X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

পাঁচ শতাধিক ঘরবাড়ি ভেঙেছে ‘ফণী’

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৪ মে ২০১৯, ১২:৩২আপডেট : ০৪ মে ২০১৯, ১৪:০৩

ভোলায় ঘরবাড়ি বিধ্বস্ত

ঘূর্ণিঝড় ফণীর আঘাতে দেশের উপকূলীয় জেলাগুলোতে শত শত ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। নোয়াখালী, ভোলা, চাঁদপুর, বাগেরহাটের বিভিন্ন স্থানে পাঁচ শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে গাছপালা উপড়ে এবং দমকা বাতাসে ঘরবড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

নোয়াখালী

নোয়াখালীর উপকূলীয় উপজেলা সুবর্ণচরে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। চরওয়াপদা ইউনিয়নের চর আমিনুল হক গ্রামে ঘরের মধ্যে চাপা পড়ে এক শিশু নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ৩০ জন। শুক্রবার রাতে এই ঘটনা ঘটে। নিহত মো. ইসমাইল (২) একই ইউনিয়নের চর আমিনুল হক গ্রামের আবদুর রহমানের ছেলে।

ভোলায় ঘরবাড়ি বিধ্বস্ত

সুবর্ণচর উপজেলার কন্ট্রোলরুমে দায়িত্বরত উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইকবাল হাসান জানান, চরওয়াপদা ইউনিয়নের চর আমিনুল হক গ্রামে ঘরের মধ্যে চাপা পড়ে একজন নিহত ও চরওয়াপদা ও চরজব্বর ইউনিয়নে ৩০ জন আহত হয়েছে। এছাড়া ফণীর প্রভাবে শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। তিনি আরও জানান, আহতদের সুবর্ণচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হচ্ছে।

চাঁদপুর

চাঁদপুরে ঘূর্ণিঝড় ফণীর তাণ্ডবে শতাধিক ঘর বিধ্বস্ত হয়েছে। শনিবার ভোররাত পৌনে ৪টার দিকে রাজরাজেশ্বর ইউনিয়নে ঘূর্ণিঝড়ের তাণ্ডবে উপড়ে গেছে ওই এলাকার গাছপালাও। তবে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। এখন খোলা আকাশের নিচে রয়েছে শতাধিক পরিবার।

চাঁদপুরে ‘ফণী’র তাণ্ডবে শতাধিক ঘর বিধ্বস্ত

রাজরাজেশ্বর ইউনিয়ন পরিষদের সচিব মিজানুর রহমান জানান, ‘পদ্মা-মেঘনা বেষ্টিত রাজরাজেশ্বর ইউনিয়নে গাছপালা কম। গত রাত ৩টা ৪৫ মিনিটের পর থেকেই ঘূর্ণিঝড়ের তাণ্ডব শুরু হয়। ঘূর্ণিঝড়টি প্রথমে আঘাত হানে ইউনিয়নের মান্দেরবাজার এলাকায়। পরবর্তী সময়ে মজিদকান্দি ও শিলারচর এলাকায় ঝড়ের তাণ্ডব চলে। এছাড়া উড়ে গেছে চিরারচর আশ্রয়ণ প্রকল্পের চাল।’ তিনি জানান, মাইকিং করে আগেই এলাকার মানুষকে নিরাপদ স্থানে নেওয়া হয়। এজন্য হতাহতের খবর পাওয়া যায়নি।

মিজানুর রহমান আরও জানান, ‘চারদিক পদ্মা-মেঘনা বেষ্টিত এ ইউনিয়নে কোনও সাইক্লোন শেল্টার নেই। ঘূর্ণিঝড়ের খবরে আগেই মানুষকে মুজাফফরিয়া দাখিল মাদ্রাসা, রাজরাজেশ্বর প্রাথমিক বিদ্যালয় ও চিরারচর প্রাথমিক বিদ্যালয়ে নেওয়া হয়। এ কারণেই হয়তো প্রাণহানি এড়ানো গেছে।’

চাঁদপুরে ‘ফণী’র তাণ্ডবে শতাধিক ঘর বিধ্বস্ত

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কানিজ ফাতেমা বলেন, ‘ঘূর্ণিঝড়ে ৫০টি ঘর পুরোপুরি ধসে গেছে। আর বাকিগুলোর আংশিক ক্ষতি হয়েছে। নদীর ওপারে হওয়ায় এই মুহূর্তে সেখানে আমাদের যাওয়া সম্ভব হচ্ছে না। তবে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে নির্দেশনা দেওয়া হয়েছে সেখানে শুকনো খাবার দেওয়ার জন্য। ক্ষতিগ্রস্তদের তালিকা করা হচ্ছে। তাদের সার্বিক সহযোগিতা দেওয়ার প্রস্তুতি আমাদের রয়েছে।’

ভোলা

ভোলায় ঘূর্ণিঝড় ফণীর তাণ্ডবে দুই শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এছাড়া শনিবার (৪ মে) সকালে ভোলা সদরের দক্ষিণ দিঘলদী ইউনিয়নে ঘর চাপা পড়ে রানী বেগম (৪৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামাল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। নিহত রানী বেগম ওই এলাকার সামসুল হকের স্ত্রী।

