X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

ইউএস-বাংলার বিমান দুর্ঘটনার তদন্তে সম্পৃক্ত হতে চায় যুক্তরাজ্য

শেখ শাহরিয়ার জামান
২০ মার্চ ২০১৮, ২১:১৮আপডেট : ২১ মার্চ ২০১৮, ০৮:৪৭

ইউএস বাংলার বিধ্বস্ত বিমান (ফাইল ছবি)

ইউএস-বাংলা এয়ারলাইন্সের বোম্বারডিয়ার ড্যাশ-৮ বিমানটি কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে অবতরণের সময় দুর্ঘটনা কবলিত হয়ে বিধ্বস্তের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ তদন্ত কমিটিতে নেপাল এভিয়েশনের ৬ জন এবং বাংলাদেশের ৩জন সদস্য রয়েছে। তবে এই তদন্ত কাজে সহায়তা করতে আগ্রহ দেখিয়েছে যুক্তরাজ্য এভিয়েশন কর্তৃপক্ষ। মঙ্গলবার (২০ মার্চ)সন্ধ্যায় নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস বাংলা ট্রিবিউনকে টেলিফোনে এ কথা জানান। তিনি আরও জানান,ডিএনএ স্যাম্পল (নমুনা)সংগ্রহ করা হয়ে গেলে বাংলাদেশ সরকারের পাঠানো চিকিৎসক দল আগামীকাল বুধবার ঢাকায়  ফেরত আসবে।

তিনি বলেন,‘এখানে ( নেপালে)এখনও তিনটি মৃহদেহ আছে। এরমধ্যে একজনের পরিচয় সম্পর্কে প্রায় নিশ্চিত হওয়া গেছে বলে আমাদেরকে বিশেষজ্ঞ দল জানিয়েছে। আশা করছি আগামী দুই একদিনের মধ্যে তার পরিচয় প্রকাশ করা সম্ভব হবে।’

নিহত বাকি দু’জনের বিষয়ে তিনি বলেন,‘তাদের আত্মীয়দের কাছ থেকে তাদের (নিহতদের)শারীরিক অবস্থা সম্পর্কে বিস্তারিত তথ্য নেওয়া হয়েছে। এখন সেগুলো মিলিয়ে দেখা হচ্ছে। এরপরেও যদি তাদের শনাক্ত করা সম্ভব না হয় তবে তাদের ডিএনএ পরীক্ষা করা প্রয়োজন হতে পারে।’

ডিএনএ পরীক্ষা করতে কতদিন সময় লাগতে পারে জানতে চাইলে তিনি বলেন, বিশেষজ্ঞদের মতে এর জন্য ১০ দিন থেকে ২১ দিন প্রয়োজন হতে পারে।

কোনও মরদেহের পরিচয় শনাক্তে ডিএনএ পরীক্ষার জন্য সাধারণত তার রক্ত,মুখের লালা,চুল,দাঁত ও হাড়ের নমুনা সংগ্রহ করা হয়। কিন্তু বিমান দুর্ঘটনায় নিহত এই দুজনের দেহ মারাত্মকভাবে পুড়ে যাওয়ার কারণে শুধুমাত্র তাদের দাঁত ও হাড়ের স্যাম্পল সংগ্রহ করা হচ্ছে।

তাদের মৃতদেহ কীভাবে পাঠানো হবে জানতে চাইলে তিনি বলেন, আগের প্রক্রিয়া অনুসরণ করা হবে।অর্থাৎ দূতাবাসে পরিষ্কার পরিছন্ন করে কফিনে নেওয়ার পরে ধর্মীয় আচার পালন শেষে বিমানে করে তাদের মৃতদেহ ঢাকায় পাঠানো হবে।

গত ১২ মার্চ এক মর্মান্তিক দুর্ঘটনায় নেপালের ত্রিভুবন বিমানবন্দরে ইউএস বাংলার একটি বিমান ৬৭ যাত্রী ও চার জন ক্রুসহ দুর্ঘটনায় পড়লে ৪৯ যাত্রী নিহত হন। এরমধ্যে ২৬ জন বাংলাদেশি। এরইমধ্যে ২৩ জনের মরদেহ দেশে এনে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। তাদের দাফনও সম্পন্ন হয়েছে। এছাড়া ১০ জন বাংলাদেশি যাত্রীকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।এদের মধ্যে ৭ জন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে বিশেষ মেডিক্যাল বোর্ডের তত্ত্বাবধানে চিকিৎসাধীন। একজন ঢামেকে চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন। বাকিরা সিঙ্গাপুরের হাসপাতালে চিকিৎসাধীন।

ঘটনার তদন্ত

বিমান দুর্ঘটনা তদন্তের জন্য এরইমধ্যে একটি যৌথ কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে নেপালের ছয়জন এবং বাংলাদেশের তিনজন সদস্য রয়েছেন।

রাষ্ট্রদূত বলেন,‘বিষয়টি সম্পূর্ণ টেকনিক্যাল এবং এর সঙ্গে দূতাবাস জড়িত নয়। তারা যদি কোনও সহায়তার প্রয়োজন বোধ করে এবং আমাদের জানায় তবে আমরা সহায়তা দেবো।’

কতদিন তদন্ত চলতে পারে জানতে চাইলে তিনি বলেন,বিশেষজ্ঞদের মতে এ ধরনের তদন্ত এক বছর ধরেও চলতে পারে।

বাংলাদেশ ও নেপালের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ তদন্তটি করছে এবং যুক্তরাজ্যের সিভিল এভিয়েশন এই তদন্ত কাজে সংযুক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করেছে বলে তিনি জানান।

ওই তদন্ত কমিটি এমনভাবে গঠন করা হয়েছে যাতে প্রয়োজন পড়লে ভবিষ্যতে আরও  সদস্য বাড়ানো যাবে।

রাষ্ট্রদূত জানান,এখানে একাধিক তদন্ত হতে পারে। ইউএস-বাংলা তাদের নিজস্ব তদন্ত করতে পারে; যে কোম্পানিতে ইনস্যুরেন্স করা হয়েছে তারাও তদন্ত করতে পারে।

পাইলট-কন্ট্রোল রুম কথোপোকথন

এদিকে বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে ত্রিভুবন বিমানবন্দরের কন্ট্রোল রুমের সঙ্গে পাইলটের যে কথোপকথন হয়েছিল তা নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে। পাইলট-কন্ট্রোল রুম কথোপকথনের অডিও নিয়ে বিভিন্ন গুজবের বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস বলেন,‘এখানে স্পেকুলেশনের সুযোগ নাই।তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এ বিষয়ে কোনও সিদ্ধান্তে উপনীত হওয়া যাবে না।’

তিনি বলেন,‘আমার সঙ্গে নেপালের শীর্ষ কর্তৃপক্ষের কথা হয়েছে এবং তারা আমাকে বলেছেন এই অডিও কীভাবে সোশ্যাল মিডিয়া এবং মিডিয়ার কাছে গেলো সেটি তারা তদন্ত করে দেখবেন।’

 

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শেষ হলো উপজেলা পরিষদের প্রথম ধাপের ভোট, চলছে গণনা
শেষ হলো উপজেলা পরিষদের প্রথম ধাপের ভোট, চলছে গণনা
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনে বাধা নেই
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনে বাধা নেই
কাকে ভোট দিলেন সাবেক মন্ত্রী আব্দুর রাজ্জাক?
কাকে ভোট দিলেন সাবেক মন্ত্রী আব্দুর রাজ্জাক?
উল্লাপাড়ায় পিকআপচাপায় প্রাণ গেলো অটোরিকশাচালকসহ দুজনের
উল্লাপাড়ায় পিকআপচাপায় প্রাণ গেলো অটোরিকশাচালকসহ দুজনের
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
গ্রাম আদালত বিল পাস, জরিমানা বাড়লো চার গুণ
গ্রাম আদালত বিল পাস, জরিমানা বাড়লো চার গুণ
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?