যাত্রীবাহী লঞ্চ চলবে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:১৩, জুলাই ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:৩১, জুলাই ১৬, ২০২০

লঞ্চঈদের সময় গণপরিবহন বন্ধ থাকলেও নদীতে যাত্রীবাহী লঞ্চ চলবে। কিন্তু পণ্যবাহী জাহাজ চলবে না। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, ঈদের আগের পাঁচ দিন, পরের তিন দিন ও ঈদের দিনসহ মোট ৯ দিন নিত্যপ্রয়োজনীয় পণ্য ও কোরবানির পশুর ট্রাক ছাড়া সাধারণ ট্রাক ও কাভার্ডভ্যান ফেরিতে চলাচল বন্ধ থাকবে।

বুধবার (১৫ জুলাই) মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এ সংক্রান্ত এক সভাশেষে সাংবাদিকদের এ তথ্য জানান নৌপরিবহন প্রতিমন্ত্রী।

তিনি জানান, কোরবানির ঈদের আগে-পরে মোট ৯ দিন নিত্যপ্রয়োজনীয় পণ্য ও কোরবানির পশু পরিবহনের যানবাহন ছাড়া পণ্য পরিবহনের অন্য সব যান বন্ধ রাখবে সরকার। এই সময় যাত্রীবাহী লঞ্চ চলাচল অব্যাহত থাকবে।

জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, ‘বৈঠকের শুরুতেই কোরবানির ঈদের আগে-পরে ৯ দিন গণপরিবহন বন্ধ রাখার ওই প্রস্তাব উত্থাপিত হয়েছিল। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, নদীতে যাত্রীবাহী লঞ্চ চলবে, কিন্তু পণ্যবাহী জাহাজ চলবে না।’  এ সময় নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মেজবাহ্ উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন।

এদিকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে ১৪ জুলাই মঙ্গলবার সহকারী সচিব মো. জসিম উদ্দিন স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী কোভিড-১৯ প্রতিরোধের লক্ষ্যে আসন্ন ঈদুল আজহার সময় জনগণের যাতায়াত সীমাবদ্ধ করতে ঈদুল আজহার পাঁচ দিন আগে থেকে পরে তিন দিন পর পর্যন্ত গণপরিবহন বন্ধ রাখার প্রজ্ঞাপন বা আদেশ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিআরটিএ চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সরকার কোরবানির ঈদে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশনা দিয়েছে।

আরও পড়ুন- ঈদের সময় গণপরিবহন বন্ধ থাকবে ৯ দিন

 

/এসআই/এফএস/এমওএফ/

লাইভ

টপ
X