X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

গ্রেনেড হামলার এক যুগ: আর মাত্র দুই সাক্ষী বাকি

উদিসা ইসলাম
২০ আগস্ট ২০১৬, ২৩:২৯আপডেট : ২০ আগস্ট ২০১৬, ২৩:৩৫

২১ আগস্ট গ্রেনেড হামলা গ্রেনেড হামলার একযুগ হয়ে গেলেও এ ঘটনায় দায়ের করা দুটি মামলার বিচারকাজ এখনও শেষ হয়নি। তবে প্রায় শেষ পর্যায়ে এসে পৌঁছেছে উভয় মামলার বিচার কার্যক্রম। আর মাত্র দুজন সাক্ষীর জেরা বাকি রয়েছে।

রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবীর অভিযোগ, শুরুতে তদন্ত পর্যায়ে নানারকমের প্রভাব বিস্তারের ঘটনা ঘটায় একাধিকবার তদন্ত ও পরবর্তীতে আসামিপক্ষের আইনজীবীরা অপ্রাসঙ্গিক জেরা করে সময় ক্ষেপণ করার কারণেই মামলা দুটির বিচারকাজ শেষ হতে এতদিন সময় লাগলো। তবে এখন কাযক্রম একেবারেই শেষ পর্যায়ে।

এদিকে এই বিচারের মধ্য দিয়ে জাতি ন্যায়বিচারের পাবে আশা করে মামলার সাক্ষীরা বলছেন, আশা করছি বিচার সম্পন্ন হওয়ার মধ্য দিয়ে জাতি কলঙ্কমুক্ত হবে। আর হামলাকারীদের প্রতি দীর্ঘদিনের যে ক্ষোভ ও ঘৃণা মনের মধ্যে বাসা বেঁধে আছে তা থেকে কিছুটা হলেও মুক্তি পাবো ।

হত্যা মামলা ও বিস্ফোরক মামলা একইসঙ্গে চলছে জানিয়ে রাষ্ট্রপক্ষের আরেক আইনজীবী অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল বলেন, ‘দুইজন তদন্ত কর্মকর্তার (আইও) জেরা সম্পন্ন হলেই ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার সাক্ষ্যগ্রহণ প্রক্রিয়া শেষ হয়ে যাবে এবং এ জন্য প্রয়োজন আরও দুই থেকে তিন মাস।’ সরকারি কৌঁসুলি কাজল বলেন, হত্যা মামলায় চার্জশিটে অভিযুক্ত ৫২ জনের মধ্যে জামায়াতের শীর্ষনেতা আলী আহসান মুহাম্মদ মুজাহিদের মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হয়েছে, ১৮ জন পলাতক, ৮ জন জামিনে রয়েছে এবং বাকি ২৫ জন বিভিন্ন কারাগারে রয়েছে। আর বিস্ফোরক মামলায় অভিযুক্ত করা হয়েছে ৪৬ জনকে। এরপরের প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, সাক্ষ্যগ্রহণ শেষে যুক্তিতর্ক উপস্খাপনের মধ্য দিয়ে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হবে।

সর্বশেষ তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ১১ জুলাই ২১ আগস্ট মামলার প্রথম চার্জশিট আদালতে উপস্থাপন করা হয়। এর একটি হয় হত্যার জন্য এবং অপরটি হয় বিস্ফোরক আইনের অধীন। চার্জশিটে ২২ জনকে অভিযুক্ত করা হয়। তাদের মধ্যে ছিলেন বিএনপি’র সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু এবং ২১ জন হুজি নেতা ও কর্মী।

এরপর ২০১২ সালের ৩ জুলাই ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি) এ বিষয়ে নতুন করে তদন্ত করে এবং ৩০ জনের বিরুদ্ধে পৃথক দুটি সম্পূরক চার্জশিট দাখিল করে। এ নিয়ে চার্জশিটে এ মামলায় অভিযুক্তের সংখ্যা দাঁড়ায় ৫২ জনে।

২০০৪ সালে হামলার ঘটনা এবং তার পরবর্তীতে ঘটনাকে ভিন্নখাতে নিতে নানাধরনের নাটক সাজানো হয়। এর পরবর্তীতে ২০০৬ সালের অক্টোবর পর্যন্ত বিএনপি-জামায়াতের জোট সরকারের আমলে প্রকৃত অপরাধীদের রক্ষার চেষ্টা ও তদন্তকে ভুল পথে নিতে সর্বাত্মক চেষ্টাও করা হয়। তৎকালীন সিআইডি কর্মকর্তারা তদন্ত ভিন্ন খাতে নিতে ‘জজ মিয়া’ নাটক সাজায়।

নানা বাধা পেরিয়ে ২১ আগস্ট গ্রেনেড হামলার বিচার এখন শেষ পর্যায়ে। জাতি দীর্ঘ প্রত্যাশিত এই মামলার রায় কয়েকমাসের মধ্যে পাবে বলে আশা প্রকাশ করে সরকারি আইনজীবী কাজল জানান, ৪৯১ জনের মধ্যে প্রয়োজনীয় ২২৪ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ সম্পন্ন হওয়ায় এখন আমরা আশাবাদ ব্যক্ত করতে পারছি।

রাষ্ট্রপক্ষের আইনজীবী সৈয়দ রেজাউর রহমান বাংলা ট্রিবিউনকে জানান, ‘আসামিপক্ষের আইনজীবীরা বিচারকে বিলম্বিত করার জন্য বিভিন্নভাবে সাক্ষীদের আজেবাজে প্রশ্ন করছেন। তদন্তে প্রভাব বিস্তারের অপচেষ্টা এবং বিচারকালে সাক্ষীদের অপ্রাসঙ্গিক জেরা করে আসামীপক্ষ সময়ক্ষেপণ করেছে। সেসব বাধা এড়িয়ে এখন একদম শেষ পর্যায়ে পৌঁছানো গেছে। তিনি আশাবাদ ব্যক্ত করে আরও বলেন, দুটো মামলায় ন্যায়বিচার সমুন্নত রেখে আগামী কয়েক মাসের মধ্যে মামলার বিচার কার্যত্রুম শেষ হবে।

উল্লেখ্য, বিএনপি-জামায়াতের জোট সরকারের আমলে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের এক সন্ত্রাসবিরোধী সমাবেশে এই ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনা ঘটে। হামলায় ২৪ জন নিহত এবং পাঁচ শতাধিক লোক আহত হন। নিহতদের মধ্যে ছিলেন তৎকালীন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী মরহুম রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমান। ভাগ্যক্রমে বেঁচে যান বঙ্গবন্ধু কন্যা বর্তমানের প্রধানমন্ত্রী এবং হামলার মূল টার্গেট শেখ হাসিনা।
/ইউআই/আপ-এসএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
কিশোরগঞ্জের তিন উপজেলায় বিজয়ী হলেন যারা
কিশোরগঞ্জের তিন উপজেলায় বিজয়ী হলেন যারা
কদমতলীতে গলায় ফাঁস লেগে দশ বছরের শিশুর মৃত্যু
কদমতলীতে গলায় ফাঁস লেগে দশ বছরের শিশুর মৃত্যু
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
আজিজ মোহাম্মদসহ ৯ জনের মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ, খালাসের দাবি আসামিপক্ষের
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যাআজিজ মোহাম্মদসহ ৯ জনের মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ, খালাসের দাবি আসামিপক্ষের
সর্বাধিক পঠিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার