বাবার একুশে পদক নিলেন ছেলে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৪৩, ফেব্রুয়ারি ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৫০, ফেব্রুয়ারি ২০, ২০২০




 বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ২০ ব্যক্তি এবং এক প্রতিষ্ঠানের হাতে তুলে দেওয়া হয়েছে ‘একুশে পদক-২০২০’। পদকপ্রাপ্তদের মধ্যে অন্যতম মুক্তিযুদ্ধের সংগঠক প্রয়াত আব্দুল জব্বার। বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে বাবার এ পদক নেন প্রধানমন্ত্রীর প্রোটোকল অফিসার-২ আবু জাফর রাজু।

আবু জাফর রাজুর মতো বাবার অবদানের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রীর হাত থেকে একুশে পদক নিয়েছেন ভাষা সৈনিক মুক্তিযোদ্ধা আ আ ম মেসবাহুল হক বাচ্চু ডাক্তারের মেয়ে চাঁপাইনবাবগঞ্জের সংরক্ষিত মহিলা আসনের সদস্য ফেরদৌসি ইসলাম জেসি। এছাড়া প্রয়াত আমিনুল হক বাদশার পক্ষে পদক গ্রহণ করেন তার ছেলে মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামিরুল ইসলাম।

গত ৫ ফেব্রুয়ারি নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ২০২০ সালের একুশে পদক বিজয়ী হিসেবে ২০ ব্যক্তি এবং এক প্রতিষ্ঠানের তালিকা ঘোষণা করে।

প্রয়াত আব্দুল জব্বারপদকপ্রাপ্ত আব্দুল জব্বারের জন্ম ১৯৪৫ সালের ১৭ নভেম্বর মৌলভীবাজারের কুলাউড়ায়। তিনি মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে ভূমিকা রাখার পাশাপাশি মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ এবং মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণেও কাজ করেন। ১৯৭৫ সালে জাতির পিতার মৃত্যুর পর আব্দুল জব্বারের নেতৃত্বে স্থানীয়ভাবে প্রতিবাদ সমাবেশ, বিক্ষোভ মিছিল ও গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। এ ঘটনায় তিনি কারাবরণ করেন। আব্দুল জব্বার ১৯৭৯ সালে আওয়ামী লীগের প্রার্থী হয়ে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৬৬ সালে বিত্তবানদের সহযোগিতায় কুলাউড়া শহরে প্রথম শহীদ মিনার নির্মাণ করেন। এছাড়া ৬২-এর শিক্ষা আন্দোলন, ৬৬-এর ছয়দফা, ৬৯-এর গণঅভ্যুত্থান এবং ৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ সব গণতান্ত্রিক আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেন।


আরও পড়ুন:
একুশে পদক প্রদান করলেন প্রধানমন্ত্রী

 

/এমএইচবি/টিটি/

লাইভ

টপ