বাংলাদেশ দূতাবাস শ্রীলঙ্কাতে মাতৃভাষা দিবসের অনুষ্ঠান অব্যাহত রাখবে, আশাবাদ মাহিন্দার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:২৪, জুন ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৫৫, জুন ০২, ২০২০

শ্রীলঙকায় প্রধানমন্ত্রী মাহিন্দার রাজাপাকসের সঙ্গে তার বাসভবনে বিদায়ী সাক্ষাৎ করেন বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ। (ছবি: শ্রীলঙ্কা দূতাবাসের সৌজন্যে)

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকশে তার দেশের শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশ দূতাবাস ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যৌথভাবে পালন করায় রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহর ভূয়সী প্রশংসা করেছেন। এসময় এ উদ্যোগ অব্যাহত রাখতে বাংলাদেশ দূতাবাসের প্রতি আহ্বান জানান তিনি। ওই দূতাবাসে সফল ভাবে দায়িত্ব শেষ করে বিদায়ী সৌজন্য সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী রাজাপাকসে তার এ প্রশংসা করেন।

মঙ্গলবার (২ জুন) প্রধানমন্ত্রীর বাসভবন টেম্পল ট্রিতে এ বিদায়ী সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। 

উল্লেখ্য, প্রতিবছরের মতো এবছরেও দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস শ্রীলঙ্কা সরকার ও অন্যান্য দেশের দূতাবাসের সঙ্গে যৌথভাবে অনুষ্ঠানটি আয়োজন করে। এর মূল অনুষ্ঠানটি হয় কলম্বোর স্বাধীনতা স্কোয়ারে যেখানে এর আগে শুধুমাত্র ভারত ও দক্ষিণ আফ্রিকার দূতাবাসকে অনুষ্ঠান করার অনুমতি দেওয়া হয়েছিল। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী রাজাপাকশে।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর অফিস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী দিনে বাণিজ্য, কৃষি ও মৎস্যখাতসহ অন্যান্য খাতে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও বৃদ্ধি পাবে আশা করে বিদায়ী রাষ্ট্রদূত রিয়াজ বলেন, মাহিন্দা রাজাপাকশে যখন প্রেসিডেন্ট ছিলেন, তখন দুইদেশের মধ্যে একটি ‘ভিন্নমাত্রার সম্পর্ক’ ছিল।

রিয়াজ প্রায় চার বছর ধরে সেখানে সুষ্ঠুভাবে কাজ করতে সহযোগিতার জন্য শ্রীলঙ্কান সরকারকে ধন্যবাদ জানান। এসময় তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে প্রধানমন্ত্রী রাজাপাকসেকে তার সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। 

শ্রীলঙ্কাতে কাজ করার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানানোর পাশাপাশি রাজাপাকশে কয়েক দিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার টেলিফোন কলের জন্য তার শুভেচ্ছা বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দিতে বলেন।

উল্লেখ্য, গত ২৭ মে রাজাপাকশের সংসদ সদস্য হিসাবে ৫০ বছর পূর্তি উপলক্ষে শেখ হাসিনা টেলিফোন করে তাকে অভিনন্দন জানান।

 

/এসএসজেড/টিএন/

লাইভ

টপ