নোয়াখালীতে `ফণী`র তাণ্ডব

এছাড়া শনিবার সকালে লালমোহনের কচুয়াখালী চর থেকে নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে একটি ট্রলার ডুবে গেছে। এতে চার-পাঁচজন আহত হয়েছেন। তবে কেউ নিখোঁজ হননি।

কচুয়াখালীর চর থেকে জেলে নাছির উদ্দিন জানান, শনিবার সকালে আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে মাইনুদ্দিনে ট্রলারটি ডুবে যায়। এতে ৪-৫ জন আহত হলেও কেউ নিখোঁজ নেই।

ভোলা ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) উপপরিচালক সাহাবুদ্দিন মিয়া জানান, শুক্রবার মধ্যরাত থেকে ভোলায় ঝড়-বৃষ্টি হচ্ছে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ৭০-৮০ কিলোমিটার। এখনও সাত নম্বর সংকেত বহাল রয়েছে।

চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুল আমিন জানান, ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ফসল ও গাছপালা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভোলার জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক জানান, আমরা সার্বক্ষণিক খোঁজখবর নিচ্ছি। তবে এখন পর্যন্ত বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বাগেরহাট

ঘূর্ণিঝড় ফণীর আঘাতে বাগেরহাটের মোংলা উপজেলার চিলা, কানাইনগর, বৌদ্ধমারী ও জয়মণি এলাকায় শতাধিক কাঁচা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বাদ যায়নি গাছপালাও। ভেঙে পড়া ঘরবাড়ির বাসিন্দারা রাতে আশ্রয়কেন্দ্রে থাকায় হতাহতের হাত থেকে বেঁচে যান বলে জানান চাঁদপাই ইউনিয়নের কানাইনগর এলাকার ইউপি সদস্য মো. সেলিম শেখ। তিনি আরও বলেন, রাতের অন্ধকারে ফণীর তাণ্ডবে অনেক ঘরবাড়ি ভেঙে পড়ার পাশাপাশি এ এলাকার নদী পাড়ের কানাইনগরের ছয় হাজার ফুটের বেড়িবাঁধ ভেঙে যায়।

ভোলায় ফণীর তাণ্ডব

শনিবার (৪ মে) সকালে উপজেলার চাঁদপাই ইউনিয়নের কানাইনগরে সরেজমিন দেখা যায়, ঝড়ের তাণ্ডবে ভেঙে গেছে শত শত বাড়িঘর রক্ষাকারী ওই বেড়িবাঁধ। সেখানে পশুর নদীর শক্তিশালী ঢেউ আছড়ে পড়ছে ভাঙা বাঁধের ওপর। তা দেখে আতঙ্কে ঘর থেকে বেরিয়ে আসছেন সেখানকার বাসিন্দারা।

উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মো. নাহিদুজ্জামানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘বাঁধটি ভেঙে পড়ার খবর শুনেছি। এরইমধ্যে সেখান থেকে ঝুঁকিতে থাকা বাসিন্দাদের নিরাপদে সরিয়ে আনার উদ্যোগ নেওয়া হচ্ছে।’ 

মোংলায় পশুর নদীর ভেঙে যাওয়া বাঁধ

এছাড়া মধ্য রাতের ঝড়ে উপজেলার সুন্দরতলা, জয়মণি, কাটাখাল, চিলা, বৌদ্ধমারী, কানাইনগর ও বুড়িরডাঙ্গা এলাকার কয়েকশ’ কাঁচা বসতবাড়ি বিধ্বস্ত হয়েছে বলেও তিনি জানান। এসময় কোনও হতাহতের না ঘটলেও এলাকার গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে।

এদিকে শনিবার সকালেও উপজেলার বিভিন্ন আশ্রয়কেন্দ্রে লোকজনকে আশ্রয় নিতে দেখা গেছে। তাদের মধ্যে উপজেলা প্রশাসন থেকে শুকনো খাবার দেওয়া হয়েছে।

আরও পড়ুন- 

সাধারণ ঝড়ে পরিণত হয়েছে ‘ফণী’

‘ফণী’ এখন বাংলাদেশে

দুর্বল হয়ে পড়ছে ফণী, কমেছে গতিবেগও

আশ্রয়কেন্দ্রে সাড়ে ১২ লাখ মানুষ

‘ফণী’ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ: সজীব ওয়াজেদ জয়

প্রস্তুতি এমন যে একটি প্রাণহানিও ঘটবে না: ত্রাণ প্রতিমন্ত্রী

'ফণী' মোকাবিলায় সচিবালয় ও ১৯ জেলায় সব সরকারি অফিস খোলা

‘ফণী’ আঘাত হানতে পারে মধ্যরাতে

ঘূর্ণিঝড়: কোন সংকেতের কী অর্থ

১০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঝড় ‘ফণী’

/এফএস/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (৬ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৬ মে, ২০২৪)
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
সব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী
জিজ্ঞাসাবাদ শেষে ডিবি হারুনসব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী