করোনা চিকিৎসায় মানা হচ্ছে না জাতীয় গাইডলাইন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:২৩, নভেম্বর ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৪৫, নভেম্বর ২২, ২০২০

করোনা টেস্ট (ছবি: ফোকাস বাংলা)

কোভিড-১৯ চিকিৎসায় অনেক হাসপাতালেই সরকার প্রণীত জাতীয় গাইডলাইন যথাযথভাবে পালন করা হচ্ছে না। রবিবার (২২ নভেম্বর)  কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এ তথ্য জানিয়েছে।

জাতীয় পরামর্শক কমিটির ২২তম সভায় এ বিষয়ে মতামত জানিয়ে বেশ কিছু সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

রবিবার রাতে সংবাদ বিজ্ঞপ্তিতে কমিটি জানায়, গাইডলাইন না মানার কারণে অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার হচ্ছে। আর এতে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স ডেভেলপ যেমন করছে, তেমনি করোনা চিকিৎসায়ও বিপর্যয় নেমে আসতে পারে। এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে কঠোর নির্দেশনা দেওয়া প্রয়োজন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকারি হাসপাতালগুলোতে কোভিড-১৯ রোগীদের ভর্তি, চিকিৎসা ব্যবস্থা (বিশেষত অক্সিজেন সরবরাহ ও হাইফ্লো ক্যানুলা) নিশ্চিত করা প্রয়োজন। কোভিড-১৯ রোগীদের সেবা নিশ্চিত করতে প্রাইভেট হাসপাতালগুলোর অংশগ্রহণও গুরুত্বপূর্ণ।

কোভিড-১৯ প্রতিরোধের জন্য মাস্ক পরিধানসহ অন্যান্য সামাজিক ব্যবস্থা গ্রহণের প্রচারণা চালাচ্ছে সরকার। এটা অব্যাহত থাকা প্রয়োজন বলেও মনে করে কমিটি।

/জেএ/এপিএইচ/এমওএফ/

লাইভ

টপ