X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

আন্তঃমন্ত্রণালয় জটিলতায় প্রকল্পের গাড়ি নিরুদ্দেশ

শফিকুল ইসলাম
২৮ আগস্ট ২০২০, ১৩:০০আপডেট : ২৮ আগস্ট ২০২০, ১৩:০০

আন্তঃমন্ত্রণালয় জটিলতায় প্রকল্পের গাড়ি নিরুদ্দেশ আন্তঃমন্ত্রণালয় জটিলতার কারণে সরকারের বিভিন্ন প্রকল্পে ব্যবহারের জন্য জনগণের কাছ থেকে রাজস্ব বাবদ আদায় করা কোটি কোটি টাকা দিয়ে কেনা গাড়ির হদিস পাওয়া যায় না। এসব গাড়ি প্রকল্প সংশ্লিষ্ট সংস্থা, মন্ত্রণালয় এমনকি সংসদীয় কমিটির কর্তাব্যক্তিরা নিজেদের কাজে ব্যবহার করছেন বলে অভিযোগ রয়েছে। বছরের পর বছর এসব গাড়ি সংশ্লিষ্ট কর্মকর্তারা ব্যবহার করেন। এসব গাড়ি যথাসময়ে যথাযথ কর্তৃপক্ষের কাছে জমা দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর অনুশাসনও রয়েছে। কিন্তু এ ক্ষেত্রে সেই অনুশাসনও প্রতিপালিত হচ্ছে না।
জানা গেছে, প্রকল্প শেষ হওয়ার সঙ্গে সঙ্গে প্রকল্পের কাজে কেনা গাড়িগুলো সরকারি পরিবহন পুলে জমা দেওয়ার নীতিমালা থাকলেও তা মানছে না প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা। বিভিন্ন অজুহাতে এসব গাড়ি প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার কর্মকর্তারা নিজেদের মতো করে ভাগবাটোয়ারা করে ব্যবহার করেন। এ বিষয়ে সরকারি পরিবহন পুল বলছে, প্রকল্প শেষে গাড়িগুলো পরিবহন পুলে জমা দেওয়ার বিধান রয়েছে। প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা যদি পরিবহন পুলে জমা না দেয়, তাহলে তো পরিবহন পুল কর্তৃপক্ষের পক্ষে প্রকল্পের গাড়ি খুঁজে খুঁজে আনা সম্ভব নয়, তা পরিবহন পুলের কাজও নয়। অপরদিকে সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (ইমপ্লিমেন্টেশন, মনিটরিং অ্যান্ড ইভাল্যুয়েশন ডিপার্টমেন্ট-আইএমইডি) বলছে, প্রকল্প বাস্তবায়নের বিষয়টি আইএমইডির হলেও প্রকল্পের গাড়ির দায় আইএমইডির ওপর বর্তায় না।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, উন্নয়ন প্রকল্পের নামে মন্ত্রণালয় বা সংস্থাগুলো যেসব গাড়ি কেনে, প্রকল্প শেষ হয়ে গেলেও বেশির ভাগ গাড়ির কোনও হদিস পাওয়া যায় না। গাড়িগুলো অনেকটাই নিরুদ্দেশ হয়ে যায়। সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পের গাড়ি নিরুদ্দেশ হয়ে যাওয়ার বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানানো হলে তিনি অসন্তোষ প্রকাশ করেন। এ সময় তিনি কয়েকটি অনুশাসনও দেন, যেমন প্রকল্প শেষ হওয়ার তিন মাসের মধ্যেই পিসিআর বা প্রকল্প সমাপ্ত প্রতিবেদন জমা দিতে হবে এবং প্রকল্প বাস্তবায়ন শেষে প্রকল্পে ব্যবহৃত গাড়ি, অফিস ও অন্যান্য সরঞ্জাম যথাস্থানে জমা দিতে হবে।

প্রধানমন্ত্রীর এই অনুশাসনের পরও প্রকল্পের গাড়ি জমা নেওয়া বা দেওয়ার বিষয়ে মন্ত্রণালয় ও সংস্থাগুলোর পক্ষে কোনও কার্যকরী পদক্ষেপ নিতে দেখা যায়নি। এ ক্ষেত্রে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনস্ত বিভাগ আইএমইডি এবং সরকারি পরিবহন পুল একে অপরের উপর দায় চাপিয়ে কেটে পড়ছেন।

এ বিষয়ে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, ‘নিঃসন্দেহে এটি একটি দুর্নীতি। পরিবহন পুলে জমা না দেওয়া একটি বেআইনি কাজ। প্রকল্পের গাড়ি অপব্যবহারের বিষয়টি এখন আর সীমার মধ্যে নেই। চরম পর্যায়ে পৌঁছেছে। প্রকল্প শেষে কেউই এখন আর গাড়ি জমা দিতে চান না। মন্ত্রণালয়, সংস্থার কর্মকর্তারা মনে করেন এটি তাদের নিজস্ব সম্পত্তি। এসব গাড়ি তারাই ব্যবহার করবেন।’

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১১ সালে পঞ্চম আদমশুমারি প্রকল্পের কাজ শেষ হয়েছে। কিন্তু গত সাত বছরেও পঞ্চম আদম শুমারি প্রকল্পে ব্যবহৃত গাড়ি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোকে (বিবিএস) বুঝিয়ে দেওয়া হয়নি। পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এফএ অ্যান্ড এমআইএসের উপপরিচালক স্বাক্ষরিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। বিবিএসের ওই প্রতিবেদনে জানানো হয়েছে, পঞ্চম আদম শুমারি প্রকল্পে ব্যবহৃত ঢাকা মেট্রো চ ৫৩-৪৬৭২ গাড়িটি পরিকল্পনা মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতির দফতর ব্যবহার করেছে অনেকদিন। আইএমইডি সূত্র জানিয়েছে, ২০১৭ সালে সংগৃহীত এসব তথ্যের কোনও পরিবর্তন ঘটেনি। মন্ত্রণালয়গুলো প্রকল্পের গাড়ি পরিবহন পুলে গাড়ি জমা দেয়নি।

এদিকে অনেক আগে শেষ হওয়া স্বাস্থ্য অধিদফতরের ‘মেটারনাল, নিওনেটাল, চাইল্ড অ্যান্ড অ্যাডোলেসেন্ট হেলথ’ নামের প্রকল্পে সাতটি প্রাডো জিপ ও দুটি পাজেরো জিপ কেনা হয়েছিল। মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা নিজেদের কাজে ব্যবহারের জন্য এসব গাড়ি ভাগ করে নিয়ে ব্যবহার করেন। ২০০৮ ও ২০২৩ সালে এসব গাড়ি কেনা হয়েছিল।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগ আইএমইডি ২০১৭ সালে বিভিন্ন মন্ত্রণালয়ের কাছে কারের গৃহীত বিভিন্ন প্রকল্পে ব্যবহৃত গাড়ির তথ্য চেয়ে চিঠি দিয়েছিল। পরবর্তী সময়ে মন্ত্রণালয়গুলোর দেওয়া তথ্যে জানা গেছে, প্রকল্প শেষে শত শত গাড়ি মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা, দফতর ও অধিদফতরের কর্মকর্তারা ব্যবহার করেন এমন তথ্য পাওয়া গেছে। প্রকল্পের গাড়ি সংসদীয় স্থায়ী কমিটির সদস্যদের ব্যবহার করারও রেকর্ড রয়েছে।

এদিকে পরিবহন পুল সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, সরকারি যানবাহন পরিচালনা আইন অনুযায়ী প্রকল্প শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে প্রকল্পে ব্যবহৃত যানবাহন পরিবহন পুলে জমা দিতে হবে। যদি কোনও কারণে সেটি করা না যায় তাহলে এবং প্রকল্পের মেয়াদ বাড়ানো হলে ছয় মাস আগে বিষয়টি কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। কিন্তু প্রকল্প ব্যবহৃত গাড়ি ফেরত দেওয়ার ক্ষেত্রে এই নিয়মের কোনও বালাই নেই।

এ প্রসঙ্গে জানতে চাইলে সরকারের অতিরিক্ত সচিব জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনস্ত সরকারি পরিবহন পুলের কমিশনার মো. মিজানুর রহমান জানিয়েছেন, আইন অনুযায়ী প্রকল্প শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যেই পরিবহন পুলে গাড়ি জমা দেওয়ার কথা থাকলেও কেউ তা মানছেন না। এক্ষেত্রে কোনও শৃঙ্খলা নেই। প্রকল্প কবে শেষ হচ্ছে, প্রকল্পে কতগুলো গাড়ি রয়েছে এগুলো কি পরিবহন পুলের পক্ষে খুঁজে আনা সম্ভব? আইএমইডি যেহেতু প্রকল্পগুলো তদারকি করে, সেহেতু আইএমইডি এ বিষয়ে তথ্য দিলে প্রকল্প বাস্তবায়নকারী মন্ত্রণালয় বা সংস্থাগুলোকে পরিবহনপুল থেকে নোটিশ বা গাড়ি জমা দেওয়ার জন্য বলা যেতে পারে।

এ বিষয়ে বৃহস্পতিবার (২৭ আগস্ট, চাকরি জীবনের শেষ দিন) সন্ধ্যায় আইএমইডির সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ জানান, এ বিষয়টি আইএমইডি ফলোআপ করে না। প্রকল্প শেষে গাড়িগুলো পরিবহন পুলে জমা দিয়ে দেওয়া প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার দায়িত্ব। এ বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয় নিশ্চিত করবে।

তবে যেহেতু করোনার কারণে সব অতিরিক্ত ব্যয় কমাতে নতুন গাড়ি না কেনার বিষয়ে সরকারি আদেশ রয়েছে, সেক্ষেত্রে এখন পুরান প্রকল্পের গাড়ি দিয়ে নতুন প্রকল্পের কাজ চালানোর সুযোগ এসেছে। এখন নিশ্চয়ই প্রকল্প শেষে গাড়ি ঠিকমতো জমা হবে।

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘“সুলতান পদক” পেয়ে আমি গর্বিত ও ধন্য’
‘“সুলতান পদক” পেয়ে আমি গর্বিত ও ধন্য’
বুয়েটকে হিজবুত তাহরীর-মুক্ত করতে ৬ শিক্ষার্থীর স্মারকলিপি
বুয়েটকে হিজবুত তাহরীর-মুক্ত করতে ৬ শিক্ষার্থীর স্মারকলিপি
বরুণের স্পিনের পর সল্ট ঝড়ে দিল্লিকে হারালো কলকাতা
বরুণের স্পিনের পর সল্ট ঝড়ে দিল্লিকে হারালো কলকাতা
বেতন বৈষম্যে উচ্চশিক্ষার মান হারাচ্ছে বেসরকারি কলেজগুলো
বেতন বৈষম্যে উচ্চশিক্ষার মান হারাচ্ছে বেসরকারি কলেজগুলো
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে