X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

যশোর দিয়ে শুরু হলো অ্যান্টিজেন টেস্ট

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ ডিসেম্বর ২০২০, ১২:১৮আপডেট : ০৫ ডিসেম্বর ২০২০, ১৪:২৬

অ্যান্টিজেন পরীক্ষা শুরু

অবশেষে বিনামূল্যে বাংলাদেশে শুরু হলো র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট। প্রথম পর্যায়ে দেশের ১০টি জেলায় এই টেস্ট শুরু হলো। শনিবার (৫ ডিসেম্বর) সকালে যশোর জেলা সদর হাসপাতালের অ্যান্টিজেন টেস্টের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়।

স্বাস্থ্য সচিব আব্দুল মান্নানের সভাপতিত্বে দেশের ১০টি জেলায় অ্যান্টিজেন টেস্ট শুরু হয়। আর কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। জুমের মাধ্যমে সেখানে ১০টি জেলার সিভিল সার্জন, হাসপাতালগুলোর পরিচালকসহ অন্যারা উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমসহ অন্যরা।

স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান বলেন, ‘প্রাথমিকভাবে যেসব জেলায় আর-টি পিসিআর টেস্টের সুযোগ নেই, সেসব জেলাতেই অ্যান্টিজেন টেস্ট চালু করা হলো। সে চিন্তা থেকেই প্রান্তিক জেলাগুলোতে শুরু করতে চেয়েছিলাম প্রথম থেকে।’

অ্যান্টিজেন টেস্ট কার্যক্রমের উদ্বোধন

তিনি আরও বলেন, অ্যান্টিজেন টেস্ট অনেক কাঙ্ক্ষিত ছিল, অবশেষে সেটা চালু হলো। ভবিষ্যতে এ কার্যক্রমের আরও সম্প্রসারণ করা হবে। তিনি ১০ জেলার সংশ্লিষ্টদের উদ্দেশে বলেন, এ কার্যক্রম নিয়ে যেন কোনও প্রশ্ন না ওঠে সেদিকে লক্ষ রাখতে হবে। পরীক্ষা সঠিকভাবে করতে হবে। অত্যন্ত নিষ্ঠার সঙ্গে এ পরীক্ষা করতে হবে যেন কোনও ভুল হবার আশঙ্কা না থাকে।

বড় হাসপাতাল ও কোভিড ডেডিকেটেড হাসপাতালও অ্যান্টিজেন টেস্ট শুরু করা হবে বলে জানান স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। কার্যক্রম উদ্বোধনের পর যশোর সদর হাসপাতালে ১৫-৩০ মিনিটের মধ্যে প্রথম তিনটি পরীক্ষা করা হয়। প্রথম দুই পরীক্ষাতে নেগেটিভ এসেছে বলেও সেখান থেকে জানানো হয়।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘আজ আমরা খুবই আনন্দিত। আমরা ইতোমধ্যেই কোভিড চিকিৎসায় বিশ্বের প্রশংসা পেয়েছি। টেস্ট ও চিকিৎসার বিষয়েও অগ্রগতি হয়েছে।’

প্রাথমিকভাবে চালু হওয়া ১০ জেলার অভিজ্ঞতা নিয়ে পুরো দেশে এ কার্যক্রম সম্প্রসারণ করা হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা অনুষ্ঠানে অ্যান্টিজেন টেস্ট নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

এদিকে আমাদের যশোর প্রতিনিধি জানিয়েছেন, প্রথমে তিন জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। তিন জনেরই নেগেটিভ ফল এসেছে। যশোর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলীপ কুমার রায় এই তথ্য দেন।

যশোর দিয়ে শুরু হলো অ্যান্টিজেন টেস্ট

তিনি বলেন, যশোর থেকে একজন চিকিৎসক, একজন টেকনিশিয়ান ও একজন আইটি স্পেশালিস্ট ঢাকায় প্রশিক্ষণ নিয়ে এসেছেন। প্রশিক্ষণ শেষে তারা যশোরে আসার সময় এক হাজার কিট নিয়ে এসেছেন। পর্যায়ক্রমে আরও আসবে। আজ তারা তিন জনের নমুনা সংগ্রহ করে তার পরীক্ষা করেন।

এক পশ্নের জবাবে তিনি বলেন, ‘এই টেস্টটি সবার জন্য নয়। রেজিস্টার্ড চিকিৎসকরা যাকে প্রেসক্রাইব করবেন, শুধু তাদেরই পরীক্ষা করা হবে।’

যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বলেন, র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করোনা রোগী শনাক্ত ও চিকিৎসায় নতুন দিগন্তের সূচনা করবে। দেশের ১০টি জেলার মধ্যে যশোরেও এই টেস্ট ব্যবস্থা থাকায় এই অঞ্চলের মানুষের জন্যে বেশ সুবিধা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভৌগোলিক কারণে যশোরে করোনা সংক্রমণের ঝুঁকি বেশি। ৫টি জেলার যোগাযোগের কেন্দ্র যশোর। তাছাড়া যশোরে রয়েছে দেশের অন্যতম বৃহৎ স্থলবন্দর, একটি বিমানবন্দর এবং রেলওয়ে স্টেশন। যশোরে প্রতিদিন ৬০-৮০টি র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা সম্ভব বলে তিনি মন্তব্য করেন।

প্রসঙ্গত, বাংলাদেশে প্রথম করোনা টেস্ট শুরু হয় ১৬ জানুয়ারি। প্রথমে দেশের একটি পরীক্ষাগারে করোনা পরীক্ষা হলেও বর্তমানে দেশের ১১৮টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে।

তবে শুরু থেকেই র‌্যাপিড অ্যান্টিজেন ও অ্যান্টিবডি পরীক্ষার কথা বলে এসেছেন বিশেষজ্ঞরা। আর অ্যান্টিজেন পরীক্ষা করা হবে কারও লক্ষণ-উপসর্গ দেখা দেওয়ার ৫-৭ দিনের মধ্যে। অ্যান্টিজেন পরীক্ষা অনেকগুলো একসঙ্গে করা যাবে, পরীক্ষা করা যাবে দ্রুত, আরটি-পিসিআরের তুলনায় খরচ অনেক কম। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ যেসব জেলায় আরটি-পিসিআর নেই, সেসব জেলার পাশাপাশি যেসব জেলায় সংক্রমণের হার বেশি সেখানে অ্যান্টিজেন টেস্ট রাখা হচ্ছে।

তবে অ্যান্টিজেন টেস্টের সেনসিটিভিটি ৮০ শতাংশ হওয়াতে এখানে ফলস নেগেটিভ হওয়ার আশঙ্কা তুলনামূলকভাবে আরটি-পিসিআরের চেয়ে বেশি। যার কারণে অ্যান্টিজেন টেস্টে কেউ পজিটিভ হলে তাকে পজিটিভ ধরে আইসোলেশন এবং চিকিৎসা দেওয়া হবে। কিন্তু কেউ নেগেটিভ হলে তাকে পুনরায় আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হবে।

/জেএ/এসটি/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার