X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের আহ্বান সাংবাদিকদের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ জানুয়ারি ২০১৭, ১৭:৩৯আপডেট : ২৮ জানুয়ারি ২০১৭, ১৯:১৫

সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সাংবাদিকদের মানববন্ধন ‘পুলিশ সাংবাদিকদের নির্যাতন করে না। মাঝে মধ্যে পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কি লেগে যায়।’ দুই সাংবাদিককে পুলিশ সদস্যদের মারধর প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের এই বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছেন সাংবাদিকরা।
শনিবার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানান তারা।
প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সুন্দরবন রক্ষার দাবিতে হরতাল পালনের সময় দুই জনকে আটক করে পুলিশ। ঘটনাটার ফুটেজ নেওয়ার সময় এটিএন নিউজের ক্যামেরাপারসন আব্দুল আলীম ও রিপোর্টার এহসান বিন দিদারকে শাহবাগ থানার ভিতরে মারধর করে পুলিশের ১৫/২০ জন সদস্য। এই ঘটনার পর শাহবাগ থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) এরশাদ মণ্ডলকে সাময়িক বরখাস্ত (সাসপেন্ড) করা হয়েছে।
মানববন্ধনে বক্তব্য রাখছেন মঞ্জুরুল আহসান বুলবুল মানববন্ধনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এর সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, এটিএন নিউজের দুই সাংবাদিককে থানার ভিতরে নিয়ে কিভাবে নির্যাতন করা হয়েছে, তা আমরা দেখেছি। আমরা এখন অপেক্ষা করছি তদন্ত কমিটির রিপোর্টের জন্য। কিন্তু আমরা দুঃখের সঙ্গে লক্ষ্য করেছি স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য। তিনি বলেছেন, পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কির জন্য নাকি দুই সাংবাদিক আহত হয়েছেন। এই সমাবেশ থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর এমন বক্তব্য সরাসরি প্রত্যাখ্যান করছি। আমি শুধু বলতে চাই, বাংলাদেশের অনেক স্বরাষ্ট্রমন্ত্রী তাদের বক্তব্যের জন্য নানাভাবে চিহ্নিত হয়ে আছেন। আমরা চাই না আমাদের এই স্বরাষ্ট্রমন্ত্রী যিনি কম কথা বলেন, মার্জিত কথা বলেন, যার নেতৃত্বে পুলিশ বাহিনী জঙ্গিবাদ দমনে যথেষ্ট সাফল্য অর্জন করেছে, তিনি এরকম বেফাঁস মন্তব্যের কারণে সাংবাদিকদের কাছে চিহ্নিত হয়ে থাকেন।
তিনি আরও বলেন, দুজনকে থানায় নিয়ে যাওয়া হয়েছে। পুলিশ সদস্যরা অত্যন্ত পরিকল্পিতভাবে দুজনের ওপর নির্যাতন চালিয়েছে। এখানে ধাক্কাধাক্কির কোনও সুযোগ নাই। আমি স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানাবো তার এই বক্তব্য প্রত্যাহার করার জন্য।
মানববন্ধনে বক্তব্য রাখছেন মুন্নী সাহা এটিএন নিউজের হেড অব নিউজ মুন্নী সাহা পুলিশ বাহিনীর উদ্দেশে বলেন, বিচারহীনতার সংস্কৃতি যদি প্রশাসন থেকেই শুরু হয়, তাহলে কাদের জন্য কি নিয়ে কাজ করবো। এটা জলে বাস করে কুমিরের সঙ্গে লড়াই নয়। আমরা জানি, হরতাল, মিটিং, মিছিল সব কিছু তাদের সঙ্গেই করতে হবে। একটা ট্রেন্ড তৈরি হয়েছে, তারা সময় অসময় সাংবাদিকদের পেটাবেন, তারপর পদোন্নতি নেবেন। তারা যদি মনে করেন সাংবাদিক পিটিয়ে পদোন্নতি নেবেন, সাময়িক বরখাস্তের নামে জামাই আদরে থাকবেন, তাহলে বলে দিক, আমরা মাইক্রোফোন, বুম ছাড়া দাঁড়াবো। আপনারা নির্যাতন করুন, পদোন্নতি নিন। রামপাল নিয়ে যে আন্দোলন হচ্ছে, সেটা থেকে মনে হয় পুলিশ সাংবাদিক পিটিয়ে কাভারেজটা অন্যভাবে নিতে চেয়েছে। এই কাভারেজ নিয়ে আপনারা কি নিজেদের খুব উঁচু জায়গায় নিতে পারলেন?’
মানববন্ধনে জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক শাহেদ চৌধুরী বলেন, গতকাল শেষ হওয়া পুলিশ সপ্তাহ উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী বলেছিলেন, পুলিশকে জনবান্ধব হতে হবে। প্রধানমন্ত্রীর এই আহ্বানে পুলিশ প্রশাসন কতটুকু সাড়া দিয়েছে তার উজ্জ্বল দৃষ্টান্ত হলো রাজপথে কোনও অন্যায় ছাড়াই সাংবাদিকদের বেধড়ক প্রহার। এটা যদি হয় জনবান্ধব হওয়ার নমুনা, তাহলে আমাদের দুঃখ প্রকাশ ছাড়া আর কিছুই করার নেই।
শাহেদ চৌধুরী আরও বলেন, প্রধানমন্ত্রীর আহ্বানের পর সাংবাদিকদের পেটানো হলো। এরপর একজন মন্ত্রী বললেন, পুলিশ সাংবাদিকদের পেটায় না, মাঝে মধ্যে ধাক্কাধাক্কি লাগে। কী অদ্ভূত রসিকতা! এর চেয়ে নির্মম রসিকতা পৃথিবীতে আর হতে পারে না। আরেকজন মন্ত্রী বললেন, এই ঘটনা নাকি আন্তর্জাতিক ষড়যন্ত্র। যদি আন্তর্জাতিক ষড়যন্ত্র হয়েই থাকে, তাহলে তার বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে বলছি, আপনারা আন্তর্জাতিক মানের তদন্ত কমিটি গঠন করুন। তারপর তদন্ত অনুযায়ী যারা শাস্তি পাবে তাদের শাস্তি দিন। শাস্তি না দিলে আমরা সিদ্ধান্ত নেবো, পরবর্তীতে পুলিশের সংবাদ পরিবেশন করবো কিনা।
মানববন্ধন শেষে আগামী ২ ফেব্রুয়ারি সকাল ১১টায় কারওয়ান বাজার সার্ক ফোয়ারার সামনে সকল সাংবাদিক নির্যাতন ও হত্যার প্রতিবাদে মানববন্ধনের ঘোষণা দেওয়া হয়।

