X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসি গঠনে ছোট দলের প্রস্তাবও গুরুত্ব পাচ্ছে সার্চ কমিটিতে

পাভেল হায়দার চৌধুরী
০২ ফেব্রুয়ারি ২০১৭, ২৩:২৩আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৭, ২৩:২৬

 

নির্বাচন কমিশন নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর প্রস্তাবিত ১২৫ জনের নামের তালিকা থেকে ২০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছে সার্চ কমিটি। ওই তালিকা পর্যালোচনায় ছোট রাজনৈতিক দলগুলোর প্রস্তাবকেও গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে সার্চ কমিটি। এছাড়া অধিকাংশ রাজনৈতিক দলের প্রস্তাবিত নামের তালিকায় যেসব কমন নাম রয়েছে, সেগুলোকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে। আওয়ামী লীগ-বিএনপির পাশাপাশি ছোট দলগুলোর প্রস্তাবিত নামগুলো থেকে তৈরি করা সংক্ষিপ্ত তালিকা নিয়ে এখন যাচাই-বাছাই, পর্যালোচনা ও তথ্য সংগ্রহের কাজ চলছে। সার্চ কমিটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার পর্যন্ত সার্চ কমিটি ৫টি বৈঠক করে। এরমধ্যে দু’টি বৈঠক করে বিশিষ্টজনদের সঙ্গে। বাকি তিনটি নিজের মধ্যে।

সংশ্লিষ্ট কয়েকটি সূত্রে জানা গেছে, সার্চ কমিটির বৈঠকে ছোট রাজনৈতিক দলগুলোর গুরুত্ব দিয়ে যাছাই-বাছাই করা হচ্ছে। সার্চ কমিটির সদস্যরা মনে করছেন, ছোট রাজনৈতিক দলগুলোর কাছ থেকে পাওয়া যোগ্যদের নাম বেশি উঠে আসার সম্ভাবনা রয়েছে। তাই ওই নামগুলো ভালো করে যাছাই-বাছাই করা হচ্ছে।  

এদিকে আগামী ৮ ফ্রেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতির কাছে সার্চ কমিটি তাদের বাছাই করা নাম জমা দেবেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ ভুঁইয়া। বৃহস্পতিবার জাজেস লাউঞ্জে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। তার বক্তব্য অনুযায়ী ১০জনের নাম বাছাই করতে সার্চ কমিটির হাতে আর মাত্র ৬দিন সময় হাতে রয়েছে।  

সূত্রগুলো জানায়, রাজনৈতিক দলগুলোর প্রস্তাব করা নাম থেকেই অনেক যোগ্য লোকের নাম আসলেই বের হয়ে এসেছে। তারা কতটুকু দক্ষ, সৎ, মেধাবী ও দল নিরপেক্ষ, তাই নিয়ে কাজ করা হচ্ছে।

শর্ট লিস্ট থেকে সার্চ কমিটি অন্তত ৫ জনের নাম বের করতে পারবে বলে বিশ্বস্ত দু’টি সূত্র জানিয়েছে। সূত্র মতে, আর নিজেদের বাছাইয়ে আরও ৫ জনের নাম বের করা সম্ভব হবে।  রাজনৈতিক দলগুলোর দেওয়া ১২৫টি নামের মধ্যে অনেক যোগ্য লোকের নাম উঠে এসেছে। তাই এর বাইরে গিয়ে যোগ্য ব্যক্তিদের নাম বের করা খানিকটা কঠিন কাজ হয়ে উঠেছে সার্চ কমিটির পক্ষে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, সার্চ কমিটি সর্বোচ্চ দশ জনের নাম রাষ্ট্রপতির কাছে জমা দেবে। সেখানে অন্তত ৫টি নাম শর্ট লিস্ট থেকেই থাকবে। বাকি ৫ জনের নাম  যাছাই-বাছাইয়ের মাধ্যমে বের করে আনার তৎপরতা শুরু করেছে সার্চ কমিটি। এরপর কাকে প্রধান নির্বাচন কমিশনার, কাকে কমিশনার নিয়োগ দেবেন, সেই সিদ্ধান্ত নেবেন  রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

এদিকে রাজনৈতিক দলগুলোর প্রস্তাবিত নামের তালিকা থেকে সার্চ কমিটি ২০জনের যে শর্ট লিস্ট তৈরি করেছে, তা প্রকাশের জন্যে নাগরিক সমাজের পক্ষ থেকে দাবি উঠতে শুরু করেছে। তাদের মতে, এই নামগুলো প্রকাশিত হলে ইসি গঠন নিয়ে জনগণের ভেতরে যে আস্থার সংকট দেখা দিয়েছে, তা কেটে যাবে। ২০ জনের তালিকা নিয়ে সার্চ কমিটি যে পর্যালোচনা করছে, তা আরও সহজ হবে। এটি প্রকাশিত হলে গণমাধ্যমগুলোও সার্চ কমিটির যাছাই-বাছাইয়ের কাজে সহায়ক ভূমিকা রাখতে পারবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সার্চ কমিটির শর্ট লিস্ট প্রকাশিত হলে যাচাই-বাছাই ও পর্যালোচনার কাজ আরও বেশি স্বচ্ছ হবে। নাম প্রকাশের মধ্য দিয়ে সার্চ কমিটি আরও বেশি স্বচ্ছ ভাবমূর্তির অধিকারী হবে।’

জানতে চাইলে সুশাসনের জন্যে নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ‘আমি মনে করি, শর্ট লিস্ট প্রকাশ করাই হবে অধিকতর স্বচ্ছতার পরিচায়ক। নামগুলো প্রকাশিত হলে ইসি গঠন নিয়ে জনগণের মধ্যে যে আস্থার সংকট দেখা দিয়েছে, তা একেবারেই কেটে যাবে।’ তিনি বলেন, ‘আমি সার্চ কমিটির সঙ্গে আলোচনায় বসে প্রস্তাব রেখেছিলাম, অধিকতর স্বচ্ছ ভাবমূর্তির জন্যে সার্চ কমিটির বাছাই করা নাম প্রকাশ করা উচিত। ইসি গঠন সব নাগরিকের বিষয়। মনে রাখতে হবে, স্বচ্চতাই উত্তম পন্থা।’ নাম প্রকাশের মধ্য দিয়ে নির্বাচন কমিশন গঠনের পথ সুগম হবে বলেও তিনি মনে করেন।

 আরও পড়ুন: এখনও ২০ জনের ওপরই যাচাই-বাছাই করছে সার্চ কমিটি

 /এমএনএইচ/ 

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘জার্মানির তৃতীয় বিভাগের ক্লাবের সঙ্গেও বাংলাদেশকে মেলানো যায় না’
‘জার্মানির তৃতীয় বিভাগের ক্লাবের সঙ্গেও বাংলাদেশকে মেলানো যায় না’
তোরণ ও ব্যানার টানিয়ে জরিমানা গুনলেন তিন প্রার্থী
তোরণ ও ব্যানার টানিয়ে জরিমানা গুনলেন তিন প্রার্থী
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
টিভিতে আজকের খেলা (১৯ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মে, ২০২৪)
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
নীরবে মামুনুল হক,  শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
নীরবে মামুনুল হক, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক