২৫ মার্চ বঙ্গবন্ধু পালাতে অস্বীকৃতি জানিয়েছিলেন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৯:৪৪, মার্চ ২৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০৯:৪৬, মার্চ ২৭, ২০১৬

বঙ্গবন্ধু

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধু বাড়ি থেকে পালিয়ে যেতে অস্বীকৃতি জানিয়েছিলেন। তার ধারণা ছিল, পাকিস্তানি সেনারা তাকে না পেলে পুরো ঢাকা শহরে জ্বালাও পোড়াও করবে। তাকে আটক করতে ঢাকা সেনানিবাস থেকে পাকিস্তান সেনাদের একটি গাড়ি বহর বঙ্গবন্ধুর বাড়ির দিকে রওনা দিলে এক শুভাকাঙ্ক্ষী ফোন করে তাকে পালিয়ে যাওয়ার পরামর্শ দেন। জবাবে বঙ্গবন্ধু বলেছিলেন, জনগণের জীবন ঝুঁকিতে ফেলে তিনি পালাবেন না।

সাংবাদিক সাইমন ড্রিং-এর একটি নিবন্ধ থেকে একথা জানা গেছে। নিবন্ধটি ‘দ্য টেলিগ্রাফ’ পত্রিকায় প্রকাশিত হয়েছে।

এতে বলা হয়, পাকিস্তানি সেনারা বঙ্গবন্ধুর বাড়ি মুহূর্তের মধ্যে ঘেরাও করে ফেলে। বঙ্গবন্ধু ধারণা করছিলেন, যে কোনও মুহূর্তে হামলা হবে। তিনি শুধু তার কাজের লোক ও দেহরক্ষী ছাড়া সবাইকে সরিয়ে দেন বাড়ি থেকে।

একজন পাকিস্তানি সেনা কর্মকর্তা বঙ্গবন্ধুকে নিচে নেমে আসতে বলেন। শেখ মুজিবুর রহমান বাড়ির বেলকুনিতে হেঁটে আসলেন এবং বললেন, ‘হ্যাঁ আমি প্রস্তুত, তবে এজন্য গুলি ছোড়ার প্রয়োজন নেই। তোমরা আমাকে ফোনে বলতে পারতে। আমি নিচে নেমে আসতাম।’ এরপর সেনা কর্মকর্তাটি বাড়ির বাগানে হেঁটে যান এবং বঙ্গবন্ধু বলেন, ‘ইউ আর অ্যারেস্ট’।

এরপর বঙ্গবন্ধুকে সেনা সদরে নিয়ে যাওয়া হয়। একজন সেনা বাড়িতে প্রবেশ করে সবকিছু তছনছ করে। বাংলাদেশ পতাকাটি নামিয়ে ফেলে এবং ছুড়ে ফেলে দেয়। খবর বাসস।

/এসটি/

লাইভ

টপ