দেশের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের আয়োজনে এই মানববন্ধনে উপস্থিত ছিলেন, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিউজ) সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটের (ডিআরইউ) সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এ্যাসোসিয়েশনের (ক্রাব) সভাপতি আবু সালেহ আকন, ও সাধারণ সম্পাদক সরোয়ার আলম প্রমূখ।

আরও পড়ুন-

সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে বৃহস্পতিবার মানববন্ধন

এটিএন নিউজের ক্যামেরাম্যানকে মারধর করলো পুলিশ

দুই সাংবাদিককে মারধর: শাহবাগ থানার এএসআই এরশাদ সাসপেন্ড

দুই সাংবাদিককে মারধর: পুলিশের তিন সদস্যের তদন্ত কমিটি

সাংবাদিক মারধরের ঘটনায় থানায় অভিযোগ দায়ের


আরজে/এএআর/আপ-টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
জাবি ছাত্রলীগের সেই ৩ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সুপারিশ 
জাবি ছাত্রলীগের সেই ৩ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সুপারিশ 
সিরিয়ায় ইসরায়েলি হামলায় নিহত ৩৮
সিরিয়ায় ইসরায়েলি হামলায় নিহত ৩৮
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
‘মাঝেমধ্যে ভাবি, আইপিএল কি আদৌ ক্রিকেট’
‘মাঝেমধ্যে ভাবি, আইপিএল কি আদৌ ক্রিকেট’
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়