X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

কারা চালাচ্ছে আইএস-এর বাংলা ওয়েবসাইট?

চৌধুরী আকবর হোসেন
১৮ এপ্রিল ২০১৬, ১৬:৫১আপডেট : ১৯ এপ্রিল ২০১৬, ০৯:৪১

দাবিক-এ প্রকাশিত সংবাদ ও নিবন্ধ বাংলায় অনুবাদ করে এসব ওয়েবসাইটে প্রকাশ করা হয় আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আইএস-এর মুখপত্র ‘দাবিক’সহ অন্যান্য ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ, কলাম বাংলাদেশিদের উদ্বুদ্ধ করতে অনুবাদ করে বাংলায় প্রকাশ করা হচ্ছে বিভিন্ন ওয়েবসাইটে। বাংলায় প্রকাশিত ওয়েবসাইটগুলোর মধ্যে উল্লেখযোগ্য ‍দুটি হলো, ‘দাওয়াতুল খিলাফাহ’, ও ‘আত-তামকি’। গুগলের ব্লগ ওয়েব সাইট ব্লগস্পটে ‘দাওয়াতুল খিলাফাহ’ নামের এই ব্লগে আইএস-এর মুখপত্র পত্রিকা ‘দাবিক’সহ বিভিন্ন ভিডিও-অডিওবার্তা বাংলা ভাষায় প্রকাশ করা হয়েছে। আরও কয়েকটি ব্লগ সাইট, ওয়েবসাইটে এসব প্রকাশ করা হচ্ছে। তবে এসব ওয়েবসাইট কারা, কোত্থেকে প্রকাশ করছেন, তার কোনও তথ্য উল্লেখ নেই।

আরও পড়ুন: মাস্টার্সের কার্যক্রম থেকে জবির ৩ শিক্ষককে অব্যাহতি

ব্লগ সাইটগুলোতে দেখা গেছে, আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস-এর মুখপত্র ‘দাবিক’ পত্রিকা ছাড়াও সেখানে ‘আল বায়ান রেডিও’সহ  আইএস-এর বিভিন্ন প্রকাশনা, জঙ্গি তৎপরতায় উদ্বুদ্ধ  করার অডিও-ভিডিও বার্তা রয়েছে। সেখানে বাংলাদেশিদের জঙ্গি তৎপরতায় উদ্বুদ্ধ করতে ইতোপূর্বে অনেকেই বাংলাদেশ থেকে তাদের সঙ্গে যোগ দিয়েছেন বলেও দাবি করা হয়েছে। বাংলা ভাষার  এ সব প্রকাশনার সম্পাদনা, প্রকাশক হিসেবে উল্লেখ হয়েছে ফুরাত মিডিয়া, আল হায়াত মিডিয়া, আল হায়াত মিডিয়া সেন্টার, আল ফুরকান মিডিয়া ফাউন্ডেশন, উলাইয়াত হালাব মিডিয়াসহ কয়েকটি নাম। অন্যদিকে, ‘আত-তামকি’ নামের একটি ওয়েবেও তাদের প্রকাশিত অডিও-ভিডিও, ফটোরিপোর্টসহ সব ধরনের প্রকাশনা বাংলায় প্রকাশ করা হচ্ছে। এসব ওয়েবসাইট থেকে জানা গেছে, ‘আল বায়ান’ নামে দাওলাতুল ইসলামের অফিসিয়াল রেডিও চ্যানেল আছে। যা বাংলাদেশে থেকে মোবাইলে শুনতে অ্যাপ্লিকেশন প্রচার করা হচ্ছে। প্রতিদিন বাংলাদেশ সময় সন্ধা ৫ টা এবং রাত ১টায় ইংরেজি ভাষায় প্রচারিত তাদের খবর।

দাবিকের সংবাদ ও নিবন্ধ বাংলায় অনুবাদ করে এ ধরণের ওয়েবসাইটে নিয়মিত প্রকাশ করা হয় জঙ্গি তৎপরতায় উৎসাহী করতে ‘দাবিক’-এর প্রকাশিত নিবন্ধে বলা হচ্ছে, আবু জান্দাল ঢাকার এক ধনী পরিবারের সন্তান। তার বাবা ছিলেন সেনাবাহিনীর একজন অফিসার, যিনি ২০০৯ সালের পিলখানা হত্যাকাণ্ডে নিহত হন। ‘দাবিক’ বলছে, কিশোর বয়স থেকেই আবু জান্দাল ইসলামি জিহাদের প্রতি আগ্রহী হয়ে ওঠেন। এই বিষয়ে তিনি তার বন্ধুবান্ধবদের সঙ্গে আলোচনা করতেন এবং জিহাদের সমর্থনে অর্থও দিতেন্। এক পর্যায়ে তিনি আইএস-এ যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন। ‘দাবিক’ জানাচ্ছে, জান্দাল সব সময়ই আল্লাহর পথে লড়াই করতে গিয়ে জীবন দেওয়ার কথা ভাবতেন। তিনি বলতেন, ‘আমার বাবা জীবন দিয়েছেন সহকর্মীদের প্রতি তার অঙ্গীকারের কারণে। আমি জীবন দেব কেবল আল্লাহর জন্য।’

 

আরও পড়ুন: মাহমুদুর রহমানকে রিমান্ডে নেওয়ার আবেদন, শুনানি ২৫ এপ্রিল

‘দাবিক’-এর প্রকাশিত শেষ সংখ্যার শেষ কয়েকটি পাতা বরাদ্দ করা হয়েছে শেখ আবু ইব্রাহিম আল হানিফ নামের একজন কথিত বাংলাদেশির জন্য। ছাপা হয়েছে তার ৯ পৃষ্ঠার দীর্ঘ সাক্ষাৎকার। ‘দাবিক’-এর দাবি অনুযায়ী আবু ইব্রাহিম এখন বাংলাদেশে আইএসের তৎপরতা পরিচালনা করছেন (পুরো সাক্ষাৎকারেই বাংলাদেশকে বেঙ্গল সম্বোধন করেছেন আবু ইব্রাহিম)। সাক্ষাৎকারে প্রধান দুই রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ ও জাতীয়তাবাদী দল বিএনপিকে নিয়ে আইএসের রাজনৈতিক অবস্থান, ধর্মভিত্তিক রাজনৈতিক দল জামায়াতকে নিয়ে আইএসের ভাবনা, বাংলাদেশে ইসলাম চর্চা, জাতিসংঘ মিশনে বাংলাদেশের ভূমিকা ও অঞ্চলভিত্তিক জিহাদি পরিকল্পনায় বাংলাদেশের ভৌগলিক গুরুত্বের প্রসঙ্গ উঠে এসেছে।

জানা গেছে, আইএস-এর মুখপত্র মাসিক ‘দাবিক’ পত্রিকায় প্রকাশিত  আইএস কথিত বাংলাদেশ প্রধান শেখ আবু ইব্রাহিম আল-হানিফ ও নিহত আবু জান্দাল আল বাঙালির বিষয়ে খোঁজ নিচ্ছে দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পুলিশের ধারণা, এ সব তাদের ছদ্মনাম। বাংলাদেশ কোনও আইএস-এর ঘাঁটি নেই। দেশে যে ছোটছোট উগ্রবাদী ও জঙ্গি সংগঠন রয়েছে, সেগুলো নিয়ন্ত্রণে রয়েছে বলেও জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। শুক্রবার সকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান মিয়া তার ধানমণ্ডির বাসভবনে সাংবাদিকদের বলেন, আমি স্পষ্ট করে বলতে চাই, আইএসের কোনও ঘাঁটি বাংলাদেশে নেই। কোনও সংগঠন বাংলাদেশে নেই। আইএসকে হয়তো অল্প দুই-একজন বিশ্বাস করতে পারেন। কোনও বিদেশি মতাদর্শের লোক এই দেশে ঘাঁটি গেড়ে অন্য দেশে আক্রমণ করবেন, তা হবে না। 

 

আরও পড়ুন: শাহজালালের সিএসওকে আদালতে তলব, কর্মীদের হট্টগোল

যাদের নাম প্রকাশ করা হয়েছে, তাদের বিষয় নিয়েও স্বরাষ্ট্রমন্ত্রীর সন্দেহ রয়েছে। তিনি বলেন, বাংলাদেশে জঙ্গি সংগঠন আইএসের সাংগঠনিক কোনও অস্তিত্ব নেই। তবে বাংলাদেশে জঙ্গিবাদ প্রতিষ্ঠার জন্য দেশি ও আন্তর্জাতিক ষড়যন্ত্র রয়েছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের দক্ষিণ বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাশরুকুর রহমান খালেদ বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা যত মামলা এখন পর্যন্ত তদন্ত করেছি, তার একটিতেও আইএস-এর জড়িত থাকার কোনও প্রমাণ পাওয়া পাইনি। এসব গুজব। এ সব বানানো।

বাংলাদেশের কথিত এই দুই আইএস সদস্যের বিষয়ে র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান বলেন, বিষয়টা আমাদের কাছে এখনও পরিষ্কার নয়। তারা কী দাবি করলেন, তা মুখ্য নয়। তবে বাংলাদেশে আইএস-এর কোনও ঘাঁটি নেই। যদি কারও নাম এসে থাকে অবশ্যই তাদের বিষয় র‌্যাব খোঁজ খবর নেবে।

কারা পরিচালনা করছেন এসব ওয়েব—এমন প্রশ্নের জবাবে পুলিশ হেডকোয়ার্টাসের এআইজি (গোপনীয়) মনিরুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, আইএস-এর দাবি বা অন্যান্য সব প্রকাশনা আমরা নিয়মিত মনিটরিং করি। তাদের প্রকাশনা দেশের বাইরে থেকে করা হয় ফলে চাইলেই বাংলাদেশ থেকে বন্ধ করে দেওয়া সম্ভব নয়। তাদের সব কিছু আমাদের নিয়ন্ত্রণের মধ্যেও নেই। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারকে পরামর্শ দেওয়া হয়। তবে বাংলাদেশে আইএসের কার্যক্রম আছে, এমন দাবির সমর্থনে কোনও তথ্য-প্রমাণ পাওয়া যায়নি। আমরা তাদের ওয়েবসাইটগুলোয় দেওয়া ইমেইলে পুলিশের পরিচয় না দিয়ে ছদ্মবেশে যোগাযোগ করার চেষ্টা করেছি, তারা কোনও উত্তর দেয়নি। তারা বাংলাদেশের কোনও তৎপরতার সঙ্গে জড়িত থাকার প্রমাণ দিতে পারেনি। এক সময় আল-কায়দা কোনও অপহরণ বা কর্মকাণ্ড করলে তার ভিডিও প্রকাশ করত, যার মাধ্যমে প্রমাণ হতো। কিন্তু আইএস নামে যা প্রচার করা হচ্ছে তার কোনও নির্ভরযোগ্য সত্যতা নেই। এরআগে আইএস দাবি করেছে, এমন তিনজনকে আটক করা হলেও তাদের কাছ থেকে আইএসের সঙ্গে সম্পৃক্ত থাকার প্রমাণ পাওয়া যায়নি। সম্প্রতি সংঘটিত হত্যাকাণ্ডগুলোর পর আইএস এসব কাজকে তাদের নিজেদের কাজ বলে দাবি করেছে। তবে, তদন্তে তাদের জড়িত থাকার কোনও প্রমাণ পাওয়া যায়নি। এসব ঘটনায় আটকৃতরা অপরাধের দায় স্বীকার করলেও তাদের সঙ্গে আইএসের যোগাযোগ আছে, এমন তথ্যও পাওয়া যায়নি। বরং তারা অন্য কী কারণে হত্যা করেছেন, তা অনুসন্ধানে বেরিয়ে এসেছে।

এআইজি (গোপনীয়) মনিরুজ্জামান আরও বলেন, এ ক্ষেত্রে সবার সচেতন হওয়া জরুরি। সাধারণ মানুষকে পরামর্শ দেব, তারা যেন মিথ্যা প্রচারণায় বিশ্বাস না করেন, এবং, আতঙ্কিত না হন।

/এমএনএইচ/ আপ- এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ছদ্মবেশে অভিযান চালিয়ে সাড়ে ১২ লাখ ইয়াবা উদ্ধার, নদীতে ঝাঁপিয়ে পালালো পাচারকারীরা
ছদ্মবেশে অভিযান চালিয়ে সাড়ে ১২ লাখ ইয়াবা উদ্ধার, নদীতে ঝাঁপিয়ে পালালো পাচারকারীরা
তীব্র গরমে কাজ করার সময় মাথা ঘুরে পড়ে দিনমজুরের মৃত্যু
তীব্র গরমে কাজ করার সময় মাথা ঘুরে পড়ে দিনমজুরের মৃত্যু
বাংলাদেশে সামাজিক বিমা প্রবর্তনের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে: মন্ত্রিপরিষদ সচিব
বাংলাদেশে সামাজিক বিমা প্রবর্তনের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে: মন্ত্রিপরিষদ সচিব
ট্রাকের চাকায় পিষে দেওয়া হলো ৬ হাজার কেজি আম
ট্রাকের চাকায় পিষে দেওয়া হলো ৬ হাজার কেজি আম
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড