X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১
রাবি অধ্যাপক রেজাউল হত্যাকাণ্ড

জেএমবিকে মাথায় রেখে এগুচ্ছে তদন্ত

রাজশাহী প্রতিনিধি
২৬ এপ্রিল ২০১৬, ০১:০৯আপডেট : ২৬ এপ্রিল ২০১৬, ০১:২৩

রাবি শিক্ষক রেজাউল হত্যাকাণ্ড চরমপন্থী জেএমবিকে মাথায় রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী হত্যাকাণ্ডের তদন্ত কাজ শুরু করেছে আইনশৃঙ্খলা বাহিনী। বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানিয়েছেন রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মো. শামসুদ্দিন।
সোমবার বিকালে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, হত্যাকাণ্ডের সময় প্রতিরোধ, চিৎকার, চেঁচামেচি বা ধাওয়ার কোনও ঘটনা ঘটেনি। হত্যার ধরন দেখে মনে হচ্ছে, আগে জেএমবি যেভাবে হত্যা করতো ঠিক সেভাবে পেছন থেকে এসে কোপ দেওয়া হয়েছে। প্রতিটা খুনের একটা কারণ থাকে, সে কারণটিকে উদ্ধারে আমরা প্রচেষ্টা চালাচ্ছি। এ খুনের নির্দিষ্ট কোনও কারণ এখনও আমাদের হাতে নেই। তাই আমরা সম্ভাব্য যত কারণ আছে সবগুলোই বের করার চেষ্টা করছি। বিভিন্ন জায়গায় কথা বলেছি। বিশ্ববিদ্যালয় সূত্র, পরিবারিক সূত্র যে যতটুকু জানেন, তাদের থেকে তথ্য নিয়েছি। বাসাবাড়ির আশেপাশের মানুষজনদের জিজ্ঞাসাবাদ করে তথ্য নিয়েছি। ছোট-বড় সব ধরনের তথ্যকে আমরা সমান গুরুত্ব দিয়ে বিবেচনা করছি। দুইজনকে আটক করেছি। তাদের কাছ থেকে কিছু তথ্য পাচ্ছি।’
আরও পড়ুন: কলাবাগানে বাসায় ঢুকে দীপু মনির খালাতো ভাইসহ দুজনকে কুপিয়ে হত্যা


বিশ্ববিদ্যালয় নিয়ে তিনি বলেন, উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ এ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না ঘটে আমরা সে উদ্যোগ নিচ্ছি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা যাতে আতঙ্কে না থাকে সেজন্য আমরা কাজ করে যাচ্ছি। বাগমারার নিজ গ্রামে একটা গানের স্কুল প্রতিষ্ঠা করেছিলেন অধ্যাপক রেজাউল করিম। সে স্কুল নিয়ে কোনও বিরোধ আছে কি না সেটাও খতিয়ে দেখা হচ্ছে। এর বাইরে রাজশাহী নগরীতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের বসবাস। এদের মধ্যে যাতে কোনওভাবেই ভয়ভীতি না ঢুকে সেদিকে আমরা নজর দিয়েছি।
এ হত্যাকাণ্ড নিয়ে সবার দাবি, সুষ্ঠু তদন্ত করে দোষীদের শাস্তি নিশ্চিত করা। আমরা এ দাবির সঙ্গে একমত পোষণ করি। আর এ দাবির প্রতি শ্রদ্ধা রেখে পুলিশের বেশ কয়েকটা টিম নিরলস কাজ করে যাচ্ছে। আমরা সবগুলো বিষয়কে মাথায় নিয়ে আগের ঘটনাগুলোর সঙ্গে সংযোগ আছে কি না সেটাও যাচাই করে দেখার চেষ্টা করছি।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ঘটনায় আইএস দায় স্বীকার করলেও বাংলাদেশে আইএস থাকার বিষয়টির প্রমাণ পাওয়া যায়নি। এজন্য শিবিরের একজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এখান থেকে কারা এ তথ্যগুলো পাঠাচ্ছে সেটাও আমরা চিহ্নিত করার চেষ্টা করছি। ছাত্রশিবির এই দিক থেকে খুব সংঘবদ্ধভাবে কাজ করে। কবে কে কোথায় তাদের গ্রেফতার হলো সব তথ্য তারা সংগ্রহে রাখে। শালবাগান এলাকায়ও আমরা নজরে রাখছি। এর আগেও দুবার এখানে পুলিশের ওপর আক্রমণের ঘটনা ঘটেছে।

তিনি আরও বলেন, বাগমারায় বাংলা ভাইয়ের উখান। কয়েক মাস আগে বাগমারায় মসজিদে বোমা হামলা হয়েছে। এছাড়া দিনাজপুর, বগুড়া, রংপুর, গাইবান্ধায় সংঘটিত প্রত্যেকটি ঘটনায় মাথায় রেখে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এ ঘটনার সঙ্গে আগের ঘটনাগুলোর কোনও সংযোগ বা সম্পর্ক আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।





তিনি আরও বলেন, হত্যাকাণ্ডের কারণ দেখে মনে হয়েছে এটা একেবারে পরিকল্পিতভাবে করা হয়েছে। একজন বা দুইজনের কাজ নয়, অনেকেই এই কাজের সঙ্গে জড়িত ছিলেন। কেউ পরিকল্পনা করেছেন, কেউ কিলিং মিশনে ছিলেন, আবার কেউ পাহারা দিয়েছেন। চেইনওর্য়াকভাবে কাজটি করেছেন। আগে থেকেই এ বিষয়ে তাদের যথেষ্ট প্রস্তুতি ছিল। উনার ( শিক্ষক) বাসা কোথায়, উনি কোন পথ দিয়ে যান, সাধারণত কখন ইউনির্ভাসিটির গাড়ি ধরেন এগুলো আগে থেকে অবজারভ (পর্যবেক্ষণ) করেছে তারা।
আমরা যত দ্রুত সম্ভব তদন্ত করে হত্যাকারীদের বের করার চেষ্টা চালচ্ছি। দিনক্ষণ ঠিক করে তো আমরা কাজ করি না। তাই আমাদের চেষ্টা যত তাড়াতাড়ি দোষীদের ধরে বিচারের আওতায় আনা। তিনি আরও বলেন, জনপ্রতিনিধি নয়, সবার মতামত প্রকাশ করতে পারে। এতে করে তদন্তের কাজে লাগতে পারে।

 

/টিএন/আপ--এমএসএম /

সম্পর্কিত
সর্বশেষ খবর
ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!