ছি না।

ট্যুর অপারেটরস অব বাংলাদেশের পরিচালক তৌফিক রহমান বলেন, ইতালি, জাপান, ইউরোপ, যুক্তরাজ্যভিত্তিক পর্যটকদের বুকিং একদমই নেই। এসব ছাড়াও অন্য দেশের পর্যটকদের বিষয়ে আমাদের নতুন করে ভাবতে হবে। জঙ্গিবাদ, সন্ত্রাসী হামলা শুধু বাংলাদেশের নয়, এই সমস্যা বিশ্বব্যাপী। ফলে, আমাদের পর্যটকদের দৃষ্টি আর্কষণ করতে হবে। নতুন নতুন ক্ষেত্র তৈরি করতে হবে।

তৌফিক রহমান বলেন, আমরা মন্ত্রণালয়কে ১০টি প্রস্তাব দিয়েছি। আমাদের ব্যবসায়ীরা অন্যদেশের যেসব ট্যুর অপারটেরদের সঙ্গে ব্যবসা করেন, তাদের বাংলাদেশে আমন্ত্রণ জানিয়ে আশ্বস্ত করতে শো-কেস বাংলাদেশ আয়োজন করার প্রস্তাব আমরা দিয়েছি। সরকার সহায়তা করলে এই সংকট কাটানো সম্ভব। দেশের বাইরে আমাদের নিজেদের আরও বেশি করে উপস্থাপন করা জরুরি।

ট্যুর অপারেটরস অব বাংলাদেশের প্রেসিডেন্ট তৌফিক উদ্দিন আহমেদ বলেন, সাম্প্রতিক ঘটনায় পর্যটনখাতে নেতিবাচক প্রভাব পড়েছে। সংকট কাটাতে আমরা মন্ত্রণালয়ের কাছে ১০টি প্রস্তাবনা পাঠিয়েছি। আশা করছি, সরকার সংকট নিরসনে উদ্যোগী হবে।

পর্যটন এলাকা পার্বত্য জেলা, ছবি- সংগৃহীত টোয়াব-এর প্রস্তাবনা প্রসঙ্গে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (পর্যটন) জ্যোতির্ময় বর্ম্মণ বাংলা ট্রিবিউনকে বলেন, ব্যবসায়ীদের কিছু প্রস্তাব আমরা পেয়েছি। তাদের প্রস্তাব ছাড়াই সরকার নানামুখী উদ্যোগ নিচ্ছে পর্যটন বর্ষকে কেন্দ্র করে। তারা যেসব প্রস্তাব দিয়েছেন, সেগুলো কতটুকু বাস্তাবায়ন করা যায়, তা আলাপ-আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া যাবে।

ব্যবসায়ীদের সুদমুক্ত ঋণ প্রসঙ্গে জ্যোতির্ময় বর্ম্মণ বলেন, এই সুবিধা প্রদানের সরকারের সিদ্ধান্ত প্রয়োজন। তবে ব্যবসায়ীরা চাইলেই যে কোনও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিতে পারবেন।

আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নেওয়া হবে বলে জানান জ্যোতির্ময় বর্ম্মণ।

/সিএ/এবি/

আরও পড়ুন
হাতিটি এখন বাংলাদেশের আতিথেয়তায় থাকুক চায় ভারত

নরসিংদীতে ব্যতিক্রমী ঘুড়ি উৎসব

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
১১ বছর পর এভারেস্ট ছুঁলেন আরেক বাংলাদেশি
১১ বছর পর এভারেস্ট ছুঁলেন আরেক বাংলাদেশি
ধানের বাম্পার ফলনেও ‘অখুশি’ কৃষকেরা
ধানের বাম্পার ফলনেও ‘অখুশি’ কৃষকেরা
সালথা উপজেলায় ওয়াদুদের প্রার্থিতা বহাল, নির্বাচনে বাধা নেই
সালথা উপজেলায় ওয়াদুদের প্রার্থিতা বহাল, নির্বাচনে বাধা নেই
খারকিভে বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালাচ্ছে রাশিয়া: ইউক্রেন
খারকিভে বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালাচ্ছে রাশিয়া: ইউক্রেন
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক