X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

চকবাজারে আগুন: স্বজনদের খোঁজে ঢামেকে কান্নার রোল

শাহেদ শফিক ও রাফসান জানি
২১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:২৪আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৬

নিখোঁজ সন্তানের ছবি হাতে মায়ের কান্না রাজধানীর চকবাজারে আগুনের ঘটনায় এখন পর্যন্ত ৭০ জনের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত ১০টা ৩৮ মিনিটে চুড়িহাট্টা শাহী মসজিদের সামনের কয়েকটি ভবনে আগুন লাগার পর থেকে শতাধিক ব্যক্তি নিখোঁজ রয়েছেন। নিখোঁজ ব্যক্তিদের খোঁজে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগ ও মর্গে ভিড় করছেন তাদের স্বজনরা।  খুঁজতে আসা কেউ কেউ স্বজনকে আহত অবস্থায় পেয়েছেন, আবার কেউ মর্গে পেয়েছেন মরদেহ। মর্গের সামনে স্বজনদের কান্না আর আহাজারিতে ভারি হয়ে পড়েছে হাসপাতালের পরিবেশ।

ঢামেক মর্গে বা জরুরি বিভাগে গিয়েও অনেক নিখোঁজের সন্ধান পাওয়া যায়নি। জরুরি বিভাগ ও মর্গে যাদের পাওয়া যায়নি, তাদের সম্ভাব্য অন্যান্য জায়গায় খোঁজা হচ্ছে। এদিকে, অনেক নিহতের চেহারা বিকৃত হয়ে যাওয়ায় তাদের পরিচয় শনাক্ত করা যাচ্ছে না বলে জানিয়েছেন ঢামেক কর্তৃপক্ষ।
স্বজনদের কান্না হাসপাতাল সূত্রে জানা গেছে, ৭০ জন নিহতের মধ্যে ৬১ জন পুরুষ, পাঁচজন নারী ও চারজন শিশু।
বুধবার মধ্যরাত থেকে চাচা কাজী এনামুল হক অভির খোঁজে একাধিকবার ঢামেক হাসপাতাল মর্গে ও জরুরি বিভাগে এসেছেন কাজী জহির। তিনি জানান, তার চাচা সিটি কলেজ থেকে বিবিএ পাস করে রূপালী লাইফ ইনসুরেন্সে চাকরি করছিলেন। তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। আগুনের ঘটনায় কোনও ক্ষতি হয়েছে কিনা এ আশঙ্কা থেকে তিনি ঢামেকে খোঁজ করছেন।
ঢামেকে স্বজনদের ভিড় রাতে কয়েক দফা ঢামেকে খোঁজ করার পর বৃহস্পতিবার সকালে আবার এসেছেন বড়কাটারা মাদ্রাসার ছাত্র মো. আতাউর। তিনি জানান, তার শিক্ষক মাওলানা ওমর ফারুকের খোঁজ পাওয়া যাচ্ছে না। আগুনে পুড়ে যাওয়া ওয়াহিদ মঞ্জিলে মাওলানা ফারুকের একটি ফার্মেসি ছিল।

ঢামেকে নিহতের স্বজনরা সকাল থেকে মেডিক্যালের মর্গের সামনে অবস্থান করছেন নিহত মজিব হাওলাদারের ভাই মামুন। তিনি বলেন, ‘ঘটনার পর থেকে ভাইকে খুঁজে পাচ্ছি না। এরপর এখানে এসে যেসব লাশ দেখতে পেয়েছি তাতে এখনও নিশ্চিত হতে পারছি না আমার ভাই কোনজন।

স্বজনের খোঁজে মোবাশ্বর হোসেন এসেছেন ঢামেকের মর্গে। তিনি জানান, তার বাবা হাজি মো. ইসমাইলকে পাওয়া যাচ্ছে না। রাতে ঘটনার পূর্ব মুহূর্তে তাদের বাসার নিচের একটি দোকান থেকে চা খেয়ে হাঁটতে বের হন। সেই থেকে এখন পর্যন্ত তাকে পাওয়া যাচ্ছে না। তার ব্যবহৃত মোবাইল ফোনটিও বন্ধ পাওয়া যাচ্ছে। মর্গের লাশগুলো এক এক করে দেখেছেন। কিন্তু নিশ্চিত হতে পারছেন না।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গ চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় পরিবারের তিন সদস্যকে হারিয়েছেন পিন্টু। ভোর রাত থেকেই মর্গের সামনে স্বজনদের নিয়ে অবস্থান করছেন তিনি। তিনি জানিয়েছেন, তাদের স্বজনের লাশ শনাক্ত করতে পেরেছেন। এখন কর্তৃপক্ষ হস্তান্তর করলেই লাশ বাড়িতে নিয়ে যাবেন।

ঘটনাস্থল সংলগ্ন হাজি বান্নু রোডে থাকতেন নোয়াখালীর শাহীন (৪৫)। বিভিন্ন পণ্যের ব্রোকার হিসেবে কাজ করতেন তিনি। তাকেও গতকাল থেকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তার সন্ধানে ঢামেক মর্গে এসেছেন স্ত্রীর বড় ভাই আকতার হোসেন। বিভিন্ন স্থানে খুঁজে না পেয়ে ঢামেকে পাওয়ার আশায় অপেক্ষা করছেন তিনি।

স্বজনদের কান্না নিহত অনেকের পরিচয় এখনও পাওয়া যায়নি বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ। তিনি বলেন, ‘যারা অগ্নিদগ্ধ হয়ে মারা গেছেন, তাদের মরদেহ উদ্ধার করে ঢাকা মেডিক্যাল মর্গে পাঠানো হচ্ছে। অনেকের পরিচয় পাওয়া যায়নি। এছাড়া কারও কারও চেহারা বিকৃত হয়ে গেছে। ফলে তাদের পরিচয় পেতে সময় লাগবে।’

ঢামেকে কান্নার রোল

সকালে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে দিয়ে দেখা গেছে, নিহতদের স্বজনদের কান্নায় ভারি হয়ে আছে পরিবেশ। কিন্তু মর্গে যেসব লাশ রয়েছে সেগুলো শনাক্ত করা যাচ্ছে না। লাশগুলো পুড়ে অঙ্গার হয়ে গেছে। তবে স্বজনদের কেউ কেউ আকার আকৃতি ও বিভিন্ন চিহ্ন দেখে লাশ শনাক্তের দাবি করছেন। কোনও সান্ত্বনাতেই তাদের কান্না থামানো যাচ্ছে না।

স্বজনের কান্না ভাইয়ের সন্ধানে গভীর রাত থেকে মর্গে অবস্থান করছেন অ্যাডভোকেট সুমাইয়া আক্তার। কান্না করতে করতে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমার ভাইয়ের হাত ভেঙে গিয়েছিল। তার হাতের ভেতর অপারেশন করে রড দেওয়া হয়েছে। শরীর পুড়ে গেলেও হাতের রড ও কোমরের বেল্ট দেখে আমরা নিশ্চিত হয়েছি।’

দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বলছেন, এখন পর্যন্ত কোনও লাশ আনুষ্ঠানিকভাবে শনাক্ত করা হয়নি। ঘটনাস্থল থেকে লাশগুলো উদ্ধার করে তারা নির্ধারিত ব্যাগ রেখে নাম্বারিং করে মেডিক্যাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছেন। সেখানে লাশ শনাক্তের সব প্রযুক্তি ও প্রক্রিয়া সম্পন্ন করে আনুষ্ঠানিকভাবে স্বজনদের কাছে হস্তান্তর করা হবে। 

/আইএ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক